Earth Destroy: ভয়ঙ্কর বিপদের বার্তা দিল কৃত্রিম উপগ্রহের তথ্য, পৃথিবীর বড় শহরগুলির আয়ু আর মাত্র ৩০ বছর!

বিগত ৩০ বছর ধরে চলা গবেষণার রিপোর্ট বলছে, ২০৫০ সালের মধ্যে সমুদ্রের জলস্তর এতটাই বেড়ে যেতে পারে যে, ঘরবাড়ি হারাতে পারেন প্রায় ১৫ কোটি মানুষ!

Sahely Sen | Published : Nov 13, 2023 4:41 AM IST / Updated: Nov 13 2023, 10:41 AM IST

বিশ্ব উষ্ণায়নের চরম পর্যায়ে পৌঁছে গেছে পৃথিবীর। উষ্ণায়নের জেরে ব্যাপক পরিমাণে গলতে শুরু করেছে দুই মেরুর বরফ, প্রত্যেক বছরে ধীরে ধীরে বেড়ে চলেছে সমুদ্রের জলস্তর। একটু একটু করে স্থলভাগকে গ্রাস করতে চলেছে জলভাগ। বিগত ৩০ বছরের গবেষণায় চাঞ্চল্যকর রিপোর্ট উঠে এসেছে মহাকাশ গবেষণা সংস্থা NASA-র হাতে। সেই রিপোর্টেই এবার প্রকাশ পেল ভয়াবহ তথ্য।

-

৩০ বছর ধরে গবেষণা চালিয়েছে বিভিন্ন বৈজ্ঞানিক সংগঠন। তার মধ্যে যেমন রয়েছে NASA, তেমন রয়েছে নিউজার্সির ক্লাইমেট সেন্টারও। প্রত্যেকটি গবেষণাপত্রের বক্তব্যই প্রায় সমান। সেখানে প্রকাশ করা হয়েছে যে, পৃথিবীর বৃহত্তম শহরগুলির আয়ু আর হয়তো মেরেকেটে ৩০ বছর, তারপরেই বিরাট সমুদ্রের গ্রাসে চলে যাবে ভারত থেকে আমেরিকা। কোনও দেশের সমুদ্রতীরবর্তী শহরই রক্ষা পাবে না এই ভয়ঙ্করের কবল থেকে। 

-

তিন দশকের স্যাটেলাইট ডেটা দেখে NASA জানিয়েছে যে, আমেরিয়ায় উপকূলবর্তী এলাকায় জলস্তর ১২ ইঞ্চি বাড়তে চলেছে। অর্থাৎ বর্তমান জলস্তরের থেকে এক ফুট বেশি। ফলে একাধিক নিউ ইয়র্ক, সান ফ্রান্সিসকো, লস অ্যাঞ্জেলেস,ভার্জিনিয়ার অস্তিত্ব সংকটে পড়তে পারে। একই ঘটনা ঘটতে পারে ভারত তথা পশ্চিমবঙ্গের ক্ষেত্রেও। কলকাতা, মেদিনীপুর, হাওড়ার মতো সমুদ্রের গর্ভে তলিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বাণিজ্যনগরী মুম্বই থেকে শুরু করে সমস্ত উপকূলবর্তী নগরের। 

-
 

তবে, শুধু সমুদ্রের ভয়ঙ্কর গ্রাস নয়, ২০৫০ সালের মধ্যে প্রবল প্রাকৃতিক দুর্যোগের কবলেও পড়তে চলেছে নীল গ্রহ। ক্রমাগত পরিবেশের বিপর্যয়ের কারণে আসতে চলেছে একাধিক বিরাট ঝড়, ভূমিকম্প এবং দুর্যোগ। আর মাত্র ৩০ বছরের মধ্যে ঘরছাড়া হতে পারেন বিশ্বের প্রায় ১৫ কোটি মানুষ। প্রচুর মানুষের প্রাণও এখন সংকটের মুখে।



আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!