লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পাবেন আরও ২০ লক্ষ মহিলা, তুলে দেবেন খোদ মুখ্যমন্ত্রী

 নবান্ন সূত্রে খবর, নেতাজি ইন্ডোর স্টেডিয়াম থেকে সেই টাকা তুলে দেবেন মমতা নিজেই। আর এই নিয়ে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে নির্দেশ দেওয়া হয়েছে নারী ও সমাজ কল্যাণ দফতরকে।

Web Desk - ANB | Published : May 2, 2022 4:13 PM IST / Updated: May 02 2022, 09:47 PM IST

একুশের বিধানসভা নির্বাচনে বিপুল সংখ্যক ভোট পেয়ে রাজ্যে তৃতীয়বার ক্ষমতায় এসেছে তৃণমূল। আর তৃতীয়বার মুখ্যমন্ত্রী হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর আজ ছিল তৃতীয় সরকারের প্রথম বছরের বর্ষপূর্তি। ইতিমধ্যেই এই দিনটিকে মা–মাটি–মানুষ দিবস ঘোষণা করেছেন মমতা। আর এবার আরও প্রায় ২০ লক্ষ মহিলাকে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা দেওয়া হতে পারে বলে সূত্রের খবর। এই টাকা দেবে রাজ্যের নারী ও সমাজকল্যাণ দফতর। নবান্ন সূত্রে খবর, নেতাজি ইন্ডোর স্টেডিয়াম থেকে সেই টাকা তুলে দেবেন মমতা নিজেই। আর এই নিয়ে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে নির্দেশ দেওয়া হয়েছে নারী ও সমাজ কল্যাণ দফতরকে। 

বিধানসভা নির্বাচনের আগে ইস্তেহারে ঘোষণা করা হয়েছিল লক্ষ্মী ভাণ্ডারের। আর ক্ষমতায় এসে তা বাস্তবায়িত করেন মুখ্যমন্ত্রী। রাজ্য সরকারের জনপ্রিয়তম প্রকল্পগুলির মধ্যে অন্যতম হয়ে ওঠে লক্ষ্মীর ভাণ্ডার। বিপুল সংখ্যক মহিলাদের এই প্রকল্পে নিয়ে আসা হয়েছে। বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের মঞ্চ থেকেও ৫ লক্ষ নতুন উপভোক্তাকে এই লক্ষ্মীর ভাণ্ডারের টাকা তুলে দেওয়া হয়েছে। এবার আরও বিপুল সংখ্যায় নতুন করে মহিলাদের হাতে এই টাকা তুলে দেওয়া হবে।

Latest Videos

আরও পড়ুন- একাধিক ধর্ষণ মামলার রিপোর্ট পেশ, তদন্তে রাজ্য পুলিশেই আস্থা হাইকোর্টের

আজ এ নিয়ে বৈঠকের আয়োজন করা হয়েছিল নবান্নে। এদিকে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ছুটিতে থাকায় এই বৈঠকের নেতৃত্ব দেন রাজ্যের অর্থসচিব। রাজ্যের সব জেলাশাসকদের নিয়ে বিকেল সাড়ে ৪টের সময় এই বৈঠক ডাকা হয়েছিল। আর মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন যে সামাজিক সুরক্ষা প্রকল্প মূলক প্রকল্পগুলিকে ব্লকে ব্লকে প্রচার করা হবে। এর সঙ্গে দুয়ারে সরকার ও পাড়ায় সমাধানের মতো প্রকল্পগুলি নিয়েও গাইডলাইন তৈরি করতে সোমবারের এই বৈঠকে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। স্থির হয়েছে সরকারের সব প্রকল্পই জেলাস্তরে প্রদর্শনীশালা করে দেখাতে হবে। ৫ মে থেকে ২০ মে পর্যন্ত প্রতিটি জেলায় একটি করে মূল প্রদর্শনীর আয়োজন করতে হবে। পুরসভা ও ব্লকগুলিতে রাজ্য সরকারের প্রতিটি সামাজিক সুরক্ষা প্রকল্পকে প্রচার করতে হবে।   

আরও পড়ুন- '২০৩৬ সাল অবধি বাংলা মুখ্যমন্ত্রী থাকবেন মমতা, তারপর শপথ নেবেন অভিষেক', জানালেন কুণাল

নবান্ন সূত্রে খবর, আগামী ৫ মে বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে একটি অনুষ্ঠানে অংশ নেবেন মুখ্যমন্ত্রী। সেখানেই নতুন করে ২০ লক্ষ মহিলাকে লক্ষ্মীর ভাণ্ডারের আওতাভুক্ত করার কথা ঘোষিত হবে। এমনকী কয়েকজনের হাতে টাকা তুলেও দেওয়া হবে। দুয়ারে সরকারের শিবিরে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে ফর্ম জমা দিয়েও যাঁরা পাননি এবার তাঁদের অন্তর্ভূক্ত করা হবে। 

আরও পড়ুন, 'বার্নল নিয়ে বসুন ভাই', বিজেপিকে নিয়ে বেফাঁস বলতেই শুভেন্দুকে খোঁচা কুণালের

Share this article
click me!

Latest Videos

'শুধু পুজোটা যাক, এদের সব দুর্নীতি ফাঁস করব' কাদের উদ্দেশ্যে বললেন শুভেন্দু? Suvendu Adhikari
'পার্থ ভৌমিকের নির্দেশে অর্জুনের উপর এই হামলা' বিস্ফোরক মন্তব্য শুভেন্দুর | Suvendu Adhikari
Mamata Banerjee Live: দক্ষিণ কলকাতার এক গুচ্ছ দুর্গাপুজোর উদ্বোধনে মমতা, দেখুন সরাসরি
ধর্মতলায় অস্থায়ী তিলোত্তমা মঞ্চ ঘিরে উত্তেজনা তুঙ্গে! ১২ ঘণ্টা পরও নীরব প্রশাসন! | RG Kar Protest
ডেকরেটরকে হুমকি দিয়ে সরিয়েছে পুলিশ, নিজেদের মঞ্চ নিজেরাই বাঁধলেন জুনিয়র ডাক্তাররা | Junior Doctors