তদন্তের ক্ষেত্রে কৃতিত্বের স্বীকৃতি, স্বাধীনতা দিবসে বাংলার আট পুলিশ কর্মীকে বিশেষ পদক কেন্দ্রের

স্বাধীনতা দিবস উপলক্ষ্যে প্রতিবছরই দেশের কয়েকজন বাছাই করা পুলিশকর্মীকে বিশেষ পদক প্রদান করা হয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে। এ বছরেও বিশেষ সম্মান প্রাপকদের নামের তালিকা প্রকাশ করেছে অমিত শাহের মন্ত্রক। তাতে দেখা গিয়েছে পশ্চিমবঙ্গেরও ৮ জন পুলিশকর্মীর নাম রয়েছে।

Parna Sengupta | Published : Aug 12, 2022 1:24 PM IST

সারা দেশের মোট ১৫১ জন পুলিশকর্মীর হাতে তুলে দেওয়া হবে কেন্দ্রের বিশেষ সম্মান। কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রক এই সম্মান দেবে বলে জানা গিয়েছে।   এই সম্মান তদন্তে কৃতিত্ব এবং বিশেষ পরিষেবার জন্য কেন্দ্রের তরফে পুলিশ কর্মীদের দেওয়া হয়ে থাকে। এবার সারা দেশ থেকে মোট ১৫১ জনকে বেছে নেওয়া হয়েছে। তার মধ্যে রয়েছেন ২৮ জন মহিলা পুলিশ কর্মী। 

স্বাধীনতা দিবস উপলক্ষ্যে প্রতিবছরই দেশের কয়েকজন বাছাই করা পুলিশকর্মীকে বিশেষ পদক প্রদান করা হয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে। এ বছরেও বিশেষ সম্মান প্রাপকদের নামের তালিকা প্রকাশ করেছে অমিত শাহের মন্ত্রক। তাতে দেখা গিয়েছে পশ্চিমবঙ্গেরও ৮ জন পুলিশকর্মীর নাম রয়েছে। বিশেষ পরিষেবা পদকের জন্য বৃহস্পতিবার ১৫১ পুলিশকর্মীর নাম ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

পদক প্রাপকের সংখ্যার নিরিখে তালিকার শীর্ষে রয়েছে সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার ১৫ জনকে এ বার স্বাধীনতা দিবসে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পদক দিয়ে সম্মান জানানো হবে বলে জানা গিয়েছে। এছাড়া দ্বিতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র পুলিশ। ভারতের পশ্চিম দিকের এই রাজ্যের ১১ জন এ বার পাচ্ছেন বিশেষ পুলিশ পদক। বিজেপি-শাসিত অন্য দুই রাজ্য উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের ১০ জন করে পুলিশকর্মীকে বেছে নেওয়া হয়েছে। তালিকায় রয়েছেন তিন অ-বিজেপি বা বিরোধী-শাসিত রাজ্য পশ্চিমবঙ্গ, কেরল ও রাজস্থানের আট জন করে পুলিশকর্মী।

স্বাধীনতা দিবসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর পদক দিয়ে পুলিশ কর্মীদের যেমন সম্মান জানানো হয়, তেমনই প্রতি বছর প্রজাতন্ত্র দিবসে রাষ্ট্রপতি পুলিশ পদক দিয়ে সম্মানিত করা হয় পুলিশ কর্মীদের। প্রাথমিক ভাবে সংশ্লিষ্ট রাজ্য বা কেন্দ্রীয় বাহিনীর সুপারিশের ভিত্তিতেই পদকপ্রাপ্তদের নাম চূড়ান্ত করা হয়। সেই তালিকায় থাকেন কেন্দ্রীয় আধা সামরিক বাহিনীর আধিকারিক এবং কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সদস্যেরা।

২০২১ সালে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানায়, সব মিলিয়ে, মোট ৬৩০ জন নিরাপত্তা বাহিনীর সদস্য সাহসিকতার জন্য পুরষ্কৃত করা হয়। এরমধ্যে জম্মু ও কাশ্মীর পুলিশের ২৫৭ জন কর্মী ছিলেন। প্রত্যেকেই সন্ত্রাস দমন এবং নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা-সংক্রান্ত কার্যক্রমে অবদান রাখেন। এছাড়া, জম্মু ও কাশ্মীর-সহ সারাদেশে সন্ত্রাসবাদ বিরোধী ও নকশাল বিরোধী অভিযানে যুক্ত কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনী বা সিআরপিএফ-এর ১৫২ জন কর্মী এই পদক পান। আর ওড়িশা, মহারাষ্ট্র এবং ছত্তিশগড় পুলিশের যথাক্রমে ৬৭, ২৫ এবং ২০ জন করে সদস্য এই পদক পান। সামগ্রিকভাবে, দেশব্যপী ১,৩২০ জন পুলিশ-কর্মী বীরত্ব, বিশেষ পরিষেবা এবং মেধাবী পরিষেবা দানের পদক পান এঁরা।

Read more Articles on
Share this article
click me!