হিজাব পরলেই মোটা টাকা জরিমানা! রাখা যাবে না লম্বা দাড়িও, এই মুসলিম দেশে জারি হল নতুন নিয়ম

এই দেশে হিজাব পরলেই জরিমানা! রাখা যাবে না লম্বা দাড়িও, এই মুসলিম দেশে জারি হল নতুন নিয়ম

Anulekha Kar | Published : Jun 22, 2024 3:38 PM IST

হিজাব পরা বা লম্বা দাড়ি রাখা নিয়ে নিষেধাজ্ঞা এই দেশে। পোশাক-সহ অন্যান্য বিভিন্ন নিয়ম নিয়ে কড়া আইন তৈরি হল মুসলিম অধুষিত তাজিকিস্তানে। হিজাবকে এলিয়েন গার্মেন্ট বা বিদেশি পোশাক বলে অভিহিত করা হল এই দেশে। পোশাক নিয়ে এই নতুন আইন নিম্ন কক্ষ আগেই বিল পাশ করেছিল পরে এই বিল উচ্চ কক্ষও সম্মতি দিয়েছে।

গত ৮ মে অবশেষে বিল পাশ হয়েছে লোয়ার চেম্বারে। এই বিলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে হিজাব ও ইসলামিক পোশাকগুলির উপর। তজিকিস্তানের এক সংবাদ মাধ্যম থেকে জানা গিয়েছে যে, এই আইনে শিশুদের পড়াশুনো নিশ্চিত করার কথা বলা হয়েছে। পাশাপাশি সুরক্ষার দিকে নজর দেওয়ার কথাও বলা হয়েছে। এই আইনে দেশের সংস্কৃতি রক্ষায় শিক্ষক ও ছাত্রদের কথাও বলা হয়েছে এই আইনে।

Latest Videos

তাজিকিস্তানের ৯৬ শতাংশেরও বেশি মানুষ মুসলিম। ২০০৯ সাল থেকে এই দেশের সরকারি ধর্ম ইসলাম।তবে অন্যান্য ধর্ম পালনে কোনও নিষেধাজ্ঞা নেই এই দেশ। সরাকরি ভাবে নিষিদ্ধ না হলেও বহু বছর ধরেই এই দেশে হিজাব নিষিদ্ধ। পাশাপাশি নিশিদ্ধ বড় দাড়ি রাখা। নিয়ম না মেনে হিজাব পরলে মোটা টাকা জরিমানা দিতে হবে। এই জরিমানার মূল্য তাজিক মুদ্রায়৭৯২০ টাকা থেকে ৩৯ হাজার ৫০০ টাকা পর্যন্ত।

ধর্মগুরুদের ক্ষেত্রে জরিমানা আরও বেশি হতে পারে। আইন ভাঙলে ৫৪ হাজার থেকে ৫৭ হাজার টাকা জরিমানা দিতে হতে পারে। এই আইনের মাধ্যমে তাজিকিস্তানের জাতীয় পোশাক পরার ক্ষেত্রেই গুরুত্ব দিচ্ছে এই দেশ।

Share this article
click me!

Latest Videos

Sukanta Majumdar Live: হাওড়ার আমতায় বন্যায় কবলিত মানুষদের পাশে সুকান্ত মজুমদার, দেখুন সরাসরি
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
নার্সদের জুতোর বাড়ি! ঝাঁঝিয়ে উঠলেন কিঞ্জল, তুলকালাম সাগর দত্ত মেডিক্যাল | Sagar Dutta Medical
রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার সাগর দত্ত হাসপাতালে, আহত ২ চিকিৎসক | Sagar Dutta Hospital
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি