বিয়ের আসরে চুটিয়ে চলছে নাচগান, আচমকা ভয়ানক ভাবে দুলে উঠল মাটি, তারপর? দেখুন মর্মান্তিক ভিডিও

ভূমিকম্পের সময় একটি অর্কেস্ট্রা বিয়ের অনুষ্ঠানে পারফরম্যান্স দেখাচ্ছিল। মাটি কাঁপতে শুরু করতেই যন্ত্রশিল্পীরা এবং গায়ক দ্রুত মঞ্চ ছেড়ে চলে যান। বিয়েবাড়িতে উপস্থিত অন্যান্য অতিথিরাও দৌড়াতে থাকেন দরজার দিকে।

Parna Sengupta | Published : Sep 13, 2023 12:17 PM IST

শুক্রবার রাতে ৬.৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প মধ্য মরোক্কোতে আঘাত হানে, যার ফলে দুহাজার জনেরও বেশি মানুষ মারা যায় এবং দেশ জুড়ে ভয়াবহ ক্ষতি হয়। গভীর রাতে ভূমিকম্পের পরের ঘটনা প্রকাশ করে অসংখ্য ভিডিও সোশ্যাল মিডিয়ায় উঠে এসেছে। এরই মধ্যে একটি বিশেষভাবে ভাইরাল হওয়া ভিডিও সেই ভয়ঙ্কর মুহূর্তটি ক্যামেরাবন্দি করেছে। সেই সময় মধ্য মরক্কোয় একটি বাড়িতে বিয়ের আসর বসেছিল। সেখানে বিয়ের আনন্দে চলছিল গান বাজনা, নাচ। তারই মাঝে প্রবলভাবে দুলে ওঠে মাটি। ক্যামেরায় ধরা পড়েছে কীভাবে বিয়ের আসর ছেড়ে প্রাণভয়ে পালাচ্ছেন সব মানুষ।

সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, ভূমিকম্পের সময় একটি অর্কেস্ট্রা বিয়ের অনুষ্ঠানে পারফরম্যান্স দেখাচ্ছিল। মাটি কাঁপতে শুরু করতেই যন্ত্রশিল্পীরা এবং গায়ক দ্রুত মঞ্চ ছেড়ে চলে যান। বিয়েবাড়িতে উপস্থিত অন্যান্য অতিথিরাও দৌড়াতে থাকেন দরজার দিকে।

শেয়ার করা ভিডিওগুলির একটিতে ক্যাপশনে লেখা হয়েছে, "যখন শক্তিশালী ভূমিকম্প মরক্কোর মারাকেচে একটি বিয়েতে বাধা দেয়।"

 

 

মরক্কোর ভূমিকম্পের ফলে শহর জুড়ে যে ধ্বংসলীলা চলেছে, তার অন্যান্য বিভিন্ন ভিডিওগুলিও নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে। দেখা যাচ্ছে ঐতিহাসিক শহর মারাকেচের চারপাশের আইকনিক লাল দেয়ালের কিছু অংশ, ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট ক্ষতিগ্রস্ত হয়েছে।

৬.৮ মাত্রার ভূমিকম্পটি মারাকেচের জনপ্রিয় পর্যটন গন্তব্যের ৭২ কিলোমিটার (৪৫ মাইল) দক্ষিণ-পশ্চিমে আঘাত হানে। এটি অ্যাটলাস পর্বতমালার পুরো গ্রামগুলোকে ধ্বংস করে দিয়েছে। মরক্কোর স্বরাষ্ট্র মন্ত্রকের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, ভূমিকম্পে মর্মান্তিকভাবে কমপক্ষে ২.০১২ জনের প্রাণ গেছে এবং ২,০৫৯ জন আহত হয়েছে, যার মধ্যে ১,৪০৪ জনের অবস্থা গুরুতর।

উদ্ধারকাজ এখনও চলছে। এখনও বহু মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকে আছে বলে ধারণা করা হচ্ছে। এই ভূমিকম্পটি ১৯৬০ সালের আগাদিরের বিপর্যয়ের পর থেকে মরক্কোতে সবচেয়ে মারাত্মক হিসাবে চিহ্নিত হয়েছে। এই বিপর্যয়ের পর শহরটি ধ্বংস হয়েছিল এবং ১২ হাজার জনেরও বেশি লোকের জীবন শেষ হয়েগিয়েছিল। এই ভূমিকম্পের পরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার শোক প্রকাশ করেছেন এবং এই চ্যালেঞ্জিং সময়ে মরক্কোকে সাহায্য করার প্রস্তাব দিয়েছেন। প্রধানমন্ত্রী মোদী তার সমবেদনা জানিয়ে বলেন, "মরক্কোতে ভূমিকম্পে প্রাণহানির ঘটনায় অত্যন্ত বেদনাদায়ক। এই দুঃখজনক সময়ে, আমার সমবেদনা মরোক্কোর জনগণের সঙ্গে রয়েছে। যারা তাদের প্রিয়জনকে হারিয়েছে তাদের প্রতি সমবেদনা। আহতদের জন্য প্রার্থনা করি, দ্রুত সুস্থ হয়ে উঠুন। ভারত এই কঠিন সময়ে মরক্কোকে সম্ভাব্য সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত।"

Share this article
click me!