গুজরাটের সেতু বিপর্যয়ে শোক প্রকাশ আন্তর্জাতিক মহলের , সেতু দুর্ঘটনায় এবার দুঃখপ্রকাশ করলো আমেরিকা ও রাশিয়ার প্রেসিডেন্টরাও

গুজরাটের ঝুলন্ত সেতু ভাঙার ঘটনায় এবার উদ্বেগ প্রকাশ আন্তর্জাতিক মহলের। মরাবিতে সেতু দুর্ঘটনায় এবার দুঃখপ্রকাশ করলো আমেরিকা ও রাশিয়ার প্রেসিডেন্টরাও ।

Bhaswati Mukherjee | Published : Nov 1, 2022 3:50 PM IST

গুজরাটের ঝুলন্ত সেতু ভাঙার ঘটনায় এবার উদ্বেগ প্রকাশ আন্তর্জাতিক মহলের। মরাবিতে সেতু দুর্ঘটনায় এবার দুঃখপ্রকাশ করলো আমেরিকা ও রাশিয়ার প্রেসিডেন্টরাও । রবিবার সন্ধ্যায় মাচ্ছু নদীর উপর ব্রিটিশ আমলের তৈরি শতাব্দীপ্রাচীন ঝুলন্ত সেতু ভেঙে পড়ে। এই ঘটনায় ১৪১ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়।আহতের সংখ্যাও নেহাত কম কিছু ছিল না।সেতু ভেঙে পড়ার কারণ নিয়ে নানা বিশ্লেষণ শোনা গেলেও। প্রাথমিক ভাবে ধারণা যে সেতুটির পুনর্নিমানে ব্যবহৃত উপাদানে ভেজাল থাকার কারণেই , সেতুটির এমন দশা। ভেঙে যাওয়ার বেশ কিছুদিন আগে থেকেই সেতু সংস্কারের অজুহাতে সেতুটির উপর দিয়ে জনগণের যাতায়াত বন্ধ করে দেওয়া হয়।তারপর সেতু সংস্কার শেষ হলে গত ২৬ সে অক্টোবর থেকে তা খুলে দেওয়া হয় জনসাধারণের উদ্দেশ্যে। এরপর বেশ বহাল তবিয়তেই চলছিল সেতুর উপর দিয়ে যাতায়াত। কিন্তু গত ৩০ সে অক্টোবর প্রায় ৫০০ জনকে নিয়ে হঠাৎই ভেঙে পরে ওই ব্রিজ। ব্রিজ ভাঙার এই ঘটনার অভিযোগে সেতু সংস্কার সংস্থার ৯ জনকে এখনো পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে।

গুজরাতে সেতু বিরর্যয়ের ঘটনায় এক বিবৃতিকে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন লিখেছেন, ‘‘ভারতের পাশে রয়েছি আমরা। মৃতদের পরিবারকে সমবেদনা জানাই। আমেরিকা ও ভারতের মধ্যে নিবিড় বন্ধন রয়েছে। এই কঠিন সময়ে আমরা ভারতীয়দের সঙ্গে রয়েছি।’’আমেরিকার মতোই সেতু দুর্ঘটনায় ভারতের পাশে দাঁড়িয়েছে রাশিয়া। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন লিখেছেন, ‘‘গুজরাতে সেতু বিপর্যয়ের ঘটনায় মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।’’ দুঃখপ্রকাশ করে বার্তা দিয়েছেন ই‌জ়রায়েলের প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড। এই ঘটনায় গভীর ভাবে মর্মাহত বলে মন্তব্য করেছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিঙ্ঘে।

শোকপ্রকাশ করেছেন নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা, সৌদি আরবের বিদেশ মন্ত্রক ও চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্রও।এক বিবৃতিতে চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেছেন, ‘‘কী ঘটেছে, সে ব্যাপারে আমরা নজর রেখেছি। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।’’

অজগর সাপের হরিণ খাওয়া, ভাইরাল হাওয়া এই ভিডিওয় এখন বুঁদ নেটিজেনমহল

ফের ব্রাজিলের রাষ্ট্রপতি লুলা , তৃতীয়বারের জন্য রাষ্ট্রপতি পদে নির্বাচিত হলেন তিনি

Share this article
click me!