দাম বাড়ছে মার্কিন ভিসার, ক্যালিফোর্ণিয়া ঢাকল বরফের চাদরে-দুনিয়া কাঁপানো ১০টি গুরুত্বপূর্ণ খবর একনজরে

কোন খবর দাগ কেটে গেল মানুষের মনে, বাছাই করা সেই ১০টি খবর এবার আপনাদের সামনে। আন্তর্জাতিক খবরের দুনিয়ায় প্রথম দশটি হেডলাইন কোনগুলি।

Web Desk - ANB | / Updated: Jan 07 2023, 07:50 AM IST

নতুন বছরর পরে কেটে গেল এক সপ্তাহ। বছরের এই দিনে বিশ্বের নানা প্রান্তে ঘটে গিয়েছে অজস্র ঘটনা। তার মধ্যে গুরুত্বপূর্ণ কোনগুলি, কোন খবর দাগ কেটে গেল মানুষের মনে, বাছাই করা সেই ১০টি খবর এবার আপনাদের সামনে। আন্তর্জাতিক খবরের দুনিয়ায় প্রথম দশটি হেডলাইন কোনগুলি। একনজরে দেখে নিন -

১. মারণরোগ ‘টার্মিনাল ক্যানসারে’ আক্রান্ত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ‘শীঘ্রই তাঁর মৃত্যু হবে’। এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রকের গোয়েন্দা বিভাগের প্রধান কাইরাইলো বুদানোভ। পুতিন-ঘনিষ্ঠ সূত্রেই এই খবর মিলেছে বলে জানিয়েছেন বুদানোভ। শুধু তাই নয়, পুতিনের মৃত্যুর পর রাশিয়ার এক নেতার হাতেই দেশের ভার হস্তান্তর করা হবে বলেও তিনি মনে করছেন।

২. বোমা সাইক্লোন শুরু হয়েছে ক্যালিফোর্নিয়া সহ মার্কিন যুক্তরাষ্ট্রের বিস্তীর্ণ অঞ্চলে। এবার বোমা সাইক্লোনে কেবল ক্যালিফোর্নিয়ায় ২ জনের মৃত্যুও হয়েছে। এছাড়া অনেক গাছ ভেঙে পড়েছে, বহু ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে বিস্তীর্ণ এলাকায়। শহরের ঘর ও অফিস মিলিয়ে কমপক্ষে ১ লক্ষ ৮০ হাজার গ্রাহকের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে

৩. দেউলিয়ার পথে পাকিস্তান! জ্বালানি সংকট আগেই দেখা দিয়েছিল। এবার খাদ্য সংকট শুরু হল! পাকিস্তানের অন্যতম প্রধান খাদ্য হল রুটি বা চাপাটি, যা ময়দা দিয়ে হয়। কিন্তু, বর্তমানে বাজারে অমিল ময়দা। ১৫ কেজি ময়দার প্যাকেট বিকোচ্ছে ২ হাজারেরও বেশি দামে।

৪. আবার বিতর্কে টুইটার। এবার একটি হ্যাকার ফোরাসের এক বেনামী ব্যবহারকারী একটি বিশাল ডেটাবেস প্রকাশ করেছে। তারপরই তাদের দাবি তাদের হাতে রয়েছে টুইটার ব্যবহারকারী প্রায় ২০ কোটি মানুষের ব্যক্তিগত তথ্য। যারমধ্যে রয়েছে ব্যবহারকারীদের ইমেল আইডি। সেই তালিকায় নাম রয়েছে সলমন খান, বিরাট কোহলি, অক্ষয় কুমার, হৃত্বিক রোশন,অনুষ্কা শর্মার।

৫. করোনা পরিস্থিতি নিয়ে চিনের সমালোচনায় আবার সরব হল বিশ্ব স্বাস্থ্য সং‌স্থা। করোনার নতুন উপরূপের কারণে যে হারে সংক্রমণ বাড়ছে, সে নিয়ে সঠিক তথ্য প্রকাশ করছে না শি জিনপিংয়ের সরকার। এমনটাই দাবি করেছে হু।

