'বিচার চাই' আর জি কর কাণ্ডের প্রতিবাদে এবার রাত জাগলেন ওপার বাংলার মহিলারা, শামিল বহু

রাগে ফুঁসছে গোটা রাজ্য। উত্তাল হয়েছে দেশ। ধর্মঘটের ডাক দিয়েছেন ডাক্তাররা। আর জি কর (RG Kar) কাণ্ডের রেশ পৌঁছে গেছে গোটা বিশ্বে। এবার পথে নামলেন বাংলাদেশের (Bangladesh) পড়ুয়ারা। রাত জাগলেন ওপার বাংলার মহিলারা।

Subhankar Das | Published : Aug 17, 2024 7:16 AM IST / Updated: Aug 17 2024, 12:52 PM IST

রাগে ফুঁসছে গোটা রাজ্য। উত্তাল হয়েছে দেশ। ধর্মঘটের ডাক দিয়েছেন ডাক্তাররা। আর জি কর (RG Kar) কাণ্ডের রেশ পৌঁছে গেছে গোটা বিশ্বে। এবার পথে নামলেন বাংলাদেশের (Bangladesh) পড়ুয়ারা। রাত জাগলেন ওপার বাংলার মহিলারা।

কলকাতার প্রথম সারির সরকারি হাসপাতালে রাতের অন্ধকারে তরুণী চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে গোটা দেশে। আর জি কর মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে (RG Kar Medical College & Hospital) ঘটে যাওয়া এই নৃশংস হত্যার তদন্তভার ইতিমধ্যেই হাতে নিয়েছে সিবিআই (CBI)।

Latest Videos

আর এবার প্রতিবাদে শামিল হল ওপার বাংলাও। বাংলাদেশের চট্টগ্রামে রাত দখল করল প্রমীলা বাহিনী। শুক্রবার, রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে সুবিশাল জমায়েত হয়। চট্টগ্রামের বিপ্লব উদ্যানের সামনে বড় একটি ব্যানারে লেখা ছিল, “মেইফুয়া অক্কল রাইত দহল গরো”।

অর্থাৎ “মেয়েরা রাত দখল করো”। এছাড়া জাহাঙ্গির নগর বিশ্ববিদ্যালয় এবং বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়তেও এই কর্মসূচি পালন করা হয়। এই ‘রাত দখল’কর্মসূচিতে অংশ নেন হাজার হাজার মহিলা। প্রত্যেকের হাতে ছিল মোমবাতি। সেইসঙ্গে, নিহত তরুণী চিকিৎসকের জন্য এক মিনিটের নীরবতাও পালন করা হয়।

এই কর্মসূচির অন্যতম উদ্যোক্তা তথা ঢাকা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া নূজিয়া হাসিন রাশা জানান, “কর্মক্ষেত্রে এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে কেন যৌন হেনস্তা বিরোধী সেল কার্যকর করা হচ্ছে না? নিরাপত্তার অজুহাত দিয়ে কেন সব কিছু মেনে নিতে হয় আমাদের? তরুণীদের কি কোনও নিরাপত্তা নেই?”

অপরদিকে এই প্রতিবাদে শামিল হওয়া এক তরুণীর কথায়, “আবারও প্রমাণ হল যে, উপমহাদেশে কোথাও মেয়েরা নিরাপদ নন। আমরা রাতেও চলাফেরা করতে চাই। আমরা গণপরিবহণ ব্যবহার করতে চাই। সরকারকে সেই নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে।”

কোনওরকম টালবাহানা না করে সবকটি ধর্ষণের ঘটনার দ্রুত বিচারের দাবি করেন আন্দোলনকারীরা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024
'২২ টি গাড়ি নিয়ে ফুর্তি করতে এসেছে!' মমতার সামনে দাঁড়িয়েই ঝাঁঝিয়ে উঠলেন গ্রামবাসীরা | Bengal Flood