রাজ্যের স্বাস্থ্য অধিকর্তাকে আচমকা বদলি, কী কারণে কলকাতা থেকে সোজা উত্তরকন্যায়, চর্চা তুঙ্গে

স্বাস্থ্য় দফতরের অন্দরে বড়সড় রদবদল। অজয় চক্রবর্তীকে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তার পদ থেকে সরিয়ে উত্তরবঙ্গে উত্তরকণ্য়ার ডিরেক্টর অব হেলথ সার্ভিসেস বা ডিএইচএস পদে পাঠানো হয়েছে। এই বদলের কারণ হিসেবে তিনটি ঘটনাক্রম স্বাস্থ্য আধিকারিকদের মধ্য়ে ঘোরা ফেরা করছে।

Web Desk - ANB | Published : Apr 29, 2022 8:31 AM IST / Updated: Apr 29 2022, 03:00 PM IST

স্বাস্থ্য় দফতরের অন্দরে বড়সড় রদবদল। অজয় চক্রবর্তীকে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তার পদ থেকে সরিয়ে উত্তরবঙ্গে উত্তরকণ্য়ার ডিরেক্টর অব হেলথ সার্ভিসেস বা ডিএইচএস পদে পাঠানো হয়েছে। অজয় চক্রবর্তীর বদলি এই খবর প্রকাশ্যে আসতেই রাজ্যের স্বাস্থ্য ক্ষেত্রে তুঙ্গে উঠেছে প্রভাবশালী যোগের জল্পনা। কারণ শুধু স্বাস্থ্য অধিকর্তা সরেননি। স্বাস্থ্য ভবন লাগোয়া হেলথ রিক্রুটমেন্ট বোর্ডের তালিকা থেকে নাম সরে গিয়েছে নির্মাল মাজি ও শান্তনু সেনের। বদলে নাম জুড়েছে একুশের নির্বাচনের ভাঙড়ের পরাজিত প্রার্থী রেজাউল করিমের। নিয়োগ বোর্ডের নতুন চেয়ারম্যান তৃণমূল বিধায়ক সুদীপ্ত রায়। আর এই পুরো রদবদলে প্রভাবশালী যোগ রয়েছে বলেই মনে করছেন চিকিৎসক মহল।

রাজ্যের স্বাস্থ্য অধিকর্তাকে আচমকা বদলি 

স্বাস্থ্য অধিকর্তার বদলিতে প্রভাবশালী যোগ রয়েছে, সে কথা প্রমাণ করতে চিকিৎসকদের একাংশ বলেছেন, ডিএইচএস-র অন্তর্গত জনস্বাস্থ্য , হাসপাতাল, প্রশাসন এং স্বাস্থ্য পরিষেবা কল্যাণকে ভেঙে তা পৃথক ডিরেকট্রেট করে তিন জনকে ডিরেক্টর পদে বসানো হয়েছে। এদিকে ঘটনাচক্রে তাঁদের মধ্যে থেকে হাসপাতালের প্রশাসনের সিদ্ধার্থ নিয়োগীকে আপাতত ডিএইচএস-র ভার দেওয়া হয়েছে। এই বদলের কারণ হিসেবে তিনটি ঘটনাক্রম স্বাস্থ্য আধিকারিকদের মধ্য়ে ঘোরা ফেরা করছে। কয়েকমাস আগে চিকিৎসকদের পোস্টিং-র আর্থিং লেনদেন-র অভিযোগ স্বাস্থ্য ভবনের অন্দরে গতি পেয়েছিল। এরপরেই ডিডি অ্যাডমিনের বদলির নির্দেশ জারি করেন অজয় চক্রবর্তী। সেই সিদ্ধান্ত স্বাস্থ্য দফতরের প্রভাবশালী মহল ভালোভাবে নেননি বলেই শোনা গিয়েছে।

আরও পড়ুন, সুখবর, স্বাস্থ্য পরিষেবায় সাড়ে ১১ হাজার চুক্তি নিয়োগ, নির্দেশিকা জারি স্বাস্থ্য দফতরের

কী কারণে কলকাতা থেকে সোজা উত্তরকন্যায়

বিনামূল্যে ওষুধের তালিকা থেকে ৭০০ থেকে ৩০০ এর ঘরে নামিয়ে এনেছিলেন রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী। সেটিও প্রভাবশালী মহলের কাছে ভালো পদক্ষেপ হিসেবে যায়নি। সম্প্রতি স্বাস্থ্যসাথী প্রকল্পের অন্তর্গত ৭টি নার্সিংহোমকে পরিকাঠামোয় গরমিল থাকায় তিন কোটি টাকা জরিমানা করেছে স্বাস্থ্য দফতর। বীরভমের একটি নার্সিংহোমকে ৯৫ লক্ষ টাকা জরিমানা করা হয়। তৃণমূল প্রভাবিত নার্সিংহোমের মালিকেরা এহেন পদক্ষেপে শাসকদলের শীর্ষ নের্তৃত্বের কাছে অভিযোগও জানান বেল শোনা গিয়েছে। স্বাস্থ্য ভবন সূত্রে খবর, অভিযোগের পাহাড়ে বুধবার বদলির নির্দেশিকায় সম্মতি দেন আধিকারিকরা।স্বাস্থ্য ভবনের শীর্ষ আধিকারিকরা মরিয়া ছিলেন, যাতে সিদ্ধান্তে বদল ঘটে। যদিও তাতে শেষ রক্ষা হয়নি। বদলির নির্দেশিকা যে স্বাভাবিক নয়, সেকথা বোঝাতে চিকিৎসকদের একাংশ বলেছেন, উত্তরকন্যার ডিএইচ পদমর্যাদার অফিসার অন স্পেশাল ডিউটি অজয় চক্রবর্তীকে এমন জায়গায় নিক্ষেপ করা হল, যেখানে ওএসডি হিসেবে ইতিমধ্য়েই রয়েছেন লবির অন্যতম মুখ সুশান্ত রায়।

আরও পড়ুন, ৪০ ডিগ্রি তাপমাত্রায় এসি-র তার চুরি করে পালাল চোরের দল, সল্টলেকে গলদঘর্ম অবস্থা ঘরে-ঘরে

' সবাইকে সবসময় খুশি করা যায় না'-অজয় চক্রবর্তী

যদিও এত কাণ্ডের পরেও এনিয়ে কোনও মন্তব্য করেননি অজয় চক্রবর্তী। বদলির পর তিনি জানান, 'একটা স্থান পরিবর্তন আমাদের কর্মজীবনের অঙ্গ। সুতরাং আমি চেষ্টা করব, যাতে নতুন জায়গায় , নতুন কাজে নিজেকে নিয়োজিত করতে পারি, উত্তরবঙ্গের সার্বিক উন্নয়নের লক্ষ্যে কাজ করতে পারি। ' তিনি আরও বলেন, আমাদের সবসময়ে নিজেদের কাজ করে যেতে হবে। তাতে হয়তো সবাইকে সবসময় খুশি করা যায় না আমিও হয়তো সবাইকে সবসময় খুশি করতে পারিনি।কিন্তু আমরাতো সিস্টেমটাকে সম্মান করি। তাই এরকম যারা আমাদের সিস্টেমটাকে ভালোবাসি, , তার চিরকালই আমাদের সিস্টেমের জন্য কাজ করে যাব।

আরও পড়ুন, ঝালদা খুনের ঘটনায় ময়নাতদন্তে রিপোর্টে 'অসঙ্গতি', সিবিআইয়ের নজরে এবার বিডিও

Share this article
click me!