পুজোর মুখে নিম্নচাপের ভ্রুকুটি, হলুদ সতর্কতা জারি বেশ কিছু জেলায়

নিম্নচাপের জেরে বাড়তে পারে হাওয়ার গতিবেগও। বাংলা ওড়িশা উপকূলে বইবে ঝোড়ো হাওয়াও। ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগে বইবে হাওয়া। রাজ্যের মৎস্যজীবীদের জন্য লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। ১০ থেকে ১৩ সেপ্টেম্বর সমুদ্রে মাছ ধরতে যাওয়ায় নিষেধআজ্ঞা জারি করেছে আবহাওয়া দফতর। 
 

Ishanee Dhar | Published : Sep 8, 2022 1:09 PM IST

শহরের আকাশে ফের নিম্নচাপের ভ্রুকুটি। ভাসবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলা। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে আগামী শনিবার থেকেই ভারী বৃষ্টির পূর্বাভাস শহরে। কলকাতা ছাড়াও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। নিম্নচাপের প্রভাবে আগামী শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। পুজোর মুখে এই নিম্নচাপের জেরে একদিকে যেমন মার খাবে পুজোর বাজার অন্যদিকে মণ্ডপের কাজকর্মেও ব্যঘাত ঘটবে। 

আগামী ৪৮ ঘন্টার মধ্যেই পশ্চিম-মধ্য এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ সুস্পষ্ট হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। যার ফলে শনিবার থেকেই শুরু হবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত। কলকাতা ছাড়াও বৃষ্টির সম্ভাবনা আছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা এবং হাওড়ায়। 

শনিবার থেকে নিম্নচাপের জেরে বেশ কিছু জেলায় হলুদ সতর্কতাও জারি করেছে আবহাওয়া দফতর। সতর্কতা জারি করা হয়েছে মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায়। রবিবার এবং সোমবার উত্তর ২৪ পরগনা, কলকাতা, হাওড়াতেও জারি করা হয়েছে হলুদ সতর্কতা। ভারী বৃষ্টি হতে পারে নদিয়া, ঝাড়গ্রাম, হুগলি, পূর্ব বর্ধমান এবং মুর্শিদাবাদে। 

আরও পড়ুনউত্তর-দক্ষিণ দুই বঙ্গেই দুর্গাপুজোর আগে বৃষ্টি, কী বলছে আলিপুর আবহাওয়া দফতর? 

নিম্নচাপের জেরে বাড়তে পারে হাওয়ার গতিবেগও। বাংলা ওড়িশা উপকূলে বইবে ঝোড়ো হাওয়াও। ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগে বইবে হাওয়া। রাজ্যের মৎস্যজীবীদের জন্য লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। ১০ থেকে ১৩ সেপ্টেম্বর সমুদ্রে মাছ ধরতে যাওয়ায় নিষেধআজ্ঞা জারি করেছে আবহাওয়া দফতর। আগামী কয়েক দিনের এই বৃষ্টিতে চাষের ক্ষতি পারে বলেও আগাম সতর্ক করেছেন আবহবিদরা।

আরও পড়ুন -  আত্মপ্রত্যয়ের স্ফুরণ ছড়িয়ে দিতে চোরবাগান সার্বজনীনের থিম ‘অন্তর্শক্তি’, সম্মান জানাল স্বয়ং ইউনেস্কো 

Share this article
click me!