এবার স্কুল ইউনিফর্মও নীল-সাদা, থাকবে বিশ্ববাংলার লোগো, শিক্ষা কমিশনের তরফে জারি নোটিস

এবার প্রায় সব স্কুলেই দেখা যাবে নীল-সাদা পোশাক। ছাত্রদের নীল প্যান্ট ও সাদা জামা এবং ছাত্রীদের জন্য নীল সাদা সালোয়ার কামিজ ও শাড়ি দেবে রাজ্য সরকার। 

Web Desk - ANB | Published : Mar 21, 2022 4:14 AM IST / Updated: Mar 21 2022, 10:08 AM IST

রাজ্যে ক্ষমতায় (Power in State) আসার পর শহরের উড়ালপুল থেকে শুরু করে একাধিক জায়গাতেই নীল-সাদা রং করেছিল তৃণমূল সরকার (TMC Govt)। এমনকী বলা হয়েছিল, কলকাতা (Kolkata Municipal Area) পুর এলাকায় বসবাসকারী যে কোনও গৃহস্থ বাড়ির মালিক নিজের বাড়িতে নীল-সাদা রং (Blue and White Colour) করাতে পারেন। তাহলে তাঁদের একবছরের সম্পত্তি কর মকুব করা হবে। আসলে কলকাতাকে নয়নাভিরাম করে তোলার জন্যই এই রং বেছে নেওয়া হয়েছিল বলে জানানো হয়। আর এবার সেই রং ধরা পড়তে চলেছে স্কুলের পোশাকেও (School Uniform)! নির্দেশিকা জারি করে একথা জানানো হয়েছে রাজ্য সরকারের (State Govt) তরফে।  

এবার প্রায় সব স্কুলেই দেখা যাবে নীল-সাদা পোশাক। ছাত্রদের নীল প্যান্ট (Blue Pant) ও সাদা জামা (White Shirt) এবং ছাত্রীদের জন্য নীল সাদা সালোয়ার কামিজ ও শাড়ি দেবে রাজ্য সরকার। পাশাপাশি এই পোশাকে বিশ্ববাংলার লোগোও (Biswa Bangla logo) থাকবে বলে জানানো হয়েছে। রাজ্য সরকারের তরফে এমনই একটি নির্দেশিকা জারি করা হয়েছে।

Latest Videos

আরও পড়ুন- দেবদারু ফটক ক্লাবের মাঠে স্বামী-স্ত্রীর মধ্যে ঝগড়া চরমে, আচমকাই গায়ে আগুন মহিলার

সূত্রের খবর, নীল সাদা রঙের স্কুল পোশাক করার ভাবনা রাজ্য সরকারের অনেকদিন আগে থেকেই ছিল। কয়েকদিন আগে সমগ্র শিক্ষা মিশনের একটি নোটিসও ছড়িয়ে পড়ে। সেখানে দেখা যায়, স্কুলের ইউনিফর্মগুলিকে নীল সাদা রং করতে বলা হয়েছে। শিক্ষকদের একাংশের তরফে জানানো হয়েছে, তাঁরা এমন বিজ্ঞপ্তি পেয়েছেন যেখানে স্কুলের পোশাক নীল সাদা রঙের করতে বলা হয়েছে। শিক্ষক সংগঠন সূত্রে এমনটাও জানা গিয়েছে, স্কুলের পোশাক নীল সাদা হওয়ার পাশাপাশি, স্কুলের ইউনিফর্মে থাকতে পারে বিশ্ব বাংলার লোগো।

আরও পড়ুন- ফের উত্তপ্ত জগদ্দল, সাংসদের বাড়ির পাশেই ফের বোমাবাজির অভিযোগ

প্রাক প্রাথমিক স্তর থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের ইউনিফর্ম সাধারণত রাজ্য সরকারেই দিয়ে থাকে। সিদ্ধান্ত হয়েছে, এবার সেই ইউনিফর্ম দেওয়া হবে নীল-সাদা রঙের। আর সেই পোশাকে থাকবে বিশ্ববাংলার লোগো। তবে এক্ষেত্রে শিক্ষকদের অনেকেই বিষয়টির সঙ্গে একমত নন। কারণ, বিভিন্ন স্কুলের বিভিন্ন পোশাক রয়েছে। আর সেই পোশাকের মাধ্যমেই কোন পড়ুয়া কোন স্কুলের তা চিহ্নিত করা হয়। অনেক ক্ষেত্রে কোনও পোশাক সেই স্কুলের ঐতিহ্যেরও প্রতীক হয়ে থাকে। আর সেখানে এভাবে পোশাকের রং পরিবর্তন করে দেওয়া মেনে নিতে পারছেন না অনেকেই। এর জেরে শিক্ষক মহলের একাংশের মধ্যে ক্ষোভ বাড়ছে। পাশাপাশি স্কুলের ঐতিহ্য নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন তাঁরা। অনেকে আবার মনের মধ্যেই ক্ষোভ চেপে রেখে দিচ্ছেন। প্রকাশ্যে এনিয়ে কোনও মন্তব্য করতে চাইছেন না।  

আরও পড়ুন- 'মাথা নত করব না, শেষ দেখে ছাড়ব', ইডি দফতরে হাজিরা দিতে দিল্লি পাড়ি অভিষেকের

অবশ্য সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন শিক্ষক সংগঠন বিটিইএ-এর সহ সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল। তিনি বলেন, "এই সিদ্ধান্ত আপত্তিকর ও নিন্দাজনক। এভাবে কোনও সরকার পড়ুয়াদের ইউনিফর্ম ঠিক করে দিতে পারে না। রাজ্যের শিক্ষা সংস্কৃতির উপর এই সরকারের দখলদারির মনোভাব স্পষ্ট।" পাশাপাশি সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছে বিজেপিও। এনিয়ে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেন, "সর্ব শিক্ষা মিশন কেন্দ্রীয় সরকারের প্রদত্ত। তাই রাজ্যের এমন নির্দেশ নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে লিখিত অভিযোগ জানাব। স্কুলগুলির অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপ করছে রাজ্য। প্রত্যেক স্কুলের ড্রেসের সঙ্গে তাদের ঐতিহ্য জড়িয়ে রয়েছে।"

Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা