করোনা আবহে আইপিএলে নতুন নিয়ম, কোভিড পরিবর্ত নিল দিল্লি ক্যাপিটালস

  • করোনা আক্রান্ত হয়ছেন অক্ষর প্যাটেল
  • এছাড়াও একাধিক প্লেয়ার আক্রান্ত হয়েছেন
  • যার ফলে নতুন নিয়ম চালু করল আইপিএল
  • কোভিড পরিবর্ত প্লেয়ার নিল রাজধানীর দল
     

Sudip Paul | Published : Apr 15, 2021 5:03 PM IST / Updated: Apr 16 2021, 05:37 PM IST

দেশ জুড়ে প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। ২ লক্ষ ছাড়িয়েছে সংক্রমণের মাত্রা। যা ঘিরে উদ্বেগ ও আতঙ্ক দুই বাড়ছে দেশ জুড়ে।  করোনার প্রকোপ থেকে বাদ যায়নি আইপিএলও। একাধিক প্লেয়ার সহ মাঠ কর্মীরা আক্রান্ত হয়েছে। এবার পরিস্থিতি সামাল দিতে আইপিএলে চালু হয়ে গেল কোভিড পরিবর্ত নেওয়ার নিয়ম। আইপিএল ২০২১ শুরু হওয়ার পর থেকেই কোভিড পরিবর্ত নেওয়ার বিষয় ঠিক হয়েছিল। তা প্রথম প্রয়োগ করল দিল্লি ক্যাপিটালস।

 

আইপিএল শুরু হওয়ার আগেই কাঁধে চোটের কারণে আইপিএল থেকে ছিটকে গিয়েছিলেন শ্রেয়স আইয়র। সেই জায়গায় এতদিন কোনও প্লেয়ার নেয়নি দিল্লি। পাশাপাশি প্রতিযোগিতা শুরু হওয়ার কয়েকদিন আগেই করোনা আক্রান্ত হয়েছেন দিল্লির তারকা অলরাউন্ডার অক্ষর প্যাটেল। এই দুই ক্রিকেটারের পরিবর্ত হিসেবে ২ জনকে দলে নিল দিল্লি। অক্ষর পটেলের জায়গা দিল্লি ক্যাপিটালস দলে নিল শামস মুলানিকে। মুম্বই রাজ্য দলের হয়ে ১০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন মুলানি। পাশাপাশি, শ্রেয়স আইয়ারের জায়গায় নেওয়া হল অনিরুদ্ধ জোশীকে।

করোনার সংক্রমণের কথায় মাথায় রেখে আইপিএলে এই নতুন নিয়ম লাগু করা হয়েছে। আইপিএলের  ৬.১ (সি) ধারা অনুযায়ী এই নিয়মের ভিত্তিতে কোভিড আক্রান্ত ক্রিকেটার যতদিন সুস্থ না হবে, ততদিন স্বল্প মেয়াদী চুক্তিতে এক জন ক্রিকেটারকে দলে নিতে পারবে ওই ফ্র্যাঞ্চাইজি। আক্রান্ত ক্রিকেটার সম্পূর্ণ সুস্থ হয়ে দলের সঙ্গে যোগ দিলেই, নতুন নেওয়া ওই ক্রিকেটার দল ছাড়তে হবে। তবে ওই ক্রিকেটার এই বছর অন্য কোনও দলে খেলতে পারবে না।

Share this article
click me!