পাখির চোখ ২৩-এর পঞ্চায়েত নির্বাচন, বাংলায় আত্মপ্রকাশ আপ মহিলা শক্তির

বাংলায় নিজেদের জমি শক্ত করতে এবার নিজেদের মহিলা ব্রিগেডকেও মাঠে নামিয়ে দিয়েছে আপ। এই শাখার নাম দেওয়া হয়েছে আপ মহিলা শক্তি। দলীয় হাইকমান্ডের নির্দেশে এরই মধ্যে দলের স্থানীয় ইউনিট তাদের প্রচারকাজও শুরু করে দিয়েছে। 

Web Desk - ANB | Published : Mar 14, 2022 12:05 PM IST / Updated: Mar 14 2022, 05:49 PM IST

বিধানসভা নির্বাচনে পঞ্জাবে (Punjab Assembly Election 2022) বিরোধীদের প্রায় ধুয়ে মুছে সাফ করে দিয়েছে আম আদমি পার্টি। সেখানে বিপুল ভোট পেয়ে সরকার গড়ছে তারা। পঞ্জাব দখলের পর এবার আপের নজর বাংলার (West Bengal) দিকে। ২০২৩ সালে রাজ্যে পঞ্চায়েত নির্বাচনে (Panchayat Election) প্রতিদ্বন্দ্বিতা করবে আপ। আর ২৩-এর পঞ্চায়েত নির্বাচনকে (Panchayat elections in West Bengal) সামনে রেখে আপ প্রস্তুত হচ্ছে বলে সোমবার জানিয়েছেন রাজ্যে আপের দায়িত্বপ্রাপ্ত ইনচার্জ (AAP’s incharge in West Bengal) সঞ্জয় বসু (Sanjoy Basu)।  আর বাংলায় নিজেদের জমি শক্ত করতে এবার নিজেদের মহিলা ব্রিগেডকেও মাঠে নামিয়ে দিয়েছে তারা। এই শাখার নাম দেওয়া হয়েছে আপ মহিলা শক্তি। দলীয় হাইকমান্ডের নির্দেশে এরই মধ্যে দলের স্থানীয় ইউনিট তাদের প্রচারকাজও শুরু করে দিয়েছে। 

আজই রাজ্যে আম আদমি পার্টির (Aam Aadmi Party) মহিলা শাখা আত্মপ্রকাশ করল। মহিলাদের আম আদমি পার্টির (Aam Aadmi Party) নীতির সম্পর্কে সচেতন করা, আপের (AAP) রাজনীতি বোঝানোর মতো কাজ করবে এই মহিলা কমিটি। একইসঙ্গে ব্লক স্তরে আরও মহিলাদের দলে (AAP Female Wing) সামিল হওয়ার জন্যও আহ্বান জানানো হবে। আর এর জন্য দিল্লিতে আপের পর্যবেক্ষকের তরফে পাঁচ মহিলাকে দায়িত্ব দেওয়া হয়েছে। রাজ্যে সংগঠনের কাজ সামলাবেন তাঁরাই। উত্তর ২৪ পরগনার দায়িত্বে রয়েছেন দ্যুতি দাস, কলকাতায় সোমা ভদ্র, হাওড়ায় শুভ্রা বন্দ্যোপাধ্যায়, হুগলিতে তনুকা সাঁতরা ও দক্ষিণ ২৪ পরগনায় গার্গী বোস।

আরও পড়ুন- পঞ্চায়েত নির্বাচন দিয়ে বাংলার রাজনীতিতে হাতেখড়ি, ২৩য়ের লক্ষ্যে তৈরি হচ্ছে কেজরিওয়ালের দল

রাজনৈতিক মহলের একাংশের মতে, বাংলায় এখনও সেভাবে ছাপ ফেলতে পারেনি কেজরির দল। ২০১৪ লোকসভা নির্বাচনের সময় বাংলা থেকে কিছু আসনে প্রার্থী দিয়েছিল আপ। কিন্তু, তাঁদের জামানত জব্দ হয়। পঞ্জাবে ল্যান্ডস্লাইড ভিক্ট্রি বাংলার ক্ষেত্রে রাস্তা সুগম করবে কিনা, তা নিয়ে অবশ্য এখনই কিছু বলা যাচ্ছে না। তবে পঞ্জাবে ব্যাপক জয়ের পর এ রাজ্যে সংগঠন আরও মজবুত হবে বলে দাবি করছেন আপ নেতারা। আসলে পঞ্জাবে ফলাফল এ রাজ্যের সংগঠনকে কিছুটা চাঙ্গা করতে সাহায্য করবে বলে আশাবাদী তাঁরা। 

আরও পড়ুন- বাংলা জয়ের লক্ষ্য আপের, কলকাতার বুকে মিছিল করে শক্তি বোঝাল কেজরিওয়ালের দল

উল্লেখ্য, আপ ১৩ মার্চ কলকাতায় একটি সমাবেশ করেছিল। রবিবার বেলা চারটে নাগাদ মধ্য কলকাতার গিরিশ পার্ক (Girish Park) থেকে ধর্মতলা ওয়াই চ্যানেল (Channel Y) পর্যন্ত একটি পদযাত্রা (Rally) সংগঠিত করে। এই পদযাত্রায় প্রায় আনুমানিক ১৮০ জন মহিলা ও পুরুষ কর্মী হাজির ছিলেন। এই পদযাত্রা থেকে আওয়াজ ওঠে, একবার সুযোগ পেলে কাজ করে দেখাব পশ্চিমবঙ্গে। দিল্লির মতো বেকার সমস্যা, শিক্ষা ক্ষেত্রে সমস্যা, চিকিৎসা ক্ষেত্রে সমস্যা সহ আরও বহু সমস্যা সমাধান করবে আপ।

আরও পড়ুন- প্রধানমন্ত্রী ঢালাও প্রশংসা কংগ্রেস নেতা শশী থারুর মুখে, উত্তর প্রদেশ জয়ের পুরো কৃতিত্ব মোদীর

প্রসঙ্গত, দিল্লির পর পঞ্জাবও আম আদমি পার্টির ঝুলিতে। এছাড়া গোয়াতেও নিজেদের আধিপত্য স্থাপন করেছে অরবিন্দ কেজরিওয়ালের দল। তাই এবার লক্ষ্য বাংলা। আগামী ২০২৩ সালের পঞ্চায়েত নির্বাচনে বাংলায় নির্বাচনে লড়বে আপ। তবে তার আগে হাতে বাকি রয়েছে মাত্র একটা বছর। সেক্ষেত্রে এই এক বছরের মধ্যে বাংলায় তারা সংগঠন কতটা মজবুত করতে পারে এখন সেটাই দেখার বিষয়।   

Read more Articles on
Share this article
click me!