চলবে রক্ষণাবেক্ষণের কাজ, ৩দিন বন্ধ থাকবে ইস্ট ওয়েস্ট মেট্রো

রেল কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, এই তিন দিন ধরে চলবে পরিদর্শনের কাজ। যাত্রী সুরক্ষার বিভিন্ন দিক খতিয়ে দেখা হবে। অগ্নি নির্বাপণ ব্যবস্থা-সহ বিভিন্ন বিষয়ে নজর দেওয়া হবে। 

Web Desk - ANB | Published : Mar 12, 2022 11:32 AM IST

একেবারে বিদেশি ধাঁচে সেজে উঠেছে শিয়ালদহ মেট্রো স্টেশন (Sealdah Metro Station)। যাত্রী নিয়ে দৌড়ানোর জন্য একেবারে প্রস্তুত। পয়লা বৈশাখেই যাত্রা শুরু করবে বলে আশা করা হচ্ছে। তবে এর জন্য প্রয়োজন রেলওয়ে সেফটি কমিশনের (Railway Safety Commission) ছাড়পত্র। আর সেই কারণে ১৫ মার্চ শিয়ালদহ মেট্রো পরিদর্শনের জন্য আসছেন রেলওয়ে সেফটি কমিশনের আধিকারিকরা। তাই তিনদিন বন্ধ থাকবে ইস্ট ওয়েস্ট মেট্রো (East West Metro)। ১৫ মার্চ মঙ্গলবার থেকে ১৭ মার্চ বৃহস্পতিবার পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রো পরিষেবা (Metro Service) বন্ধ থাকবে। শনিবার মেট্রোর তরফে বিজ্ঞপ্তি জারি করে একথা ঘোষণা করা হয়েছে।

১৫ মার্চ থেকে ১৭ মার্চ পর্যন্ত এই রুটের মেট্রো পরিষেবা বন্ধ থাকবে। যাত্রীদের (Metro Passenger) অসুবিধার জন্য আগাম দুঃখ প্রকাশ করেছে মেট্রো কর্তৃপক্ষ। সেক্টর ফাইভ (Sector Five) থেকে ফুলবাগান (Pholbagan) পর্যন্ত আপাতত চলছে ইস্ট ওয়েস্ট মেট্রো। দ্রুত শিয়ালদহ স্টেশনেও পরিষেবা শুরু করে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। সেই কারণেই রক্ষণাবেক্ষণের কাজ হবে। তাই তিনদিনের জন্য সেখানে বন্ধ থাকবে মেট্রো পরিষেবা। লাইনের পরীক্ষা- নিরিক্ষা ও পরিদর্শনের কাজ হবে ওই সময়। সেই কারণেই এই মেট্রো পরিষেবা স্থগিত রাখা হচ্ছে। ছাড়পত্র দিলে তবেই চালু হবে নতুন পরিষেবা।

আরও পড়ুন- বিদেশের ধাঁচে সেজে উঠেছে শিয়ালদহ মেট্রো স্টেশন, দেখুন ভিতরের ছবি

রেল কর্তৃপক্ষের (Railway Authority) তরফ থেকে জানানো হয়েছে, এই তিন দিন ধরে চলবে পরিদর্শনের কাজ। যাত্রী সুরক্ষার বিভিন্ন দিক খতিয়ে দেখা হবে। অগ্নি নির্বাপণ ব্যবস্থা-সহ বিভিন্ন বিষয়ে নজর দেওয়া হবে। 

নিয়ম অনুযায়ী, মেট্রো বা রেল পরিষেবা চালুর ক্ষেত্রে রেলওয়ে সেফটি কমিশনের ছাড়পত্র প্রয়োজন হয়। মেট্রো সূত্রে খবর, রেলওয়ে সেফটি কমিশনের আধিকারিকরা শিয়ালদহ মেট্রো স্টেশন থেকে শুরু করে শিয়ালদহ মেট্রো লাইন পুঙ্খানুপুঙ্খভাবে খতিয়ে দেখবেন। এছাড়া সিগন্যালিং ব্যবস্থা, এসকেলেটর, সিঁড়ি, লিফট সব কিছুই খতিয়ে দেখবেন সেফটি কমিশনের অধকারিকরা। এরপর রেলওয়ে শক্তি কমিশনের আধিকারিকদের যদি মনে হয় যে শিয়ালদহ মেট্রো স্টেশনে কোনও খামতি নেই তবেই সবুজ সঙ্কেত দেবে কমিশন। সেই ছাড়পত্রের জন্যই তিনদিন বন্ধ থাকবে ইস্ট ওয়েস্ট মেট্রো পরিষেবা। 

আরও পড়ুন- কয়লাকাণ্ডে ধাক্কা অভিষেক-রুজিরার, আবেদন খারিজ করে দিল দিল্লি হাইকোর্ট

এর আগেই শিয়ালদহ মেট্রো স্টেশনের ছবি এবং ভিডিও প্রকাশ করা হয়েছে। সেখানে দেখানো হয়েছে, যাত্রীদের পরিষেবা দেওয়ার জন্য পুরোপুরিভাবে প্রস্তুত রয়েছে শিয়ালদহ মেট্রো। একেবারে বিদেশি ধাঁচে সব ব্যবস্থা করা হয়েছে। সব ক্ষেত্রেই বেশি গুরুত্ব দেওয়া হয়েছে যাত্রী স্বাচ্ছন্দের উপর। 

আরও পড়ুন- ফের দেশব্যাপী বিজেপির ব্যাপক উত্থান, তবে কী অধরাই থেকে গেল চব্বিশে মমতার দিল্লি জয়ের স্বপ্ন

Share this article
click me!