৬. শ্রীলঙ্কার একজন বিখ্যাত ইউটিউবার যিনি ভগবান বুদ্ধের পবিত্র দাঁতের প্রতিকৃতি নিয়ে অবমাননাকর মন্তব্য করেছিলেন তাকে শুক্রবার এখানে এক আদালত চার দিনের পুলিশ হেফাজতে পাঠিয়েছে। কলম্বো থেকে তাকে গ্রেফতার করা হয়। টেম্পল অফ দ্য সেক্রেড টুথ রিলিক হল ক্যান্ডিতে অবস্থিত একটি বৌদ্ধ মন্দির। এটি ক্যান্ডির প্রাক্তন রাজ্যের রাজকীয় প্রাসাদ কমপ্লেক্সে অবস্থিত যেখানে ভগবান বুদ্ধের দাঁতের অবশেষ রাখা আছে। সেই নিয়েই অবমাননাকর মন্তব্য করেছিলেন ওই ইউটিউবার। এ

৭. উইকিপিডিয়ার স্বাধীনতাতেও হস্তক্ষেপ করেছে সৌদি আরব। বৃহস্পতিবার এমনই দাবি করলেন মানবাধিকার কর্মীদের একাংশ। ওয়েবসাইটের কনটেন্টে নিয়ন্ত্রণ পেতে উইকিপিডিয়ার দুই অ্যাডমিনকে কারাগারে পাঠানো হয়েছে বলে দাবি করা হয়েছে এক সাম্প্রতিক রিপোর্টে। উল্লেখ্য, সম্প্রতি 'গুপ্তচরবৃত্তি' করার অভিযোগে এক টুইটার কর্মীকেও কারাগারে পাঠিয়েছে সৌদি আরব।

৮. স্ত্রী ডিভোর্সের মামলা করেছেন। আর তাই মেজাজ হারিয়ে নিজের পরিবারের ৭ জনকে খুন করলেন এক ব্যক্তি। মৃতদের মধ্যে ৫টি শিশু। তারপর নিজেও আত্মহত্যা করলেন গুলি করে। এমনই মর্মান্তিক ঘটনা ঘটেছে আমেরিকায়। পুলিশ একসঙ্গে ৮টি মৃতদেহ উদ্ধার করেছে ইনোক সিটি থেকে।

৯. এবার ইরানের নিশানায় ফরাসি পত্রিকা শার্লি এবদো। ইরানের সর্বোচ্চ নেতা তথা ধর্মগুরু আয়াতুল্লা আলি খামেইনির ব্যঙ্গচিত্র ছেপে এবার বিপাকে ফ্রান্সের ব্যঙ্গ পত্রিকাটি। ফল ভাল হবে না বলে রীতিমতো হুমকি দেওয়া হয়েছে পত্রিকাটিকে। তবে ব্য়ঙ্গচিত্র ছেপে হুমকির মুখে পড়া শার্লি এবদোর ক্ষেত্রে নতুন কিছু নয়। এর আগে একাধিকবার হুমকি, জেহাদির হামলার মুখে পড়তে হয়েছে তাদের।

১০. অভিবাসন ফি বাড়ানোর প্রস্তাব দিয়েছে জো বাইডেনের প্রশাসন। ভিসার ফি দ্বিগুণ, কোনও ক্ষেত্রে ত্রিগুণ বেড়ে যেতে পারে। যেসব ক্যাটেগরিতে ফি বাড়ানোর কথা ভাবা হচ্ছে তার মধ্যে অন্যতম হল এইচ- ওয়ানবি ভিসা। এর ফলে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে কর্মরত বহু ভারতীয়র আমেরিকায় গিয়ে নতুন জীবন শুরু করার স্বপ্ন রীতিমতো ধাক্কা খেয়েছে।

Share this article
click me!