বড় আপডেট! মোদী সরকারের সাহায্যে ভারতে 'ব্রহ্মাস্ত্র' তৈরি রাশিয়ার, মুখে ঝামা ঘষে দেবে চিন-পাকিস্তানের

রাশিয়া ভারতীয় ভূখণ্ডের মধ্যে এহেন উৎপাদন শুরু করার মাধ্যমে ম্যাঙ্গো APFSDS প্রোজেকটাইলের স্থানীয় উৎপাদন শুরু করতে চাইছে। জানিয়ে রাখি যে, ম্যাঙ্গো গোলাবারুদে 3BM42-এরও APFSDS প্রোজেকটাইল রয়েছে।

Parna Sengupta | Published : Jul 5, 2024 3:24 AM IST

আত্মনির্ভর ভারত নরেন্দ্র মোদীর স্বপ্নের প্রকল্প। আর সেই প্রকল্পের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হল মেক ইন ইন্ডিয়া। দেশকে স্বনির্ভর করে গড়ে তুলতে চালু করা হয় মেক ইন ইন্ডিয়া। বর্তমান সময়ে দেশের সামরিক এবং প্রতিরক্ষা ক্ষেত্রে একের পর এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে এই মেক ইন ইন্ডিয়া প্রজেক্টে জোর দিয়ে। শুধু তাই নয়, জোরকদমে শুরু হয়েছে এই সংক্রান্ত উৎপাদন। ঠিক এই আবহেই এবার একটি বড় আপডেট সামনে এসেছে। জানা গিয়েছে যে, এবার ভারতে ১২৫ মিলিমিটার ক্যালিবারের ম্যাঙ্গো APFSDS গোলাবারুদ প্রোডাকশন ফেসিলিটি স্থাপন করছে রাশিয়া।

প্রসঙ্গত উল্লেখ্য যে, রাশিয়া ভারতীয় ভূখণ্ডের মধ্যে এহেন উৎপাদন শুরু করার মাধ্যমে ম্যাঙ্গো APFSDS প্রোজেকটাইলের স্থানীয় উৎপাদন শুরু করতে চাইছে। জানিয়ে রাখি যে, ম্যাঙ্গো গোলাবারুদে 3BM42-এরও APFSDS প্রোজেকটাইল রয়েছে। যেটি সামরিক যানবাহণগুলিতে ভালোভাবে ব্যবহার করা যায়।

Latest Videos

Rostec-এর একটি অংশ Rosboronexport 3VBM17 ম্যাঙ্গো APFSDS প্রোজেকটাইল তৈরির লক্ষ্যে এই উদ্যোগের ঘোষণা করেছে। Rostec-এর ডিরেক্টর জেনারেল সের্গেই চেমেজভ জানিয়েছেন, এই ধরণের অংশীদারিত্বের মধ্যে প্রযুক্তি স্থানান্তর থেকে শুরু করে নলেজ এক্সচেঞ্জ জড়িত রয়েছে। যেটি আমদানিকারী দেশগুলিতে উৎপাদন ক্ষমতার বিষয়টিকে উৎসাহিত করে।

এর পাশাপাশি, চেমেজভ T-90 মেইন ব্যাটেল ট্যাঙ্ক, ম্যাঙ্গো APFSDS প্রোজেকটাইল এবং অন্যান্য অস্ত্রের লাইসেন্স যুক্ত উৎপাদনের ক্ষেত্রে ভারতের সাথে পূর্ববর্তী সহযোগিতার কথাও তুলে ধরেন।

এই ম্যাঙ্গো প্রোজেকটাইল T-72, T-90 মেইন ব্যাটেল ট্যাঙ্ক এবং আরও অন্যান্য সারমরিক যানবাহণগুলিতে ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে। যেটি রাশিয়া এবং ভারতের মধ্যে শিল্প সহযোগিতার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

বিরাট চাপে মমতা! এবার 'জাস্টিস ফর মহিষমারি'! স্লোগানে কাঁপছে জয়নগর | Joynagar | Jaynagar News |
'কেন নেননি FIR ?' জয়নগরের কুলতলি গিয়ে পুলিশকে প্রশ্ন অগ্নিমিত্রার | Agnimitra Paul | Kultali News
মীনাক্ষীকে কুলতলি যেতে বাঁধা, তুমুল ধ্বস্তাধস্তি পুলিশের সঙ্গে | Minakshi Mukherjee
তীব্র চাঞ্চল্য Jaynagar-এ! প্রকাশ্যে MP-কে জুতো দেখিয়ে চলে Kultali-র জনসাধারণের প্রতিবাদ! | Jaynagar
শেষমেশ কাটলো আশঙ্কা! হাসপাতাল থেকে ছাড়া পেলেন Govinda! ধন্যবাদ জানালেন ডাক্তার ও ভক্তদের | Govinda