জানুয়ারির শুরুতেই চিনে ভয়ঙ্কর হয়ে উঠেছে কোভিড, প্রতিদিন জরুরি ভিত্তিতে ভর্তি হচ্ছেন প্রায় ১৬০০ রোগী

বিষয়টি ক্রমাগত লুকিয়ে চলেছে চিন সরকার। এবার জিনপিং প্রশাসনের কোভিড আক্রান্তদের বিস্তারিত তথ্য চাইল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO।

Web Desk - ANB | Published : Jan 4, 2023 11:56 AM IST

বিশেষজ্ঞদের ভবিষ্যৎবাণী প্রায় সত্যি হতে চলেছে চিন দেশে। জানুয়ারির শুরুতে কেবল সাংহাই শহরেই করোনা আক্রান্ত হয়েছেন মোট জনসংখ্যার ৭০ শতাংশ। মঙ্গলবার এমনটাই জানালেন সাংহাই কোভিড অ্যাডভাইসরি প্যানেলের সদস্য ডা. চেন এরহেন। তিনি জানিয়েছেন, শহরের প্রায় আড়াই কোটি মানুষ করোনায় আক্রান্ত। কিন্তু, এই বিষয়টি ক্রমাগত লুকিয়ে চলেছে চিন সরকার। এবার জিনপিং প্রশাসনের কোভিড আক্রান্তদের বিস্তারিত তথ্য চাইল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO।

ডা. চেন এরহেনের বক্তব্য, “সাংহাই শহরে বর্তমানে ব্যাপকভাবে সংক্রমণ ছড়িয়ে পড়েছে এবং মোট জনগণের প্রায় ৭০ শতাংশ ইতিমধ্যেই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গেছেন। এই সংখ্যাটা গত এপ্রিল এবং মে মাসের তুলনায় ২০ থেকে ৩০ গুণ বেশি।”

প্রসঙ্গত, ২০২২ সালের এপ্রিল, মে মাস নাগাদও সাংহাই সহ চিনের কয়েকটি শহরে করোনা সংক্রমণ ব্যাপক বিস্তার লাভ করেছিল। সেই পরিস্থিতি মোকাবিলার জন্য সাংহাই শহরে টানা দু-মাসের লকডাউন জারি করেছিল শি জিনপিং সরকার। সেই সময় শহরের ৬ লক্ষের বেশি মানুষ সংক্রমিত হয়েছিলেন এবং কোয়ারেন্টাইন সেন্টারগুলিতে বহু সংক্রমিত রোগীর ভিড় জমে গিয়েছিল। কিন্তু, বর্তমানে ওমিক্রনের নয়া ভ্যারিয়েন্ট আরও দ্রুত গোটা শহরে সংক্রমণ ছড়াচ্ছে এবং চলতি বছরের গোড়াতেই সংক্রমণ শীর্ষে পৌঁছে যাবে বলে আশঙ্কিত হয়ে রয়েছেন সাংহাইয়ের স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

তবে, শুধুমাত্র সাংহাই শহরই নয়। বেজিং, তিয়ানজিন, চোংকিং এবং গুয়াংঝাউ-এর মতো গুরুত্বপূর্ণ শহরগুলিতেও ইতিমধ্যেই কোভিড সংক্রমণ ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে এবং এখনই এই শহরগুলিতে সংক্রমণ শীর্ষে পৌঁছে গেছে বলে দাবি চিনের চিকিৎসক মহলের।

কেবল সাংহাই শহরের পরিস্থিতির কথা জানিয়ে ডা. চেন এরহেন বলেন, সাংহাই হাসপাতালে বর্তমানে প্রতিদিন জরুরি ভিত্তিতে ১৬০০ রোগী ভর্তি হচ্ছে এবং তার দ্বিগুণ সংখ্যক রোগী ভর্তি হচ্ছে সাধারণ ক্ষেত্রে। যার মধ্যে ৮০ শতাংশ করোনা রোগী। তাঁর কথায়, “প্রতিদিন হাসপাতালে শতাধিক অ্যাম্বুলেন্স ঢুকছে। যার মধ্যে অর্ধেক ষাটোর্ধ রোগী।” পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছে গেছে যে, রোগীর ভিড় মোকাবিলা করতে সাংহাইয়ের তোংরেন হাসপাতালে ঢোকার মুখে আপৎকালীন পরিষেবার ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন-

শহরে বাড়ানো হচ্ছে নজরদারি ক্যামেরা, নতুন বছরে অপরাধ-মুক্ত শহরে গড়তে উদ্যোগী কলকাতা পুলিশ
আজই গঙ্গাসাগর মেলা প্রস্তুতি খতিয়ে দেখতে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, একাধিক প্রোজেক্টের উদ্বোধন
প্রথম হামলার পরের দিনেই ফের হামলার শিকার ‘বন্দে ভারত’, পাথর ছোড়া হল জলপাইগুড়িতে

Share this article
click me!