ভারতকে ইলিশ 'না' দেওয়ার সিদ্ধান্তে ক্ষতির মুখে বাংলাদেশের ব্যবসায়ীরা, দাম কমছে হু হু করে

সর্ষে ইলিশ? নাকি কুমড়ো দিয়ে ইলিশের ঝোল? বাঙালির আবেগ যেন মিশে আছে ইলিশ মাছের সঙ্গে। আর পদ্মা নদীর ইলিশের গুণগত মান নিয়ে তো নতুন করে কিছুই বলার।

Subhankar Das | Published : Aug 14, 2024 3:05 PM IST

সর্ষে ইলিশ? নাকি কুমড়ো দিয়ে ইলিশের ঝোল? বাঙালির আবেগ যেন মিশে আছে ইলিশ মাছের সঙ্গে। আর পদ্মা নদীর ইলিশের গুণগত মান নিয়ে তো নতুন করে কিছুই বলার।

স্বাদে এবং গন্ধে অতুলনীয় হওয়ার ফলে, বাংলাদেশের এই ইলিশ মাছের চাহিদা একেবারে তুঙ্গে। সেই ইলিশ খাওয়ার জন্য মুখিয়ে থাকেন পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তের মানুষ। দাম যতই হোক, বছরে অন্তত একবার পদ্মার ইলিশ পাতে তোলা চাইই চাই।

Latest Videos

তবে পদ্মার বিখ্যাত ইলিশ ভারতকে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশের বর্তমান অন্তর্বর্তী সরকার। তাদের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে, দেশের সমস্ত চাহিদা মেটার পরেই তারা সিদ্ধান্ত নেবে আর অন্য কোথাও পদ্মার ইলিশ পাঠানো হবে কিনা।

তবে তাদের এই সিদ্ধান্তে রীতিমত মাথা ঠুকছেন সেখানকার ব্যবসায়ীরা। কারণ এর ফলে, বাংলাদেশে ইলিশের দাম একেবারে তলানিতে গিয়ে ঠেকেছে। কয়েকদিন আগে পশ্চিমবঙ্গে আলুর দাম বৃদ্ধি পাওয়ার দরুণ, পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে বাইরে আলু রপ্তানি করার ক্ষেত্রে কড়া পদক্ষেপ নেওয়া হয়েছিল।

ঠিক সেইরকমই এবার বাংলাদেশের সাধারণ মানুষদের সস্তায় ইলিশ খাওয়ানোর জন্য সরকারি তরফ থেকে ইলিশ বাইরে পাঠানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আর এর ফলেই ইলিশের দাম হু হু করে অনেকটাই কমে গেছে।

উল্লেখ্য, পদ্মার ইলিশের দাম যেখানে বিপুল পরিমাণ থাকে, সেই জায়গায় এখন ঢাকার বাজারে এক কেজি পদ্মার ইলিশ বিক্রি হচ্ছে মাত্র ১৫০০ টাকা থেকে ১৬০০ টাকার মধ্যে। প্রায় ৮০০-৯০০ গ্রাম ইলিশের দাম এখন কার্যত ৯০০ টাকার মধ্যে।

বাংলাদেশের বাসিন্দাদের তরফ থেকে জানানো হয়েছে যে, ইলিশের দাম ৫০০ থেকে ৬০০ টাকা পর্যন্ত কমেছে। ঐ দেশের অন্তর্বর্তী সরকারের ইলিশ রপ্তানি নিয়ে এমন সিদ্ধান্ত সাধারণ মানুষদের মুখে হাসি ফোটালেও ব্যবসায়ীদের লাভের অঙ্ক রীতিমতো কমতে শুরু করেছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'মমতা কাছে বাংলাকে স্বাধীন ঘোষণার অনুরোধ জসীমউদ্দিনের' আশঙ্কা প্রকাশ করে দেখুন কী বললেন সুকান্ত
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল