Cycle Factory in WB: রাজ্যেই তৈরি হবে এবার সাইকেল, কারখানার অনুমোদন মিলল মন্ত্রিসভায়

রাজ্যে সাইকেল তৈরির কারখানা গড়ার প্রস্তাব আগেই দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। সেই প্রস্তাবে অনুমোদন দিয়েছে রাজ্যের মন্ত্রিসভা।

 

Web Desk - ANB | Published : Dec 10, 2021 6:36 AM IST / Updated: Dec 10 2021, 12:11 PM IST

রাজ্যে সাইকেল কারখানার অনুমোদন মিলল এবার মন্ত্রিসভায়। উল্লেখ্য, বাংলায় সাইকেল তৈরির কারখানা ( Cycle Factory in West Benga) গড়ার প্রস্তাব আগেই দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এবার মমতা বন্দ্য়োপাধ্যেয়র সেই উদ্যোগের পথে আরও একধাপ এগোল রাজ্য। সেই প্রস্তাবে অনুমোদন দিয়েছে রাজ্যের মন্ত্রিসভা ( Cabinet Approves proposal )।

 রাজ্যে সাইকেল তৈরির কারখানা গড়ার প্রস্তাব আগেই দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। কারখানা গড়তে আগ্রহ দেখায় একাধিক সংস্থা। বৃহস্পতিবার রাজ্য মন্ত্রিসভার বৈঠক বিষয়টি উল্লেখ করা হয়। সাইকেল কারখানা গড়ার জন্য রাজ্য এবার বিভিন্ন সংস্থার থেকে দরপত্র চাইবে। এর জেরে রাজ্যে বহু কর্মসংসস্থান তৈরি হবে বলে আশাবাদী মমতার সরকার। সবুজসাথী প্রকল্পের মাধ্যমে স্কুল পড়ুয়াদের সাইকেল দেওয়া হয় এই রাজ্যে। শহরতলি বা গ্রামাঞ্চলে এই সাইকেলে করে যাতায়াতের চল আছে। তাই পড়ুয়াদের সুবিধার কথা খেয়াল করে এই প্রকল্প চালু করা হয়। কিন্তু এই সাইকেল পশ্চিমবঙ্গে তৈরি না হওয়ায় এত দিন ধরে আনতে হত ভিন রাজ্য থেকে। যার জেরে রাজ্যের কোষাগারের খরচও বেড়েছে। তাই এই প্রস্তাব। উল্লেখ্য, নবম এবং দশম শ্রেণির পড়ুয়াদের প্রতিবছর সাইকেল দেয় রাজ্য সরকার। তার জন্য প্রতি বছর রাজ্যকে ১০ লক্ষ সাইকেল কিনতে হয় লুধিয়ানা থেকে। জানা গিয়েছে, প্রতিটি সাইকেলের দাম ত হাজারেরও বেশি। সুতরাং রাজ্যের রাজ্যের বছরে কয়েকশো কোটি টাকা খরচ হয়। তাই রাজ্যের বুকেই এবার  সাইকেল কারখানা গড়ে তোলার পরিকল্পনা নিয়ে রাজ্য সরকার।

আরও পড়ুন, Oil Price Today: আজ সস্তা হল কি পেট্রোল-ডিজেল কলকাতায়, জানুন সারা দেশের জ্বালানীর দর

 আরও পড়ুন, Coal Scam: গ্রেফতার হওয়ার পরেও বিকাশকে কেন ছাড়ছে না রাজ্য়ের হাসপাতাল, সওয়াল CBI-র

অপরদিকে, প্রশাসনিক একাধিক নয়া পদের ঘোষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। যার জেরে বেড়ে চাকরি সুযোগ।  মোট ৪৮৬ টি নয়া পদ তৈরি হচ্ছে রাজ্যের বিভিন্ন সরকারি দফতরে।  সেই সকল পদেই নিয়োগ হবে বলেই খবর। তবে সরকারি পদে সুযোগ পেতে গেলে অবশ্যই বাংলাভাষায় প্রাধান্যের কথা বলেছেন। বৃহস্পতিবার নদিয়ায় প্রশাসনিক বৈঠক ঠিক আগের দিন বুধবার মালদায় প্রশাসনিক বৈঠকে বসেন মমতা। বৈঠক থেকেই বাংলা ভাষাকে  প্ৰাধান্য দেওয়ার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।  এদিনের বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় স্পষ্ট জানান যে, 'রাজ্যে সরকারি চাকরি পেতে গেলে বাংলা ভাষা  অবশ্যই জানতে হবে। তিনি আরও বলেছেন , 'ভিন রাজ্য থেকে এই রাজ্যে চাকরি করতে এলে ভাষাগত সমস্যা সৃষ্টি হয়। সেই কারণে পশ্চিমবঙ্গে সরকারি চাকরি করতে হলে বাংলা ভাষা জানাটা খুবই অত্যন্ত জরুরি।'

 

 

Share this article
click me!