কলকাতায় প্রতিবছর ১ ফুট নিচে নেমে যাচ্ছে ভূগর্ভস্থ জলস্তর, শিউরে ওঠা রিপোর্ট এল সমীক্ষায়

শহর কলকাতার ভূগর্ভস্থ জলস্তর প্রায় প্রতিবছর ১ ফুট নিচে নেমে যাচ্ছে। সম্প্রতি সমীক্ষায় এমনই ভয়াবহ তথ্য উঠে এসেছে, ভবিষ্য়তের কথা ভেবে সমীক্ষার রিপোর্টে শিউরে উঠছে বিশেষজ্ঞরাও।

 

Ritam Talukder | Published : Mar 27, 2022 6:03 AM IST / Updated: Mar 27 2022, 11:40 AM IST

শহর কলকাতার ভূগর্ভস্থ জলস্তর প্রায় প্রতিবছর ১ ফুট নিচে নেমে যাচ্ছে (Groundwater Level in Kolkata)। সম্প্রতি সমীক্ষায় এমনই ভয়াবহ তথ্য উঠে এসেছে। একদিকে জল বাঁচান প্রকল্প শহর জুড়ে পোস্টার পড়লেও হুঁশ ফেরেনি মানুষের। তাই ভবিষ্য়তের কথা ভেবে সমীক্ষার রিপোর্টে শিউরে উঠছে বিশেষজ্ঞরাও।

কলকাতার ভূগর্ভস্থ জল প্রায় প্রতিবছর ১ ফুট নিচে নেমে যাচ্ছে

সম্প্রতি একটি আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে কলকাতা পুরসভা অধীনস্ত এলাকায় জলের স্তর প্রতিবছর এক ফুট নিচে নেমে আসছে। ১৯৮৫ সাল থেকে ২০১৬ সালের তথ্যের উপর ভিত্তি করে হুগলি নদীর পূর্ব এবং পশ্চিম তীরে অবস্থিত শহরগুলিকে ঘিরেই সমীক্ষা থেকে উঠে আসে রিপোর্ট। স্প্রিংগার নেচারর্স জার্নাল অব এনভায়রনমেন্টাল আর্থ সায়েন্স -এ প্রকাশিক এই সমীক্ষা প্রকাশ করেছে যে, কলকাতায় ভূগর্ভস্ত জলের স্তর অনেকটাই নেমেছে। যার তিন-চতুর্থাংশই লোনা জলে পরিণত হয়েছে। সমীক্ষা অনুসারে আরও জানা গিয়েছে যে, দক্ষিণ কলকাতার পার্কস্ট্রিট অঞ্চলে প্রতি বছর জল স্তর কমে যাওয়ার প্রবণতা দেখা দিয়েছে ০.৩৩ মি অর্থাৎ প্রায় ১ ফুট। তবে এটাই যে প্রকৃত সত্য, তা অকটপটে স্বীকারও করেছেন রাজ্যের সেচ ও জলপথ বিভাগের একজন শীর্ষ কর্তা। তিনি বলেছেন, 'এটা সত্যি যে, কলকাতা পুরসভা এলাকায় ভূগর্ভস্ত জলস্তর প্রায় ১ ফুট নেমে যাচ্ছে।' গত আড়াই দশকে ভূগর্ভস্ত জলের অতিরিক্ত অপচয়ের ফলে কলকাতায় ভূ গর্ভস্থ জলের খাদ ২৬৬ বর্গ কিমি অবধি প্রকট হয়েছে, রিপোর্ট থেকে জানিয়েছেন সুমন্ত বন্দ্য়োপাধ্যায় এবং প্রদীপ সিকদার।

আরও পড়ুন, ফের পেট্রোলের দাম বেড়ে ১০৯ ছুঁইছুঁই কলকাতায়, এক সপ্তাহে ৫ বার মূল্যবৃদ্ধির পর কী দর সারা দেশে

২০৫০ সালের মধ্য়ে তীব্র জল কষ্টে ভুগবে পৃথিবীর ১০০ টি শহর

প্রসঙ্গত, জলের আরেক নাম জীবন। এই কথা আমরা সকলেই ছোটবেলা থেকে শুনেও আসি। তবে সেভাবে আমরা এব্যাপারে অনেকেই দায়িত্বশীল নই। এদিকে সারা বিশ্বের পাীয় জলের স্তর ধীরে ধীরে কমে আসছে। তার আগেই সতর্ক না হলে, বিপদ বাড়বে ভবিষ্যতে। আর এমনই আশঙ্কার কথা নিশ্চিত করে দিল ডব্লু ডব্লু এফ অর্থাৎ ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফ ফান্ড।ডব্লু ডব্লু এফ এর সমীক্ষার রিপোর্ট সূত্রে খবর, ২০৫০ সালের মধ্য়ে তীব্র জল কষ্টে ভুগবে পৃথিবীর ১০০ টি শহর। আর এই ১০০ শহরের তালিকায় কলকাতার নামও আছে। এখানেই শেষ নয়, ওই তালিকায় কলকাতা সহ ভারতের আরও ৫০ টি শহরের নাম রয়েছে। আর সেটাই রীতিমত আশঙ্কার।ওই সমীক্ষার রিপোর্টে জানানো হয়েছে, দিল্লি, মুম্বই, অমৃতসর,পুনে, শ্রীনগর, বেঙ্গালুরু, কোঝিকোড়, বিশাখাপত্তনম, জয়পুর, ইন্দোরের মতো শহর রয়েছে এই তালিকায়। তবে ১০০ শহরের তালিকার ৫০ ভাগ চিনে অবস্থিত। অপরদিকে,  ডব্লু ডব্লু এফ- এর ভারতীয় শাখার কর্তা সেজাল ওয়ারা জানিয়েছেন,'ভারতের ভবিষ্যত নির্ভর করে আছে এই শহরগুলির উপরেই।তাই শহরে বেশি করে জলাশয় ও জলাভূমির সংরক্ষণস করা প্রয়োজন।' উল্লেখ্য, জল সঙ্কটের অন্যতম দৃষ্টান্ত দেশের মধ্যে চেন্নাই। তাই চেন্নাই এর কথা মাথায় রেখে আগাম সতর্ক হলে অনেকাটই এড়ানো যেতে পারে এই সমস্যা বলে অনেকের অনুমান।

Share this article
click me!