Viral Video: কীভাবে বন্দুকের ডগায় আফগানিস্তান শাসন করছে তালিবানরা? দেখুন ভাইরাল ভিডিওতে

কাবুল পুলিশের মুখপাত্র দ্যা টেলিগ্রাফকে জানিয়েছেন, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওটি আসল। এভাবেই শাসন করা হয় আফগানিস্তান।

 

Saborni Mitra | Published : Nov 16, 2023 3:33 PM IST

আফগানিস্তানের শাসনভার তালিবানদের হাতে। কিন্তু কি করেছে তালিবানরা দেশ শাসন করছে তারই একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা যাচ্ছে AK-47 হাতে টহল দিচ্ছে তালিবান পুলিশ। রাস্তার ওপর দিয়ে সাইরেন বাজাতে বাজাতে ঘুরে বেড়াচ্ছে সেনা বহিনীর যুদ্ধ যান। সদস্যরাও ছদ্মবেশী স্যুট পরেছিলেন এবং রাস্তায় যান চলাচল পরিচালনা করেছিলেন।

কাবুল পুলিশের মুখপাত্র দ্যা টেলিগ্রাফকে জানিয়েছেন, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওটি আসল। এভাবেই শাসন করা হয় আফগানিস্তান। তিনি আরও বলেছেন, ভিডিওটিতে স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে কর্মরত নিরাপত্তারক্ষীদের দেখা হয়েছে। তালিবান নিরাপত্তা বাহিনীর এক সদস্য বলেছেন, সদস্যদের স্কেটিং দক্ষতা পর্যবেক্ষণ করার মত। পাশাপাশি তিনি বলেছেন এই ভিডিওটি কিন্তু খুবই মজার। তালিবানদের শারীরিক গঠন আর কর্মক্ষমতা। তাদের ভারসাম্য আর শারীরিক দক্ষতা দেখার মত। তিনি বলেন প্রায়ই কাবুল সহ দেশের একাধিক রাস্তায় এভাবেই টহল দেয় তালিবান পুলিশ।

 

 

তালিবানরা জানিয়েছে, ভিডিওটি গত ১১ নভেম্বর শ্যুট করা হয়েছে। শ্যুট করেছেন পার্কোর অ্যাথলেট ইয়াদুল্লাহ মুরভি। ২২ মিনিটের ভিডিওটিতে বলা হয়েছে কাবুলের রাস্তায় ফিগার স্কেটিং এর সমারিক পারফরম্যান্সের প্রথম অংশ এটি। আগামী দিনে এই ভিডিওর বাকি অংশ প্রকাশ করা হবে।

২০২১ সালে জুলাই মাসে মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তান ত্যাগ করে। তারপর থেকেই আফগানিস্তানে কায়েম হয় তালিবানি শাসন। কিন্তু তালিবানরা আফগানিস্তানের দখল নেওয়ার পরই মহিলাদের ওপর একাধিক বিধিনিষেধ চাপান হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে মহিলাদের লেখাপড়া। কাজের বাজার কমে গেছে , বেড়েছে বেকারি। দেশটিকে খাদ্যের সমস্যাও রয়েছে। কিন্তু তাই নিয়ে তালিবানরা তেমন কোনও উদ্যোগ নেয়নি। 

 

Share this article
click me!