১জুলাই থেকে ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস চালানোর নির্দেশ মুখ্যমন্ত্রীর, চিন্তা বাড়াচ্ছে বাস মালিকদের

  • ১ জুলাই থেকে বাস চালানোর নির্দেশ 
  • চিন্তা বাড়াচ্ছে বাস মালিকদের 
  • ডিজেলের দাম উর্ধ্বমুখী 
  • ভাড়া বাড়ানোর চিন্তা মালিক পক্ষের 

Asianet News Bangla | Published : Jun 28, 2021 3:34 PM IST

 আগামী পয়লা জুলাই থেকে সরকারি এবং বেসরকারি বাস পরিষেবা শুরু করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নির্দেশিকা দিয়েছেন 50% যাত্রী নিয়ে সরকারি এবং বেসরকারি বাস চালাতে হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশের পর যথেষ্ট চিন্তায় বেসরকারি বাস মালিক সংগঠনের কর্তারা। বাস মালিক সংগঠনের কর্তাদের বক্তব্য যেভাবে ডিজেলের দাম ঊর্ধ্বমুখী হয়েছে, তাতে অর্ধেক সংখ্যক যাত্রী নিয়ে বাস পরিষেবা সচল রাখা কোনোভাবেই সম্ভব নয়।

কি কি সমস্যার মধ্যে পড়তে হতে পারে

বাস মালিক সংগঠনের কর্তাদের বক্তব্য বাস চালিয়ে ডিজেলের খরচা উঠবে না, একইসঙ্গে আনুষঙ্গিক নানান খরচ রয়েছে দীর্ঘদিন ধরে বাস বন্ধ থাকার ফলে যন্ত্রাংশ নষ্ট হয়েছে সেগুলো কে ঠিক করে আবার রাস্তায় নামাতে  যথেষ্ট খরচ হবে সেই খরচ সামলাতে হিমশিম খেতে হবে বাস মালিকদের। একই সঙ্গে তারা জানিয়েছেন, বহু গাড়ির চাকা নষ্ট হয়ে গিয়েছে সে গুলোকে পাল্টাতে অথবা রিপেয়ার করতে হবে এর জন্য অনেক খরচ হতে পারে বলে আশঙ্কা করছেন তারা। অন্যদিকে চালক এবং সরকারি চালকদের বেতন মিটিয়ে মালিকের হাতে কিছুই থাকবে না বলে জানাচ্ছেন বাস মালিক সংগঠনের কর্তারা।

পরিবহন মন্ত্রীর সঙ্গে বৈঠক করতে চায় বাস মালিক কর্তারা

এই পরিস্থিতিতে রাজ্যের পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম এর সঙ্গে আরো একবার বৈঠক করতে চাইছেন একাধিক বাস মালিক সংগঠনের কর্তারা। তাদের বক্তব্য রাজ্যের পরিবহন মন্ত্রীর কাছে তাদের সমস্যার কথা তুলে ধরবেন, এই পরিস্থিতিতে বাস চালালে তীব্র আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে তাদের। তাই রাজ্য সরকারের পক্ষ থেকে এককালীন অনুদান দেওয়ার দাবিও সেই বৈঠকে তুলতে পারেন বাস মালিকদের একটা বড় অংশ।

ভাড়া বৃদ্ধির দাবি

বাস মালিক সংগঠনের কর্তারা বারবার একটা কথা বলছেন 50% যাত্রী নিয়ে পরিষেবা শুরু করা হলে ভাড়া বৃদ্ধি অবশ্যই দরকার। ভাড়া বৃদ্ধি করা না হলে বাস চালানো যাবে না সেক্ষেত্রে E-1 বাসের যে ভাড়া রয়েছে সেই ভাড়ায় বেসরকারি বাস চালানোর অনুমতি দেওয়া হোক।

Share this article
click me!