৬ শর্তে ক্লাবগুলোকে পুজো অনুদানে সায় কলকাতা হাইকোর্টের, পাল্টা শর্ত রাখল বিজেপি

 ১৩ সেপ্টেম্বর মঙ্গলবার এই মামলার শুনানি ছিল কলকাতা হাই কোর্টে। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ ৬ টি শর্ত সাপেক্ষে পুজো অনুদানে সায় দেওয়া হয়। 
 

Ishanee Dhar | Published : Sep 13, 2022 6:15 AM IST

পুজোর অনুদান মামলায় রাজ্যের পক্ষেই রায় দিল আদালত। রাজ্য সরকারের সিদ্ধান্তে আদালত হস্তক্ষেপ করবে না বলে স্পষ্ট জানিয়ে দিল কলকাতা হাই কোর্ট। ১৩ সেপ্টেম্বর মঙ্গলবার এই মামলার শুনানিতে শর্ত সাপেক্ষে রাজ্যের ৪৩ হাজার পুজো কমিটিকে ৬০ হাজার টাকা অনুদান দেওয়ার অনুমতি দিল প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ। 

সম্প্রতি রাজ্যের ৪৩ হাজার পুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাই কোর্টে জনস্বার্থ মামলা করা হয়। শুধু তাই নয় পুজো কমিটিগুলিকে বিদ্যুৎ বিলেও ৬০ শতাংশ ছাড় দেওয়ার কথা বলা হয়। এই ঘটনা ঘিরে শুরু হয় রাজনৈতিক বিতর্ক। 

আরও পড়ুনদুর্গাপুজোর অনুদান সংক্রান্ত মামলার শুনানি শেষ, আপাতত স্থগিত রাখা হল রায়দান

মামলাকারীদের দাবি ছিল, যেখানে রাজ্য সরকারি কর্মচারিদের মহার্ঘ ভাতা দিতে পারছে না রাজ্য সেখানে কেন ক্লাবগুলিকে এই বিপুল পরিমাণ টাকা অনুদান দেওয়া হচ্ছে? রাজ্যের পক্ষ থেকে অবশ্য জানানো হয়, রাজ্যের প্রান্তিক মানুষদের হাতে টাকা পৌঁছে দেওয়ার জন্যই এই উদ্যোগ রাজ্য সরকারের। 

আরও পড়ুন - আদালতের শুনানির আগেই পুজোর অনুদানের বিজ্ঞপ্তি! পুজোর জন্য ২৪০ কোটি টাকা বরাদ্দ করল রাজ্য


১৩ সেপ্টেম্বর মঙ্গলবার এই মামলার শুনানি ছিল কলকাতা হাই কোর্টে। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ ৬ টি শর্ত সাপেক্ষে পুজো অনুদানে সায় দেওয়া হয়। হাই কোর্ট সূত্রের খবর, রাজ্যের ৪৩ হাজার পুজো কমিটিকে ৬০ হাজার টাকা অনুদান দেওয়ার রাজ্যের সিদ্ধান্তেই শিলমোহর দিল আদালত। তবে অনুদানের ভিত্তিতে পুজোর কোন খাতে কত টাকা খরচ করা হয়েছে তার যাবতীয় হিসাব জমা করার কথা বলা হয়েছে। 

আরও পড়ুন - মানুষ ও যন্ত্রের অন্তর্নিহিত সম্পর্ক, 'অযান্ত্রিক'-এর ভাবনায় সাজছে যোধপুর পার্কের পুজো

Share this article
click me!