চাকরি গেল মন্ত্রী পরেশ কন্য়া অঙ্কিতার, ফেরাতে হবে পুরো বেতন, নির্দেশ হাইকোর্টের

এসএসসি দুর্নীতি কাণ্ডে রাজ্যের শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর কন্য়া অঙ্কিতার বেতন বন্ধের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।  চাকরি থেকে বরখাস্ত করা হল অঙ্কিতা অধিকারীকে।

Web Desk - ANB | Published : May 20, 2022 7:14 AM IST / Updated: May 20 2022, 06:17 PM IST

এসএসসি দুর্নীতি কাণ্ডে রাজ্যের শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর কন্য়া অঙ্কিতার বেতন বন্ধের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। চাকরি থেকে বরখাস্ত করা হল অঙ্কিতা অধিকারীকে। এখানেই শেষ নয়, এতদিন অবধি তিনি যে বেতন পেয়েছেন, তা ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। দুই দফায় তা হাইকোর্টের রেজিস্ট্রারের কাছে জমা দিতে হবে। আগামী ৭ জুনের মধ্যে প্রথম কিস্তির টাকা দেওয়ার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।

কোচবিহারের ইন্দিরা বালিকা বিদ্যালয়ের শিক্ষিকা ছিলেন মেখলিগঞ্জের বিধায়ক তথা রাজ্যের স্কুল শিক্ষা দফতরের প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর মেয়ে অঙ্কিতা অধিকারী। তিনি ৪৩ মাস চাকরি করেছেন। সম্প্রতি উচ্চ মাধ্যমিক শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলায় নাম জড়ায় শিক্ষাদফতর প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর। অভিযোগ, মেধা তালিকায় না থেকেও মন্ত্রীর মেয়ে চাকরি পেয়ে গিয়েছেন।

আরও পড়ুন, ডিএ মামলার রাজ্য়ের আবেদন খারিজ, ৩ মাসের মধ্য়ে বকেয়া মেটানোর নির্দেশ

এনিয়ে ববিতা সরকার নামে এক পরীক্ষার্থী মামলা করেছিলেন। ববিতার দাবি, তাঁর থেকে কম নাম্বার ছিল মন্ত্রীর মেয়ে অঙ্কিতা অধিকারীর। তারপরেও নিয়োগপত্র হাতে পাননি ববিতা। অথচ ২০১৮ সালে মেখলিগঞ্জের একটি স্কুলে চাকরি পেয়ে যান অঙ্কিতা অধিকারী। এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআই তদন্ত শুরু হওয়ার পর অঙ্কিতার নিয়োগ বেআইনি বলে অভিযোগ ওঠে। বাবার সুপারিশের যোগ্য নাম্বার না খাকা সত্ত্বেও অঙ্কিতা চাকরিতে যোগ দেন বলে অভিযোগ। মন্ত্রী পরেশ অধিকারীর পাশাপাশি অঙ্কিতাকেও তলব করে সিবিআই। কিন্তু তিনি হাজিরা এড়িয়ে যান।

আরও পড়ুন, এসএসসি দুর্নীতি মামালায় ফের পরেশ অধিকারীকে তলব, উত্তরে সন্তুষ্ট নয় সিবিআই

 অপরদিকে, একদা ফরোয়ার্ড ব্লকের নেতা ছিলেন অঙ্কিতার বাবা পরেশ অধিকারী। রাজ্যের খাদ্য মন্ত্রীর দায়িত্বও পালন করেছেন। দল বদলে যখন ২০১৯ সালে তিনি তৃণমূলে এলেন, তখন তাঁর প্রভাব কমেনি। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী জানিয়েছিলেন, মেয়ের চাকরি সহ তিনটি শর্তেই তৃণমূলে এসেছিলেন পরেশ। পরে লোকসবা ভোটে হারলেও যখন বিধানসভা ভোটে জিতলেন , তখন রাজ্যের শিক্ষাপ্রতিমন্ত্রী করে দেন মমতা বন্দ্য়োপাধ্যায়। 

আরও পড়ুন, হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ পার্থ, আজই শুনানির সম্ভাবনা

এদিকে এসএসসি দুর্নীতি মামালায় ফের রাজ্যের শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীকে তলব করে সিবিআই। বৃহস্পতিবার সাড়ে তিন ঘন্টার জেরার পর ফের, শুক্রবার নিজাম প্যালেসে তলব করা হয়েছে  রাজ্যের শিক্ষা প্রতিমন্ত্রীকে। কার মাধ্যমে মেয়ের চাকরি হয়েছিল, কাউকে টাকা দিতে হয়েছিল কিনা, তা নিয়েই পরেশকে প্রশ্ন করা হয়েছে বলে খবর।তবে শিক্ষা প্রতিমন্ত্রী উত্তরে যা জানিয়েছেন, তা তদন্তের জন্য যথেষ্ট নয়, বলেই মনে করছেন সিবিআই আধিকারিকরা। সুতরাং অঙ্কিতা এবং পরেশ অধিকারীর জন্য পরিস্থিতি ক্রমশ জটিল হয়ে উঠেছে।

 

Share this article
click me!