Hamas Attack on Israel: হামাস হঠাৎ ইজরায়েলে জঙ্গি হামলা চালাল কেন? জানুন আসল কারণ

হামাস একটি ইসলামপন্থী জঙ্গি সংগঠন। এটি ২০০৭ সাল থেকে গাজা শাসন করছে, যেখানে এটির ঘাঁটিও রয়েছে। এর প্রধান সমর্থক ইরান, কাতার এবং তুরস্ক

Ishanee Dhar | Published : Oct 10, 2023 4:54 AM IST / Updated: Oct 10 2023, 11:50 AM IST

শনিবার সকালে হামাস গাজা উপত্যকা থেকে ইসরায়েলে একটি বহুমুখী আক্রমণ- 'অপারেশন আল আকসা বন্যা' শুরু করে। হামাস একটি ইসলামপন্থী জঙ্গি সংগঠন। এটি ২০০৭ সাল থেকে গাজা শাসন করছে। এর প্রধান সমর্থক ইরান, কাতার এবং তুরস্ক। পশ্চিম তীরে এটির কোনও উল্লেখযোগ্য সমর্থন নেই যেখানে ফিলিস্তিনি কর্তৃপক্ষের আধিপত্য রয়েছে। এছাড়াও, হামাস ইসরায়েলকে স্বীকৃতি দেয় না যদিও তারা ইসরায়েলের সঙ্গে পর্যায়ক্রমে চুক্তি এবং যুদ্ধবিরতি করেছে।

গাজা অঞ্চল এবং পশ্চিম তীর (পূর্ব জেরুজালেম সহ) স্থানিকভাবে ইসরায়েল দ্বারা বিভক্ত। ১৯৯৩ সালের অসলো চুক্তি, ইসরায়েল রাষ্ট্র এবং প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন (পিএলও) এর মধ্যে স্বাক্ষরিত। এই পদক্ষেপ ফিলিস্তিনি জাতীয় কর্তৃপক্ষ গঠনের দিকে পরিচালিত করে। এই কর্তৃপক্ষের গাজা স্ট্রিপ এবং পশ্চিম তীরের ফিলিস্তিনি অঞ্চলগুলিকে শাসন করার এবং একটি ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের জন্য ইসরায়েলের সঙ্গে অবশিষ্ট সমস্যাগুলি সমাধান করার কথা ছিল।

২০০৫ সালে, ইসরায়েল একতরফাভাবে তার সমস্ত বসতি স্থাপনকারী এবং সৈন্যদের প্রত্যাহার করে এবং গাজা উপত্যকায় তার সামরিক কেন্দ্রগুলি ভেঙে দেয়। এটি পশ্চিম তীরের কিছু বসতি থেকেও তার সামরিক বাহিনীকে পুনরায় মোতায়েন করেছে। পশ্চিম তীরে গত কয়েক বছর ধরে ইসরায়েলি বসতিগুলির সম্প্রসারণ দেখেছে এবং ফিলিস্তিনি রাষ্ট্রের চূড়ান্ত সীমানা নিয়ে এখনও আলোচনা করা হয়নি। ফিলিস্তিন রাষ্ট্র হল একটি আইনানুগ সার্বভৌম রাষ্ট্র, ১৩০টি রাষ্ট্র দ্বারা স্বীকৃত। গাজা স্ট্রিপের পরিমাপ ৩৬৫ বর্গমিটার। কিমি এবং ২ মিলিয়ন মানুষ আছে এবং এটি এটিকে বিশ্বের সবচেয়ে ঘন স্থানগুলির মধ্যে একটি করে তোলে।

হামাস গাজার নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে ইসরায়েলের সঙ্গে তিনটি সংঘর্ষ হয়েছে, সর্বশেষটি ২০১৪ সালে। এবারের হামলায় দক্ষিণ ও মধ্য ইস্রায়েলে ব্যাপক রকেট হামলা দেখা  গিয়েছে। এর সঙ্গে কয়েক ডজন বন্দুকধারী আকাশ, স্থল ও সমুদ্রপথে ইসরায়েলে অনুপ্রবেশ করেছে এবং ইসরায়েল ডিফেন্স ফোর্সের (আইডিএফ) সৈন্যদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়েছে, বেসামরিক লোকদের শিকার করেছে এবং ইসরায়েলি সৈন্যসহ কয়েক ডজনকে জিম্মি করেছে।

Read more Articles on
Share this article
click me!