সুইস কোর্টে বড় সাজা হিন্দুজা পরিবারের চার সদস্যকে, জানুন তাদের বিরুদ্ধে কী ছিল ভয়ঙ্কর অভিযোগগুলি

চার ভারতীয় বংশোদ্ভূত বিজনেজ টাইকুন প্রকাশ হিন্দুজা , তার স্ত্রী, পুত্র , পুত্রবধূর বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে। হিন্দুজা পরিবার তাদের পরিচারকদের পাচর করত বলেও অভিযোগ ছিল।

 

Saborni Mitra | Published : Jun 21, 2024 4:51 PM IST

শুক্রবার সইস ফৌজদারি আদালত হিন্দুজা পরিবারের চার সদস্যকে বাড়ির দুর্বল গৃহকর্মীদের ওপর নির্যাতন ও শোষণ করার অভিযোগে দোষী সাব্যস্ত করেছে। পরিবারের চার সদস্যকে সাড়ে চার বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছে। যদিও মানব পাচারের মত গুরুতর অভিযোগও জুড়েছে।

চার ভারতীয় বংশোদ্ভূত বিজনেজ টাইকুন প্রকাশ হিন্দুজা , তার স্ত্রী, পুত্র , পুত্রবধূর বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে। হিন্দুজা পরিবার তাদের পরিচারকদের পাচর করত বলেও অভিযোগ ছিল। যাদের পাচার করা হয়েছে তাদের অধিকাংশই নিরক্ষর ভারতীয় ছিল বলে ও অভিযোগ। হিন্দুজা পরিবারের সদস্যরা জেনেভাতে বিলাসবহুল লেকসাইড ভিলায় পরিচারকদের নিয়োগ করেছিল বলেও অভিযোগ। আদালতে শুনানির সময় পরিবারের চার সদস্য ছিলেন না। উপস্থিত ছিলেন নাজিব জিয়াজি। তিনি হিন্দুজা পরিবারের ব্যবসায়িক ব্যবস্থাপক। তাঁকে ১৮ মাসের স্থগিত সাজা দেওয়া হয়েছিল। আদালত বলেছে, পরিবারের চার জনই শ্রমিক শোষণ ও অননুমোদিত কর্মসংস্থানের জন্য দায়ী ছিল। যদিও আদালত মানব পাচারের অভিযোগ খারিজ করে দিয়েছে।

হিন্দুজা পরিবারের চার সদস্যের বিরুদ্ধে শ্রমিকদের পাসপোর্ট বাজেয়াপ্ত করার পাশাপাশি মাইনে দেওয়া নিয়েও বেআইনি কাজের অভিযোগ করা হয়েছে। হিন্দুজা পরিবারের সদস্যরা শ্রমিকগের মাইনে টাকায় প্রদান করত, সেই দেশের সুইস ফ্রাঙ্কে মাইনে দিত না। তাদের বিলাসবহুল ভিলা ছেড়ে অন্যত্র যেতে নিষেধ করা হয়েছিল। সুইজারল্যান্ডে অর্থের জন্য তাদের দীর্ঘদিন ধরেই কাজ করতে বাধ্য করা হয়েছিল বলেও অভিযোগ উঠেছিল। কিছু কর্মচারী শুধুমাত্র হিন্দিতে কথা বলতেন বলে অভিযোগ করা হয়েছে এবং তাদের মজুরি ভারতীয় রুপিতে দেওয়া হয়েছিল যে ব্যাঙ্কগুলি তারা অ্যাক্সেস করতে পারে না।

গত সপ্তাহেই এই ফৌজদারি মামলা আদালতে ওঠে। জেনেভার আদালতে শোষণ, মানব পাচার, সুইস শ্রম আইন লঙ্ঘন -সহ একাধিক ধারায় মামলা দায়ের করা হয়। হিন্দুজা পরিবার কয়েক দশক ধরেই সুইজারল্যান্ডে বাস করছে।

 

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Sukanta Majumdar : কেন হকার উচ্ছেদ! খেলা ধরে ফেললেন সুকান্ত, কারণ জানলে চমকে উঠবেন! দেখুন
Murshidabad Soil Mafia :জলঙ্গী তে মাটি মাফিয়ার দৌরাত্ম্য, অবাধে চলছে মাটি পাচার! ।
Suvendu Adhikari : 'সুজিত চোর আর আপনি সাধু এটা হতে পারে না' মমতাকে তীব্র কটাক্ষ শুভেন্দুর
Suvendu Adhikari : ধরে ফেললেন শুভেন্দু! '২০ মিনিট কোথায় ছিলেন উনি?' বিস্ফোরক দাবী শুভেন্দুর, দেখুন
Bankura : তুলকালাম! মিডডে মিলের খাবারে আস্ত বিছে! জানাজানি হতেই পালাল শিক্ষক, তারপর...