Mamata Banerjee: মমতাকে আমন্ত্রণ নেপালের, চাওয়া হল কেন্দ্রের অনুমতি, ফিরবে কি রোমের স্মৃতি

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে আমন্ত্রন জানালো নেপাল। ঝটিকা সফরে কাঠমাণ্ডু যেতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়।  

Web Desk - ANB | Published : Dec 5, 2021 5:34 AM IST

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে আমন্ত্রন জানালো নেপাল ( Nepal)। ঝটিকা সফরে কাঠমাণ্ডু যেতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। ১০ থেকে ১২ ডিসেম্বর কাঠমাণ্ডুতে একটি কনভেশন যোগ দেওয়ার জন্য নেপালি কংগ্রেসের (Nepali Congress) তরফে আমন্ত্রণ এসেছে। সূত্রের খবর, সেই আমন্ত্রণ গ্রহণ করেছেন মুখ্যমন্ত্রী ( CM Mamata Banerjee )। 

  রাজ্যের মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছে নেপাল। ১০ থেকে ১২ ডিসেম্বর কাঠমাণ্ডুতে একটি কনভেশন যোগ দেওয়ার জন্য নেপালি কংগ্রেসের তরফে আমন্ত্রণ এসেছে। সূত্রের খবর, সেই আমন্ত্রণ গ্রহণ করেছেন মমতা বন্দ্য়োপাধ্যায়। ১১ ডিসেম্বর একদিনের সফরে নেপালে যেতে পারেন তিনি। প্রসঙ্গত চলতি বছরের অগাস্ট মাসে রোমে বিশ্ব শান্তি সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ পেয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। ওই সম্মলনে আমন্ত্রিতদের তালিকায় ছিলেন পোপ ফ্রান্সিস, জার্মান চ্যান্সেলর অ্য়াঞ্জেলা মার্কেলার ও মিশরের ইমাম আহমেদ আলতায়িব। কিন্তু শেষ অবধি বিদেশমন্ত্রক প্রয়োজনীয় ছাড়পত্র না দেওয়ায় রোম সফর বাতিল করতে হয়েছিল মুখ্যমন্ত্রীকে। উল্লেখ্য, কোনও রাজ্যের মুখ্যমন্ত্রী যদি বিদেশে যেতে চান, তাহলে বিদেশমন্ত্রকের অনুমতি প্রয়োজন। কিন্তু এক্ষেত্রে প্রয়োজনীয় ছাড়পত্র বা অনুমতি দেওয়া হয়নি। বিদেশমন্৬কের তরফে জানানো হয়, রোমে যে অনুষ্ঠানে যোগ দেওয়ার আমন্ত্রণ পেয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়, সেটি মুখ্যমন্ত্রী পদের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। সেই কারণেই তাঁর রোম সফর বাতিল হয়ে যায়।

আরও পড়ুন, Weather Report: আজ প্রবল বর্ষণ কলকাতা সহ দক্ষিণবঙ্গে, সোমবার বিকেলেই আকাশ পরিষ্কারের পূর্বাভাস

 এবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়কে আমন্ত্রণ পত্র পাঠিয়েছেন, নেপালি কংগ্রেসের ্প্রেসিডেন্ট তথা বর্তমানে নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দুর্বা। নেপালি কংগ্রেসের ন্যাশনাল কনভেনশন রয়েছে আগামী ১০ থেকে ১২ ডিসেম্বর। ওই অনুষ্ঠানে বক্তব্য রাখার জন্যই আমন্ত্রন করা হয়েছে মুখ্যমন্ত্রীকে। আমন্ত্রপত্রে লেখা হয়েছে, 'আমাদের বিশ্বাস, মমতার উপস্থিতি আমাদের একজোট হয়ে কাজ করার, অন্য দলের সঙ্গে সম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে অনুপ্রেরণা দেবে।' এদিকে সদ্যই তিনদিনের মুম্বই সফর সেরে কলকাতা ফিরেছেন মুখ্যমন্ত্রী। ডিসেম্বরেই ফের জেলা সফরে যাচ্ছেন মমতা। উত্তরবঙ্গের দুই দিনাজপুর ও মালদাহ সহ দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, নদিয়াতেও প্রশাসনিক বৈঠক করার কথা তাঁর। এদিকে সামনেই কলকাতা পুরসভা নির্বাচনের প্রচারে নামবেন মমতা।  তৃণমূল সূত্রে খবর আগামী ১৬ ডিসেম্বর অর্থাৎ পুরভোটের প্রচারে শেষ দিনে সভা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়।  ১৬ ডিসেম্বর দক্ষিণ কলকাতার চারটি বিধানসভা এলাকায় সভা করবেন মমতা। বাঘাযতীন যুব সংঘের মাঠে টালিগঞ্জ এবং যাদবপুর বিধানসভা এলাকার বিভিন্ন ওয়ার্ডের তৃণমূল প্রার্থীদের সমর্থনে জনসভা করতে পারেন তৃণমূল নেত্রী। এরপর বেহালা পূর্ব এবং বেহালা পশ্চিমের তৃণমূল প্রার্থীদের সমর্থনে প্রচার করতে পারেন মমতা। 

 

Share this article
click me!