স্বাধীনতা দিবসের আগে কি জঙ্গিদের নাশকতার ছক? কলকাতায় ড্রোন উড়িয়ে ধৃত ২ বাংলাদেশী

কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালের ওপর দিয়ে উড়ে যাচ্ছে চিনা ড্রোন অন্যদিকে দিল্লিতে উদ্ধার হয়েছে বুলেট। আর সেই কারণে দিল্লির পাশাপাশি কলকাতাতে জোরদার করা হয়েছে নিরাপত্তা। বাড়ান হয়েছে পুলিশ চেকআপ ও পুলিশ টহল।

Saborni Mitra | Published : Aug 12, 2022 12:16 PM IST

স্বাধীনতার দিবসের প্রাককালে কলকাতা ও দিল্লি কি নাশকতার ছক কষছে জঙ্গিারা? পরপর দুটি ঘটনা সামনে আসায় তেমনই জল্পনা দানা বাঁধছে। এক দিকে কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালের ওপর দিয়ে উড়ে যাচ্ছে চিনা ড্রোন অন্যদিকে দিল্লিতে উদ্ধার হয়েছে বুলেট। আর সেই কারণে দিল্লির পাশাপাশি কলকাতাতে জোরদার করা হয়েছে নিরাপত্তা। বাড়ান হয়েছে পুলিশ চেকআপ ও পুলিশ টহল। 

পুলিশ সূত্রের খহর ভিক্টোরিয়া মেমোরিয়ালের ওপর দিয়ে ড্রোন উড়িয়ে পুলিশের হাতে ধরা পড়েছে দুই বাংলাদেশী যুবক। অনুমতি ছাড়াই ড্রোন উডিয়ে রাজাশাহীর দুই যুবক ভিডিও শ্যুট করছে। আর সেই কারণেই দুজনকে গ্রেফতার করা হয়েছে। যদিও ধৃতরা নাকি দাবি করেছে  ড্রোন ওড়ানোর জন্য অনুমতির প্রয়োজন হয় সেই কথাই নাকি জানত না তাঁরা। 

সূত্রের খবর দুই তরুণকে জিজ্ঞাসাবাদ শুরু করেছে পুলিশ। গোটা ঘটনার তদন্ত হচ্ছে। পাশাপাশি খতিয়ে দেখা শ্যুট করা ভিডিও ফুটেজ। গত ৯ অগাস্ট তারা ভারতে এসেছিল। তারপর শহরের বেশ কয়েকটি জায়গা ঘুরে তারা ভিক্টোরিয়া মেমোরিয়ালে যায়। সৌধের উত্তর দিকের বারান্দায় দাঁড়িয়ে রিমোট কন্ট্রোলের মাধ্যমে চিনা ড্রোন উড়িয়ে শ্যুট করছিল। সেই সময়ই নিরাপত্তা রক্ষীরা তাদের পাকড়াও করে তুলে দেয় পুলিশের হাতে। এই ঘটনায় রীতিমত চাঞ্চল্য তৈরি হয়েছে। 

অন্যদিকে দিল্লি পুলিশ শুক্রবার গোলাবাদুর পাচারের অভিযোগে ৬ জনকে গ্রেফতার করেছে। ইস্টার্ন রেঞ্জের সহকারী পুলিশ কমিশনার বিক্রমজিৎ সিং বলেছেন সম্ভবত ওই গোলাবারুদ লক্ষ্নৌতে সরবরাহ করা হয়েছে। পুলিশের অনুমান অনিল নামে এক গ্যাংস্চার যিনি বর্তমানে মিরাটের জেলে বন্দি তিনি এই অভিযানের সঙ্গে যুক্ত। অলিন উত্তরাখণ্ড থেকে বন্দুক জোগাড় করেছিল জেলে বসেই। সেই বন্দুকের দোকানের মালিককেও গ্রেফতার করেছে পুলিশ। গোটা ঘটনায় সন্ত্রাসবাদীদের হাত রয়েছে বলেও অনুমান করছে পুলিশ। 

এই দুটি ঘটনার কথা মাথায় রেখে স্বাধীনতা দিবসের আগে থেকেই দিল্লি, কলকাতার পাশাপাশি গোটা দেশের নিরাপত্তা বাড়ান হয়েছে।  রেল ও মেট্রো স্টেশনগুলিতে কড়া নজরদারী চালান হচ্ছে। এছাড়াও বিমানবন্দর, পোর্ট এলাকাতেও বাড়ান হয়েছে নিরাপত্তা।  

আরও পড়ুনঃ

'মোদী সরকার কাশ্মীরকে দুই ভাগে ভাগ করেছে', সিপিএম নেতার পোস্ট ঘিরে তুমুল বিতর্ক

সম্পত্তি বৃদ্ধি মামলায় ইডি 'না', কলকাতা হাইকোর্টের দ্বারস্থ রাজ্যের তিন মন্ত্রী

বরযাত্রী সেজে ১২০টি গাড়ি নিয়ে আয়কর হানা , উদ্ধার রাশি রাশি নদগ আর সোনা-হীরের গয়না

Share this article
click me!