নতুন করে হামলার পরিকল্পনা? রাশিয়ার হাইপারসনিক মিসাইল জিরকন সমুদ্রে মোতায়েন

জিরকন ক্ষেপণাস্ত্র যেকোনো বিমান প্রতিরক্ষাকে ফাঁকি দিতে পারে। ক্ষেপণাস্ত্রটি ঘণ্টায় ৭,০০০ মাইল (১১,২৬৫ কিমি) বেগে উড়তে সক্ষম। এছাড়া এই হাইপারসনিক ক্রুজ মিসাইল এক হাজার কিলোমিটার দূরত্ব পর্যন্ত আঘাত হানতে পারে।

Web Desk - ANB | Published : Jan 5, 2023 8:25 AM IST

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার ইউক্রেনের সঙ্গে যুদ্ধের মধ্যে আটলান্টিক মহাসাগরে জিরকন হাইপারসনিক মিসাইল দিয়ে সাজানো দেশটির নতুন যুদ্ধজাহাজ পাঠিয়েছেন। যুদ্ধজাহাজ অ্যাডমিরাল গোর্শকোতে এই ক্ষেপণাস্ত্র স্থাপন করা হয়েছে, যা সমুদ্রে টহল দেবে। এটি পশ্চিমের জন্য একটি সংকেত। এ থেকে স্পষ্ট যে রাশিয়া যুদ্ধ থেকে পিছপা হবে না।

রাশিয়ার দাবি, জিরকন ক্ষেপণাস্ত্র যেকোনো বিমান প্রতিরক্ষাকে ফাঁকি দিতে পারে। ক্ষেপণাস্ত্রটি ঘণ্টায় ৭,০০০ মাইল (১১,২৬৫ কিমি) বেগে উড়তে সক্ষম। এছাড়া এই হাইপারসনিক ক্রুজ মিসাইল এক হাজার কিলোমিটার দূরত্ব পর্যন্ত আঘাত হানতে পারে।

ক্ষেপণাস্ত্র স্থল এবং স্থল উভয় ক্ষেত্রেই ব্যবহার করা যেতে পারে

সাম্প্রতিক বছরগুলিতে জিরকনের বেশ কয়েকটি পরীক্ষা করা হয়েছে। নানা মহড়ার পর একে সবুজ সংকেত দিয়েছে সেনাবাহিনী। এর পরে জিরকন আনুষ্ঠানিকভাবে পরিষেবাতে প্রবেশ করেছে। এটির লক্ষ্য রাশিয়ান ক্রুজার, ফ্রিগেট এবং সাবমেরিনকে সশস্ত্র করা। জিরকন জাহাজে এবং মাটিতে উভয়ই শত্রুর বিরুদ্ধে ব্যবহার করা যেতে পারে। এই ক্ষেপণাস্ত্র শব্দের 9 গুণ গতিতে শত্রুদের আক্রমণ করতে সক্ষম। অধিকন্তু, এটি রাশিয়ার তৈরি অনেক হাইপারসনিক মিসাইলের মধ্যে একটি।

রাশিয়াকে জবাব দিল আমেরিকা

জানিয়ে রাখি, রাশিয়ার এই ক্ষেপণাস্ত্র এমন সময়ে সামনে এসেছে যখন আমেরিকা এমন ক্ষমতাসম্পন্ন অস্ত্র তৈরির কাজ করছে, যা বিশ্বের যে কোনও জায়গায় যে কোনও লক্ষ্যবস্তু ভেদ করতে পারে। একই সঙ্গে পুতিন বলেছেন, এই ক্ষেপণাস্ত্রের কোনো প্রতিদ্বন্দ্বী নেই। আমেরিকা তা অস্বীকার করেছে।

এই বিষয়ে, পেন্টাগন বলেছে যে তারা এই জাহাজের উপর নজর রাখছে, কিন্তু তারা মনে করে না যে এটি একটি বড় ঝুঁকি তৈরি করছে যা আটকানো যাবে না। সব সময় যেকোনো আক্রমণ মোকাবেলা করার যথেষ্ট ক্ষমতা তাদের রয়েছে। এটি বলেছে যে এটি নিয়মিত রাশিয়ান জাহাজ অ্যাডমিরাল গোর্শাককে পর্যবেক্ষণ করবে।

একই সময়ে, কয়েকজন সামরিক বিশেষজ্ঞ বলছেন যে শুধুমাত্র একটি যুদ্ধজাহাজ আমেরিকা এবং তার মিত্রদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে না। তবে অন্যরা বলেছেন যে মার্কিন উপকূলের কাছাকাছি জাহাজটিকে মোতায়েন ইউক্রেনীয় যুদ্ধে পুতিনের কৌশলের অংশ হতে পারে।

এদিকে, শনিবার রাত থেকেই ইউক্রেনের ওপর নতুন করে হামলা শুরু করল রাশিয়া। ৩১ ডিসেম্বর রাত সাড়ে ১২টা নাগাদ ইউক্রেনের রাজধানী কিয়েভেই প্রথম বিস্ফোরণ হয়। তারপর একের পর এক বিস্ফোরণের তীব্রতায় কেঁপে ওঠে গোটা দেশ। কিয়েভ ছাড়াও ইউক্রেনের আরও দুটি অঞ্চলে পর পর মিসাইল হামলা চালিয়েছে রাশিয়া। যদিও মিসাইলের আঘাতে এখনও পর্যন্ত কেউ হতাহত হননি বলে খবর পাওয়া গেছে। মিসাইল হামলা নিয়ে পুতিনের মন্ত্রকের তরফেও এখনও অবধি কোনও বিবৃতি দেওয়া হয়নি।

Share this article
click me!