আরও কাছাকাছি ভারত-বাংলাদেশ, কয়লা বোঝাই জাহাজ ছাড়ল কলকাতা থেকে

  • ভারত বাংলাদেশ সম্পর্ক আরও দৃঢ়
  • সাড়ে তিন হাজার টন কয়লা রপ্তানি
  • ভারত থেকে কয়লা গেল বাংলাদেশে
  • পরে বাড়তে পারে রপ্তানির পরিমাণ

Parna Sengupta | Published : Jul 2, 2021 10:24 AM IST

সুন্দরবন হয়ে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জন্য ভারত থেকে কয়লা পরিবহন শুরু হলো বাংলাদেশে। ভারতের এনটিপিসি এবং বাংলাদেশের পাওয়ার ডেভেলপমেন্ট কর্পোরেশনের যৌথ উদ্যোগে ভারত -বাংলাদেশ ফ্রেন্ডশিপ রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য কয়লা পরিবহণ শুরু হল। প্রথমবারের মতো ভারত থেকে কয়লা রপ্তানি করা হলো বাংলাদেশে। 

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জন্য বাংলাদেশকে বছরে গড়ে প্রায় ৪.৭২ মিলিয়ন টন কয়লা আমদানি করতে হবে। প্রাথমিক পর্যায়ে শুক্রবার প্রায় সাড়ে তিন হাজার টন কয়লা নিয়ে বাংলাদেশের মংলা বন্দরের উদ্দেশ্যে প্রথমবারের মতো কয়লাবাহী জাহাজ ছেড়ে যায় কলকাতার শ্যামাপ্রসাদ মুখার্জী বন্দর। এদিন উদ্বোধনী এই যাত্রায় উপস্থিত ছিলেন কলকাতা শ্যামাপ্রসাদ মুখার্জী বন্দরের চেয়ারম্যান শ্রী ভিনিত কুমার সহ পোর্ট ট্রাস্টের আধিকারিকরা।

ঝাড়খণ্ডের ধানবাদ থেকে ট্রেনে এই কয়লা এসে পৌঁছয় কলকাতা বন্দরে।  কলকাতা বন্দর থেকে জাহাজে চার থেকে পাঁচ দিনের মধ্যে এই কয়লা পৌঁছাবে বাংলাদেশের মংলা বন্দরে। এভাবে প্রায় কুড়ি হাজার টন কয়লা আগামী কয়েক মাস কলকাতা বন্দর থেকে পৌঁছে যাবে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে ।

পরে চাহিদা অনুযায়ী বাড়তে পারে এই কয়লা রপ্তানির পরিমাণ। ভারতের বেসরকারি সংস্থা জেড এফ লজিস্টিক এন্ড ইনফ্রাটেক মূলত বাংলাদেশের রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে কয়লা পরিবহনের কাজ করছে।  শুক্রবার সকালে এই সংস্থার তত্ত্বাবধানে সাড়ে তিন হাজার টন কয়লা বাংলাদেশের উদ্দেশ্যে যাত্রা করে।  

Share this article
click me!