সুখবর, ভারতে সর্বোচ্চ কর্মসংস্থানের জন্য চতুর্থ স্থানে বাংলা

ভারতে সর্বোচ্চ কর্মসংস্থানের জন্য চতুর্থ স্থানে পশ্চিমবঙ্গ। ইন্ডিয়া স্কিল রিপোর্ট ২০২২ অনুসারে, পশ্চিমবঙ্গ সর্বোচ্চ কর্মসংস্থানের জন্য চতুর্থ স্থানে রয়েছে। 

Web Desk - ANB | Published : May 20, 2022 11:28 AM IST / Updated: May 20 2022, 06:31 PM IST

ভারতে সর্বোচ্চ কর্মসংস্থানের জন্য চতুর্থ স্থানে পশ্চিমবঙ্গ। ইন্ডিয়া স্কিল রিপোর্ট ২০২২ অনুসারে, পশ্চিমবঙ্গ সর্বোচ্চ কর্মসংস্থানের জন্য চতুর্থ স্থানে রয়েছে।  হুইল ন্যাশনাল এমপ্লয়বিলিটি টেস্ট অর্থাৎ ডবলু এনইটি-তে রাজ্য সর্বোচ্চ কর্মসংস্থানের জন্য ৬৩.৮ স্কোর অর্জন করেছে। রাজ্য ইংরেজিতে দক্ষতা এবং নিউম্য়ারিক্যাল রিজনিং , কমপিউটার স্কিল-সহ একাধিক বিষয়ে জন্য ১০ রাজ্যের বৈশিষ্ঠ্যের তালিকায় শীর্ষে রয়েছে।

রাজ্য চালিত পশ্চিমবঙ্গ সোসাইটি ফর স্কিল ডেভোলপমেন্ট এই অঞ্চলে দক্ষতা উন্নয়নের জন্য, শিক্ষা ও প্রশিক্ষণ প্রদানের জন্য চোখ টানে।অপর এখটি প্রকল্প মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ের উদ্যোগে বাংলার উন্নয়নের লক্ষ্য়ে প্রতিবছর ৬ থেকে ৮ লক্ষ প্রার্থীকে প্রশিক্ষণ দেওয়া হয়। ২০২০ সালে রাজ্যে দক্ষতার জন্য ১১০৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। উপরন্তু রাজ্য চালিত উদ্যোগগুলি বাংলায় স্কিল ইন্ডিয়া মিশনের মাধ্যমে ৩ লক্ষেরও বেশি প্রার্থীদের স্থান দিতে সক্ষম হয়েছে। পশ্চিমবঙ্গ গত ৪ বছরে ধারাবাহিকভাবে জাতীয় জিডিপি-তে ১২.৫৮ শতাংশ অবদান রেখে বার্ষিক গড়ে ১২.৫৪ লক্ষ কোটি জিডিপি সংগ্রহ করে। যা ইতিবাচক প্রভাব ফেলবে। কারণ রাজ্য আইটি ক্ষেত্রেও উন্নতি করছে। তবে বাংলার বিভিন্ন বয়েসে প্রতিভার সঙ্গে শীর্ষ ১০ রাজ্যে উপস্থিত হয়নি। প্রত্যেকেরই বয়েসের সীমারেখা ১৮ থেকে ২৯ বছর। 

আরও পড়ুন, হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ পার্থ, আজই শুনানির সম্ভাবনা

আরও পড়ুন, জম্মু -কাশ্মীরে সুরঙ্গ তৈরির সময় আচমকা ধস, আটকে ১০ শ্রমিক

তবে দেশের মধ্যে শহর কলকাতা শুধুই সর্বোচ্চ কর্মসংস্থানে  ভাল ফল এনেছে, তা নয়। এর আগেও একাধিক বিষয়ে শিরোপা পেয়েছে কলকাতা। প্রসঙ্গত,  দেশের নিরাপদ শহরগুলির মধ্য়ে এই নিয়ে পর পর দুবার কলকাতার দেশের তালিকার শীর্ষস্থান অর্জন করেছে। রেকর্ডযোগ্য সর্বনিম্ন অপরাধের হার রয়েছে শহর কলকাতায়। সম্প্রতি ২০১৮ সালের ন্য়াশনাল ক্রাইম রেকর্ড  ব্য়ুরো অনুসারে এই তালিকা প্রকাশ পেয়েছে। এই নিয়ে পরপর দুবার দেশের সেরা নিরাপদ শহরের তকমা পেল কলকাতা। প্রতি একলক্ষ্য় অপরাধের নজিরে কলকাতার মাথায় এই মুকুট উঠেছে। প্রথম স্থানে কলকাতা থাকলেও দ্বিতীয় ও তৃতীয় স্থানে হায়দরাবাদ ও পুণে রয়েছে। দেশের বাণিজ্য়নগরী মুম্বই রয়েছে চতুর্থ স্থানে। দেশের নিরাপদ শহরের তালিকায় শীর্ষে থাকলেও ভারতীয় দন্ডবীধি অনুযায়ী অভিযোগ নথিভুক্তের তালিকায় দ্বিতীয় স্থানে চলে এসেছে কলকাতা। এই ক্ষেত্রে কলকাতাকে হারিয়ে দিয়েছে তামিলনাড়ুর কোয়েম্বাটুর। দেশের ১৯ টি শহরের সমীক্ষা চালিয়ে এই রিপোর্ট ন্য়াশনাল ক্রাইম রেকর্ড  ব্য়ুরো।  দেশের যে যে শহরের জনসংখ্য়া ২০ লক্ষের বেশি, তাদেরকেই এই সমীক্ষায় আনা হয়েছে।  

আরও পড়ুন, পায়ে হেঁটেই লাদাখ পৌঁছলেন মিলন মাঝি, 'পাগল' তকমা দিয়ে এখন চোখ কপালে সিঙ্গুরবাসীর

Share this article
click me!