Weather Report: আজ প্রবল বর্ষণ কলকাতা সহ দক্ষিণবঙ্গে, সোমবার বিকেলেই আকাশ পরিষ্কারের পূর্বাভাস

রবিবার সকাল থেকেই আকাশ মেঘলা। ঝমঝমিয়ে বৃষ্টি হচ্ছে রাজ্যের একাধিক জেলায়, এদিন সকালে শহরের সর্বোচ্চ তাপমাত্রা নামল স্বাভাবিকের ৫ ডিগ্রি নিচে। 

 

Web Desk - ANB | Published : Dec 5, 2021 3:24 AM IST / Updated: Dec 05 2021, 09:16 AM IST

রবিবার সকাল থেকেই আকাশ মেঘলা। ঝমঝমিয়ে বৃষ্টি হচ্ছে রাজ্যের একাধিক জেলায়। হাওয়া অফিস (Weather Office) আগেই জানিয়েছে, পশ্চিমবঙ্গে  ঘূর্ণীঝড়ের (Cyclone Jawad) কোনও প্রভাব পড়বে না। তবে এখনও ভারী বর্ষণ থেকে নিস্তার নেই কলকাতা সহ দক্ষিণবঙ্গে (Heavy Rain in South Bengal)। যদিও আগামী ২৪ ঘন্টায় আকাশ পরিষ্কার হওয়ার পূর্বভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এদিন সকালে শহরের সর্বোচ্চ তাপমাত্রা নামল স্বাভাবিকের ৫ ডিগ্রি নিচে। 

 আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,  পশ্চিমবঙ্গে আর এই ঘূর্ণিঝড়ের কোনও প্রভাব থাকবে না।  ৫ তারিখ বিকেলে উপকূলের জেলাতে ৪০ কিমি হওয়া বইবে। দক্ষিণ বঙ্গের পূর্ব মেদিনীপুর ও দক্ষিন ২৪ পরগনায় ভারী বৃষ্টি চলবে। রবিবার দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি কলকাতা, দুই মেদিনীপুর ভারী বৃষ্টি হবে। মৎস্যজীবিদের ৬ তারিখ পর্যন্ত মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। ৬ তারিখ বিকেল থেকে আকাশ পরিস্কার হতে শুরু করবে। অপরদিকে, ঘূর্ণীঝড় জাওয়াদ আছড়ে না পড়লেও তার প্রভাব রয়েছে দীঘা উপকূলীয় এলাকায়। বৃষ্টি আর সমুদ্রে ওঠা ঢেউ তা জানান দিচ্ছে। কলকাতাসহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলায় বৃষ্টি এবং উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ঝড় বৃষ্টির সম্ভাবনা।  রবিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি। ডিসেম্বরের প্রথম সপ্তাহের শেষ দিন দুর্যোগপূর্ণ আবহাওয়াতে কাটবে বলে অনুমান আবহাওয়াবিদদের। অতিভারী বৃষ্টির সম্ভাবনা পূর্ব  মেদিনীপুরে।  বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা হাওড়া এবং ঝাড়গ্রামে। রবিবার বৃষ্টির ব্যাপকতা আরও বাড়বে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলাতেই হালকা মাঝারি বৃষ্টি।  পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা ,ঝাড়গ্রাম এবং হাওড়া থেকে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে। 

আরও পড়ুন, Cyclone-CESC: 'ঘূর্ণীঝড়ে বিদ্যুৎ বিভ্রাট হলে ২৪ ঘন্টা পাশে আছি', শহরবাসীকে নম্বর পাঠাল CESE

অপরদিকে ইতিমধ্য়েই এহেন পরিস্থিতিতে ঘূর্ণীঝড়ের প্ভাবে ওড়িশার ১৯ জেলায় স্কুল কলেজ বন্ধ থাকছে। অন্ধ্রপ্রদেশ ও ওড়িশায় ইউজিসি নেট স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঘূর্ণীঝড়ের সতর্কতায় ট্রেন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে রেল। প্রসঙ্গত, ঘূর্ণীঝড় প্রভাব ফেলবে উড়িষ্যা, অন্ধ্রপ্রদেশ সহ পশ্চিবঙ্গে। তাই দুর্যোগের আশঙ্কায় ইতিমধ্য়েই এনডিআরএফ এবং এসডিআরএফ-র  দল মোতায়েন করা হয়েছে।  জরুরী অপারেশনের মেরিন পুলিশকেও মোতায়েন রাখা হয়েছে।  আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৩.০  ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি নিচে।  সর্বনিম্ন তাপমাত্রা ২০.১ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ।  সর্বনিম্ন ৮৪ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৯.৫  ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা ২১.০ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯২ শতাংশ।  সর্বনিম্ন ৪৬ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৯.৩  ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ১৮.০ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে।    অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ।  সর্বনিম্ন ৪২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। 

Share this article
click me!