বছর শেষের বার্তায় মহামারি স্মারক চুক্তির আহ্বান জানালেন WHO প্রধান, সতর্ক করলেন জলবায়ু নিয়ে

টেড্রোস মে মাসে একটি আন্তর্জাতিক জনস্বাস্থ্য জরুরী হিসাবে কোভিড -১৯ এর সমাপ্তি ঘোষণা করেছিলেন। তিনি বলেছেন, 'তিন বছরের সংকট সর্বত্র মানুষের জন্য ব্যাথা ও ক্ষতির পর একটি বিশ্বের জন্য একটি টার্নিং পয়েন্ট চিহ্নিত করেছে।'

 

Saborni Mitra | Published : Dec 26, 2023 4:22 PM IST

বছর শেষের বার্তায় কোভিড-১৯ মহামারির কথা আবারও স্মরণ করলেন বিশ্ব স্বাস্থ্যস সংস্থার প্রধান। মঙ্গলবার তিনি বলেছেন, তিন বছরের কোভিড সংকট বেদনা ও ক্ষতি শেষের মুখে। এবার বিশ্বকে ভবিষ্যতের মহামারির জন্য সঠিকভাবে প্রস্তুত করতে হবে। আর সেই কারণে বিশ্বের সব দেশের কাছেই আহ্বান জানিয়েছেন তিনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস বলছেন, ২০২৩ সাল একাধিক স্বাস্থ্য চ্যালেঞ্জের সঙ্গে লড়াই করেছে। চলতি বছর ছিল একটি গুরুত্বপূর্ণ বাঁক। তবে এই বছর অত্যান্ত ও পরিহারযোগ্য দুর্ভোগ নিয়ে এসেছে। তিনি মহামারি চলাকালীন যে সমস্যাগুলি তৈরি হয়েছিল সেগুলি যাতে আবারও না হয় তারজন্য 'মহামারি স্মারক'চুক্তির জন্য আহ্বান জানিয়েছেন।

টেড্রোস মে মাসে একটি আন্তর্জাতিক জনস্বাস্থ্য জরুরী হিসাবে কোভিড -১৯ এর সমাপ্তি ঘোষণা করেছিলেন। তিনি বলেছেন, 'তিন বছরের সংকট সর্বত্র মানুষের জন্য ব্যাথা ও ক্ষতির পর একটি বিশ্বের জন্য একটি টার্নিং পয়েন্ট চিহ্নিত করেছে।' বর্তমানে জীবন স্বাভাবিক হচ্ছে। এটা দেখেও তিনি স্বস্তি পাচ্ছেন বলেও জানিয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেছেন, জলবায়ুর পরিবর্তন আগামী দিনে স্বাস্থ্যের ওপর বড় প্রভাব ফেলতে পারে। তা নিয়ে রাষ্ট্র সংঘের জলবায়ু সম্মেলন COP28 বৈঠকে আলোচনা হয়েছিল। তবে তিনি বলেছেন ২০২৩ সাল স্বাস্থ্যের জন্য একটি বড় দুর্ভোগ ও হুমকির বছর ছিল। এদিন তিনি গাজায় ইজরায়েলের হামলার কথাও তুলে ধরেন। বলেন, গাডায় একটি ধ্বংসাত্মক আক্রমণের সূচনা হয়েছে। তবে তিনি বলেছেন, ত্রাণ দিয়ে গাজার মানুষের চাহিদা পুরণ করার চেষ্টা করা হচ্ছে। কিন্তু পর্যপ্ত নয়।

তবে এদিন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান কলেরা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। তিনি বলেন, এই রোগ বর্তমানে উদ্বেগজনক হয়ে দাঁড়িয়েছে। ৪০টি দেশে এই রোগের প্রাদুর্ভাব দেখা গিয়েছে বলেও সতর্ক করে দিয়েছেন।

Share this article
click me!