এসএসসিকাণ্ডে আজ ফের হাইকোর্টে পার্থ, বয়ান না মিললে আবার জিজ্ঞাসাবাদ চালাবে সিবিআই

এসএসসি দুর্নীতি মামলায় বৃহস্পতিবার পদ্ধতিগত ত্রুটি দূর করে বৃহস্পতিবার ফের হাইকোর্টের দ্বারস্থ হতে চলেছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

Web Desk - ANB | Published : May 19, 2022 4:33 AM IST / Updated: May 19 2022, 11:48 AM IST

এসএসসি দুর্নীতি মামলায় বৃহস্পতিবার ফের হাইকোর্টের দ্বারস্থ হতে চলেছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সিবিআই দফতর হাজিরা এড়াতে বুধবারেই ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন পার্থ। কলকাতা হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চে সিবিআই হাজিরার বিরুদ্ধে আবেদন করেছিলেন রাজ্যের  মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।  বিচারপতি হরিশ ট্যান্ডন নির্দেশ দিয়েছিলেন বুধবার দুপুর সাড়ে তিনটের মধ্য়ে মামলা দায়ের করার জন্য। কিন্তু তা করা হয়নি। ফলে আরও বিপাকে প্রাক্তন শিক্ষামন্ত্রী। তাঁকে যেনও গ্রেফতার করা না হয়, সেই আর্জি জানানো হয়েছিল , হাইকোর্টে। কিন্তু সেই আবেদন শোনেননি বিচারপতি হরিশ ট্যান্ডন। আর তাই বৃহস্পতিবার পদ্ধতিগত ত্রুটি দূর করে ফের আদালতের দ্বারস্থ হতে চলেছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

এসএসসিকাণ্ডে যদিও এদিন পার্থকে ডাকেনি সিবিআই। বুধবার সিবিআই দফতরে জিজ্ঞাসাবাদের সময় রেকর্ড করা হয় তাঁর বয়ান। এবার উপদেষ্টা কমিটির সদস্যদের সঙ্গে পার্থর বয়ান মিলিয়ে দেখার জন্য, কাজ শুরু করে তদন্তাকারীর দল। বয়ান যদি না মেলে, তাহলে ফের জিজ্ঞাসাবাদ করা হবে প্রাক্তন শিক্ষামন্ত্রীকে সূত্র মারফৎ এমনটাই জানা গিয়েছে। প্রসঙ্গত, বুধবার বিচারপতি বলেন, মামলা দায়ের হয়নি, তাই শোনা সম্ভব নয়। এখন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ঘরে যাচ্ছে মামলাটি। পাশপাশি আইনজীবী ফিরদৌস শামিম জানিয়েছেন, 'পার্থ চট্টোপাধ্যায়কে সন্ধ্যে ৬ টার মধ্য়ে হাজিরা দিতে হবে সিবিআই অফিসে। ' তার প্রেক্ষিতে ডিভিশন বেঞ্চে একটি মামলা করে, হাজিরা এড়ানোর চেষ্টা করা হয়েছে। যেহেতু সেই মামলাটি দায়ের হয়নি, তাই বিচারপতি হরিশ ট্যান্ডন সেই আবেদনটি গ্রহণ করেননি।' এরপর পদ্ধতি অবলম্বন করে তারা পরের পদক্ষেপ নেবেন বলে জানিয়েছেন। কিন্তু যেহেতু আগের নির্দেশের উপর স্থগিতাদেশ নেই, তাই তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে সন্ধ্যে ৬ টা মধ্য়ে সিবিআই দফতরে উপস্থিত হতেই হবে। অন্যথায় সেটি আদালতে অবমাননার সামিল হবে।' যদিও দীর্ঘ টানাপোড়েন শেষে সন্ধ্যা ৬ টার আগেই ঠিক ৫ টা ৪০ মিনিটে সিবিআই দফতরে পৌছন পার্থ চট্টোপাধ্যায়। 

আরও পড়ুন, এসএসসিকাণ্ডে মধ্যরাতে শুনানি হাইকোর্টে, দফতরে সিআরপিএফ, আজই সচিবকে সিসিটিভি ফুটেজ পেশের নির্দেশ

আরও পড়ুন, অপেক্ষা শেষ, গরুপাচারকাণ্ডে আজই সিবিআই দফতরে যাচ্ছেন অনুব্রত মণ্ডল

নির্ধারিত সময়ের প্রায় ১৫ মিনিট আগেই সিবিআই দফতরে পৌঁছে গিয়েছিলেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।  কিন্তু ছাড়া পান প্রায় তিন ঘণ্টা পরে। সূত্রের খবর, তাঁকে  দীর্ঘ সময় ধরে টানা  জেরা করে সিবিআই কর্তারা। প্রাক্তন শিক্ষামন্ত্রীর জন্য আগে থেকেই প্রশ্নপত্র তৈরি করে রেখেছিল। সেইমতই জেরা করা হয় তৃণমূল নেতা তথা রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে।  বুধবার রাত ৯টা নাগাদ সিবিআই অফিস থেকে বার হন পার্থ চট্টোপাধ্যায়। সঙ্গে সঙ্গে তাঁকে ঘিরে ধরেন সাংবাদিকরা। যদিও সাংবাদিকদের কোনও প্রশ্নের উত্তর না দিয়েই সেখান থেকে গাড়িতে করে বেরিয়ে যান পার্থ চট্টোপাধ্যায়। সঙ্গে ছিলেন তাঁর নিরাপত্তারক্ষী ও আইনজীবীরা। সূত্রের খবর পার্থ চট্টোপাধ্য়ায়কে প্রায় আড়াই ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। সূত্রের খবর নিজাম প্যালেসে ছিলেন রাজ্য স্কুল সার্ভিস কমিশনের প্রাক্তন উপদেষ্টারাও। 

আরও পড়ুন, 'গ্যাস সমুদ্র-যেনও দামের ঢেউ, মানুষের পকেট লুট করছে কেন্দ্রীয় সরকার', বিস্ফোরক মমতা

Read more Articles on
Share this article
click me!