৬ ঘন্টা ধরে টানা জিজ্ঞাসাবাদ, ইডির দফতর থেকে বেরোলেন অভিষেকের স্ত্রী রুজিরা

কয়লাপাচারকাণ্ডে এর আগে একাধিকবার জিজ্ঞাসাবাদ করতে চেয়ে অভিষেক-রুজিরাকে দিল্লিতে তলব করেছিল ইডি। কিন্তু কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তলব সত্ত্বেও হাজিরা দেননি রুজিরা। এরপরে তাঁর নামে গ্রেফতারি পরোয়ানাও জারি করা হয়েছিল।

Parna Sengupta | Published : Jun 23, 2022 2:18 PM IST

৬ ঘণ্টা জিজ্ঞাসাবাদ শেষে ইডি দফতর থেকে বেরোলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়। কয়লা পাচার কাণ্ডে বৃহস্পতিবার প্রথমবার তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। তার বয়ানের রেকর্ড এবং লিখিত দুই আকারে নথিভুক্ত করা হয়। এদিকে, বৃহস্পতিবারই দিল্লি উড়ে গিয়েছে তদন্তকারী দল। সেখানে গিয়ে পরবর্তী পদক্ষেপ ঠিক করা হবে বলে ইডি সূত্রে খবর।

এর আগে, জুন মাসের ১৫ তারিখ সাত ঘন্টা ধরে রুজিরাকে জিজ্ঞাসাবাদ করে সিবিআই। কয়লাপাচারকাণ্ডে এর আগে একাধিকবার জিজ্ঞাসাবাদ করতে চেয়ে অভিষেক-রুজিরাকে দিল্লিতে তলব করেছিল ইডি। কিন্তু কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তলব সত্ত্বেও হাজিরা দেননি রুজিরা। এরপরে তাঁর নামে গ্রেফতারি পরোয়ানাও জারি করা হয়েছিল। এমনকি কোর্টের নির্দেশের পরও দিল্লিতে তলবের অভিযোগ ওঠে। তবে অভিষেকের ত্রিপুরা সফরের দিনেই দুই দফায় অভিষেক পত্নী রুজিরাকে ম্যারাথন জিজ্ঞাসাবাদ করা হয়। 

বিতর্ক উঠেছিল যে অভিষেকের ত্রিপুরা সফরের দিনেই কেন রুজিরাকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকল সিবিআই। উল্লেখ্য, রুজিরাকে জিজ্ঞাসাবাদের পর বিদেশে আর্থিক লেন সংক্রান্ত বিষয়টি উঠে এসেছে বলে সূত্র মারফত দাবি করা হয়েছে। অভিষেক বেরোনোর পরেই তার বাড়ি শান্তিকেতনে হানা দেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা কয়লাপাচারকাণ্ডে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্য়োপাধ্যায় এবং তাঁর স্ত্রী রুজিরা বন্দ্য়োপাধ্যাকে, দিল্লিতে একাধিকবার তলব করেছে ইডি। প্রতিবার যাওয়া সম্ভব না হলেও, দিল্লিতে যেবারই ইডি-র সদর দফতরে পা রেখেছেন অভিষেক, লম্বা জেরার মধ্যে দিয়ে তাঁকে নিয়ে গিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। 

মূলত ইডির তদন্তকারী অফিসারদের দাবি, কয়লাকাণ্ডের তদন্তে নেমে তাঁরা জানতে পেরেছে, মূল অভিযুক্ত অনুপ মাঝির বেআইনি কয়লা পাচারের টাকা অভিষেকের স্ত্রী রুজিরা এবং শ্যালিকার অ্যাকাউন্টে গিয়েছে। তদন্তকারী সংস্থাকে কলকাতায় জেরার আবদন জানালেও অভিষেকের আবাদনে ইডি রাজি হয়নি। এরপরেই কলকাতায় ইডির জেরার মুখোমুখি হতে চেয়ে দেশের সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হন তৃণমূল সাংসদ।এরপর অভিষেককে কেন কলকাতায় জেরা করা হচ্ছে না, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি-কে এবার সরাসরি প্রশ্ন করে সুপ্রিম কোর্ট।  আর এবার কয়লাপাচার মামলায় অভিষেককে কলকাতায় জিজ্ঞেস করুক ইডি, নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

উল্লেখ্য, এর আগেও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়ি শান্তিনিকেতনে যায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার একদল আধিকারিক। তারাই জিজ্ঞাসাবাদ করে বলে সূত্রের খবর। সিবিআই সূত্রের খবর, কয়লা পাচারকাণ্ডে জিজ্ঞাসাবাদের জন্য় আগে একাধিকবার অভিষেক পত্নী রুজিরাকে দিল্লিতে তলব করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট ইডি। কিন্তু রুজিরা হাজিরা দেননি। বারবারই এড়িয়ে গেছেন। তাঁর নামে গ্রেফতারি পরোয়ানাও জারি করা হয়েছিল। কিন্তু এবার সিবিআই সরাসরি অভিষেকের বাড়িতে গিয়েই কয়লাকাণ্ডে তাঁকে জিজ্ঞাসাবাদ করে।

Read more Articles on
Share this article
click me!