KMC Polls: 'ইভিএমে ভিভিপ্যাড যুক্ত না হলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবে বিজেপি', বার্তা শুভেন্দুর

'ইভিএমে ভিভিপ্যাড যুক্ত না হলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবে বিজেপি', নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠকের পর একথা জানালেন শুভেন্দু অধিকারী।  

 

Web Desk - ANB | Published : Dec 7, 2021 12:31 PM IST / Updated: Dec 07 2021, 06:07 PM IST

'ইভিএমে ভিভিপ্যাড (EVM-VVPAT) যুক্ত না হলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবে বিজেপি (BJP)', নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠকের পর একথা জানালেন শুভেন্দু অধিকারী। ভোটের সুরক্ষার পাশপাশি প্রার্থী তথা বিজেপি কর্মীদের নিরাপত্তা নিয়েও এদিন প্রশ্ন তুলেছেন তিনি। এদিন মুখ্যমন্ত্রীর (CM Mamata Banerjee) পুলিশের প্রতি আস্তা নিয়ে কটাক্ষ করেন  রাজ্যের বিরোধী দল নেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)।

শুভেন্দু অধিকারী এদিন ফের মমতা ঘুরিয়ে খোঁচা দিয়ে বলেছেন, পুরভোটে পর্যাপ্ত পরিমাণে পুলিশ ডিপ্লয়েড করা হচ্ছে। সেই কারণে দিদি খুবই আশ্বস্ত যে, এবারের ভোট অত্যন্ত স্বচ্ছ এবং ভয়মুক্ত পরিবেশে নির্বাচন হবে। তাই পুলিশের কথায় তিনি সন্তষ্ট। আমরা এই বিষয়ে পরিষ্কার বলেছি, ওটা ভারতবর্ষের নিরিখে পশ্চিমবঙ্গকে দেখলে হবে না। সেই কারণে জাতীয় নির্বাচন কমিশন আট দফায় ভোট করেছে। সেই কারণে ২০১৩ সালে রাজ্য নির্বাচন কমিশনারকে সুপ্রিম কোর্টে গিয়ে পঞ্চায়েত ভোটে প্যারা মিলিটারি ফোর্স আনতে হয়। এরপরেই তিনি এদিন ভোট পরবর্তী হিংসা প্রসঙ্গ তোলেন।

আরও পড়ুন, Suvendu Adhikari-Mamata Banerjee: 'রাজ্যের সমবায় ব্যবস্থাটাকে শেষ করেছেন', মমতাকে তোপ শুভেন্দুর

শুভেন্দু বলেছেন,  মগরাহাটের বিজেপি প্রার্থী মানস সাহা সহ ৫৫ জনকে প্রকাশ্যে খুন করা হয়েছে। কলকাতার উপরে বেলেঘাটাতে অভিজিৎ সরকারকে তাঁর পোষ্য শাবক সহ নির্মমভাবে খুন করা হয়েছে। ২৫ হাজার ভোট পরবর্তী হিংসার ঘটনা ঘটেছে। যার মধ্যে কলকাতাতে ১ হাজারের বেশি ঘটনা ঘটেছে। ভোট পরবর্তী হিংসাকাণ্ডে ১২ হাজার এফআইআর হয়েছে। সেখানে কলকাতা পুরসভা এলাকাতেও ৫০০ এর বেশি এফআইআর আছে। এবং লক্ষ্যধিক ঘরছাড়া বিজেপি কর্মীদের মধ্যে দক্ষিণ কলকাতার যাদবপুরও রয়েছে বলে তিনি উল্লেখ করেন। এরপরেও পুরভোটে  তাহলে কীভাবে নিরাপত্তায় আস্থা রাখা যায় বলে সওয়াল করেন রাজ্যের বিরোধী দল নেতা শুভেন্দু অধিকারী। প্রশ্ন তোলেন প্রার্থীর নিরাপত্তা নিয়েও। উল্লেখ্য, নজরুল মঞ্চে ট্রাফিকের একটি সচেতনতামূলক অনুষ্ঠান উদ্বোধনে এসে কলকাতা পুলিশ কমিশনার সৌমেন মিত্র জানান, 'নির্দিষ্ট কিছু বুথে কলকাতা পুলিশের সঙ্গে থাকবে রাজ্য পুলিশও। পাশাপাশি তিনি জানান, নিরাপত্তা নিয়ে ফোর্স ডিপ্লয়মেন্ট (Force Deployment) সংক্রান্ত একটি প্রস্তাব পাঠানো হয়েছে কমিশনে। কমিশন যেমন নির্দেশ দেবে সেই অনুযায়ীই ফোর্স ডিপ্লয়মেন্ট হবে। তবে শহরবাসীকে শান্তিপূর্ন ও সুষ্ঠু নির্বাচন দিতে কলকাতা পুলিশ বদ্ধপরিকর, জানান পুলিশ কমিশনার।  

অপরদিকে, কলকাতা হাইকোর্টের শুনানি নিয়েও অপেক্ষায় রয়েছেন বলে জানান শুভেন্দু অধিকারী। প্রসঙ্গত, কলকাতা হাইকোর্টে ফের পিছোল পুরভোট মামলার শুনানি। ইভিএম এর সঙ্গে ভিভিএপ্যাট থাকবে না, এনিয়ে সওয়াল করে বিজেপি। এদিন কমিশনের হলফনামা নিয়ে অসন্তোষ প্রকাশ করেন বিজেপির আইনজীবী পিঙ্কি আনন্দ। তাঁদের দাবি, ভিভিপ্যাট যুক্ত ইভিএম-এ রাজ্যের বকেয়া পুরভোট করাতে হবে। তিনি আরও বলেছেন, হলফনামায় এমন একাধিক উৎসবের উল্লেখ রয়েছে তা সে অর্থে গুরুত্বপূর্ণ নয়। অর্থাৎ সেইসময় ভোট হলেও তাতে যায় আসে বলে দাবি তাঁর। পাশাপাশি  ইভিএম এর সঙ্গে ভিভিএপ্যাট থাকবে না, এনিয়ে সওয়াল করেন বিজেপির আইনজীবী পিঙ্কি আনন্দ। 

Share this article
click me!