Padma Shri Award 2022: পদ্মশ্রী পেলেন সংঘমিত্রা, এই কৃতী বাঙালি মহিলা বিজ্ঞানীকে চেনেন কি

দেশের চতুর্থ সর্বোচ্চ নাগরিক সন্মান 'পদ্মশ্রী' পুরস্কার (Padma Shri Award) পেলেন হাওড়ার বালির (Bali, Howrah) মেয়ে সংঘমিত্রা বন্দ্যোপাধ্যায় (Sanghamitra Banerjee)। চিনে নিন  এই বাঙালি মহিলা বিজ্ঞানীকে। 

Web Desk - ANB | Published : Jan 29, 2022 4:54 PM IST / Updated: Jan 29 2022, 11:21 PM IST

দেশের চতুর্থ সর্বোচ্চ নাগরিক সন্মান 'পদ্মশ্রী' পুরস্কার (Padma Shri Award) পেলেন হাওড়ার বালির (Bali, Howrah) মেয়ে তথা ইন্ডিয়ান স্ট্যাটিসটিকাল ইনস্টিউটের (Indian Statistical Institute) প্রথম মহিলা অধিকর্তা সংঘমিত্রা বন্দ্যোপাধ্যায় (Sanghamitra Banerjee)। মেশিন ইন্টেলিজেন্স বিশেষজ্ঞ হিসাবে পরিচিত এই কম্পিউটার বিজ্ঞানী, এক বছর আগে পর্যন্ত প্রভূত সুনাম ও দক্ষতার সঙ্গে আইএসআই-এর প্রথম মহিলা ডিরেক্টরের দায়িত্ব পালন করছেন। এবার পদ্ম সম্মানে ভূষিত করা হল তাঁকে। বর্তমানে তিনি প্রধানমন্ত্রীর বিজ্ঞান, প্রযুক্তি এবং উদ্ভাবন বিষয়ক উপদেষ্টা পরিষদের (Prime Minister's Advisory Council on Science, Technology and Innovation) সদস্য। তাঁর গবেষণার বিষয়, গণনীয় বায়োলজি এবং বায়ইনফরমেটিক্স প্রযুক্তি (Computational Biology and Bioinformatics Technology)। 

আইএসআই-এর (ISI) সঙ্গে এই প্রখ্যাত বিজ্ঞানীর যোগ অনেকদিনের। এই প্রতিষ্ঠান থেকেই পিএইচডি করেছিলেন তিনি, তারপর ১৯৯৯ সালে আইএসআই-এরই মেশিন ইন্টেলিজেন্সি ইউনিটে (Machine Intelligence Unit) যোগদান করেন সংঘমিত্রা। তার আগে ১৯৯২ সালে কলকাতার প্রেসিডেন্সি কলেজ (Presidency College, Kolkata) থেকে পদার্থবিজ্ঞানে (Physics) স্নাতক হয়েছিলেন তিনি। ১৯৯৮-তে খড়গপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (Indian Institute of Technology, Kharagpur) থেকে কম্পিউটার বিজ্ঞান (Computer Science) বিভাগে স্নাতোকোত্তর ডিগ্রী অর্জন করে, তিনি ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটের পিএইচডি কোর্সে যোগ দিয়েছিলেন। 

আইএসআই-এর মতো বিশ্বের অন্যতম সেরা ইনস্টিটিউটের প্রথম মহিলা ডিরেক্টর হিসাবে, তিনি ২০১৫ থেকে ২০২০ - এই ৫ বছর আমেরিকা, অস্ট্রেলিয়া, জার্মানি, ফ্রান্স, ইতালি, চিন, স্লোভেনিয়া, মেক্সিকো সহ বিভিন্ন দেশের বিজ্ঞানীদের সঙ্গে বিভিন্ন গবেষণার কাজে অংশ নিয়েছেন। কর্মজীবনে পুরস্কার ও ফেলোশিপও তাঁর ধুলিতে কম আসেনি। সংঘমিত্রার জেতা পুরস্কার গুলির মধ্যে সবথেকে উল্লেখযোগ্য ভাটনগর পুরস্কার (Bhatnagar Award)। বিজ্ঞানের বিভিন্ন বিভাগে উলল্লেখযোগ্য অবদানের জন্য ৪৫-এর নিচে বয়সী বিজ্ঞানী-গবেষকদের এই পুরস্কার দেওয়া হয়। এটিই বিজ্ঞানের ক্ষেত্রে ভারতের সর্বোচ্চ সম্মান। এছাড়া, সংঘমিত্রা জেতা সম্মানের উল্লেখযোগ্য সম্মানগুলি হল - ইনফোসিস পুরস্কার, ডিবিটি জাতীয় মহিলা বায়োসায়েন্টিস্ট পুরস্কার, ইনআই সিলভার জুবিলী পুরস্কার ইত্যাদি। 

সংঘমিত্রার পদ্মশ্রী সম্মান পাওয়ার খবরে, ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটে তাঁর সতীর্থদের মধ্যে খুশির মহল তৈরি হয়েছে। এই বছরে বিজ্ঞান বিভাগে তিনি একমাত্র পদ্মশ্রী সন্মান প্রাপক। পুরস্কার প্রাপ্তি প্রসঙ্গে পদ্মশ্রী সংঘমিত্রা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এর আগে তিনি বহু সম্মানে পেয়েছেন। সেগুলো সবই ছিল বিজ্ঞান ভিত্তিক। পদ্মশ্রীর সন্মান প্রাপ্তির অনুভূতিটা একেবারে আলাদা। এটা দেশের নাগরিক হিসাবে তাঁর অবদানের স্বীকৃতি। এই পুরস্কার জয়ের ভালোলাগাটা সম্পূর্ণ ভিন্ন। তবে বরাবরই উছ্বাস প্রকাশের বিষয়ে তিনি বেশ চাপা। তাই, বাইরে দারুণ উছ্বসিত হয়ে না পড়লেও, মনে মনে এই সন্মান পাওয়ার খবর তাঁকে অনেক আনন্দ দিয়েছে। 

তিনি আরও জানিয়েছেন, তিনি কাজ করেন ভালবাসা থেকে। যারা নিজের কাজকে ভালোবাসে, তারা স্বীকৃতি নিয়ে মাথা ঘামায় না। তবে কাজের মধ্যে এত বড় সম্মান পেলে আরো ভালো কাজ করার বাসনা তৈরি হয়। অন্যদিকে এই স্বীকৃতি আরও অনেককে এই পথে হাঁটার জন্য অনুপ্রাণিতও করে। তাঁর মতে, তাঁর এই পদ্মশ্রী প্রাপ্তি যদি তাঁকে আরও ভাল কাজ করার বিষয়ে অনুপ্রাণিত করার পাশাপাশি অন্যদেরও অনুপ্রেরণা দেয়, সেটা খুব ভালো দিক। কারণ, দেশে উন্নত মেধার কোনও ঘাটতি নেই।
 

Share this article
click me!