গার্ডেনরিচে নজরদারিতে মোতায়েন AI প্রযুক্তি, যুদ্ধজাহাজের নিরাপত্তায় খরচ ১৩ কোটি টাকা


ক্রমেই বাড়ছে জঙ্গি তৎপরতা

বিপদ বাড়ছে দুই প্রতিবেশির থেকেও

এই অবস্থায় ঢেলে সাজানো হল গার্ডেনরিচের নিরাপত্তা ব্যবস্থা

১৩ কোটি টাকা ব্যয়ে মোতায়েন এআই প্রযুক্তি

Asianet News Bangla | Published : Jun 29, 2021 9:42 AM IST

গত কয়েকদিন ধরে জঙ্গি তৎপরতা বেড়েছে জম্মু-কাশ্মীরে। তবে, সেই বিপদ দীর্ঘদিন ধরেই রয়েছে। গত বছর থেকে শত্রু তালিকায় যুক্ত হয়েছে চিনের নামও। বাড়তে থাকা নিরাপত্তাজনিত হুমকির মধ্যে, একেবারে অত্যাধুনিক 'এআই' ভিত্তিক প্রযুক্তি (AI based technology) ব্যবহার করে ঢেলে সাজানো হল দেশের অন্যতম শীর্ষস্থানীয় যুদ্ধজাহাজ তৈরির জায়গা, কলকাতার গার্ডেনরিচ শিপইয়ার্ড-এর নজরদারি ব্যবস্থা।

মঙ্গলবার সংবাদ সংস্থা পিটিআই-কে গার্ডেন রিচ শিপবিল্ডারস অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড বা জিআরএসই (GRSE) সংস্থার এক আধিকারিক জানিয়েছেন, যে কোনও রকম সন্ত্রাসবাদি হুমকির হাত থেকে জিআরএসই-র সম্পদগুলিকে রক্ষার জন্য কলকাতায় সংস্থার পাঁচটি ইউনিটে নজরদারি চালানোর জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ভিত্তিক উচ্চ-প্রযুক্তির সিসিটিভি নেটওয়ার্ক স্থাপন করা হয়েছে। এই অতি উন্নত,  অত্যাধুনিক প্রযুক্তি গার্ডেনরিচ শিপইয়ার্ডের ১৫২.৮১ একর এলাকায় ২৪x৭ নজরদারি নিশ্চিত করবে।

ওই আধিকারিক আরো জানিয়েছে, গার্ডেনরিচ শিপইয়ার্ডের পরিকাঠামো এবং অন্যান্য সম্পদের সুরক্ষার জন্য এই অত্যাধুনিক প্রযুক্তিকে কাজে লাগাতে খরচ হয়েছে ১২.৯৫ কোটি টাকা। তিনি আরও বলেছেন এআই-ভিত্তিক এই নজরদারি ব্যবস্থা অনুমতি ছাড়া কারোর অনুপ্রবেশ শুধু সনাক্তই করবে না, ভবিষ্যতে এই ধরণের কোনও ঘটনার তদন্তে মূল্যবান হাতিয়ার হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে। তিনি আরো জানিয়েছেন, একটি প্রতিরক্ষা ইউনিট হিসাবে জিআরএসই-এ এই সুরক্ষা ব্যবস্থা স্থাপন করাটা এই সময়ের প্রয়োজন ছিল। এটি এই শিপইয়ার্ডের সিসিটিভি নেটওয়ার্ককে অপারেশনাল সুরক্ষা দেবে এবং উত্পাদনশীলতা বাড়াবে।

সোমবার জিআরএসই চেয়ারম্যান তথা এমডি রিয়ার অ্যাডমিরাল (অবসরপ্রাপ্ত) ভি কে স্যাক্সেনার উপস্থিতিতে, সংস্থার প্রধান ইউনিটের মেইন কন্ট্রোল রুমে এই সুরক্ষা ব্যবস্থার শুভ সূচনা করা হয়।

Share this article
click me!