সপ্তাহের শুরুতেই দেশজুড়ে ধর্মঘট, অনুপস্থিত থাকলেই কাটা যাবে বেতন, কড়া নির্দেশ নবান্নর

নবান্ন থেকে জারি কড়া নির্দেশিকায় সাফ জানিয়ে দেওয়া হয়েছে, ২৮ ও ২৯ মার্চ খোলা থাকবে অফিস, আদালত, স্কুল, কলেজ। ওই দুটি দিন কোনও সরকারি কর্মচারীর ছুটি মঞ্জুর করা হবে না। আর যদি কেউ ছুটি নেন তাহলে তাঁর একদিনের বেতন ও কর্মজীবন থেকে একদিন বাদ যাবে। 

Web Desk - ANB | Published : Mar 27, 2022 2:56 AM IST / Updated: Mar 27 2022, 09:13 AM IST

সপ্তাহের প্রথম দিনই দেশজুড়ে ধর্মঘটের ডাক। কেন্দ্রীয় সরকারের (Central Govt) বিরোধিতায় ২৮ ও ২৯ মার্চ কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলি (Traders union) ধর্মঘটের (nationwide strike) ডাক দিয়েছে। ‘জনগণকে বাঁচাও এবং জাতিকে বাঁচাও’ এই কর্মসূচিতে ১২ দফা দাবিতে বনধের ডাক দেওয়া হয়েছে। এদিকে বনধ মোকাবিলায় তৎপর রাজ্য সরকার। কড়া পদক্ষেপ করা হচ্ছে রাজ্য সরকারের তরফে। নবান্ন থেকে জারি হয়েছে নির্দেশিকা।

নবান্ন থেকে জারি কড়া নির্দেশিকায় সাফ জানিয়ে দেওয়া হয়েছে, ২৮ ও ২৯ মার্চ খোলা থাকবে অফিস (office), আদালত (court), স্কুল (school), কলেজ (college)। ওই দুটি দিন কোনও সরকারি কর্মচারীর ছুটি মঞ্জুর করা হবে না। আর যদি কেউ ছুটি নেন তাহলে তাঁর একদিনের বেতন ও কর্মজীবন থেকে একদিন বাদ যাবে (dies-non)। 

আরও পড়ুন- রামপুরহাটকাণ্ড নিয়ে সোমবারই পথে নামছে বিজেপি, মহামিছিলের ডাক কলকাতায়

তবে কয়েকটি বিশেষ ক্ষেত্রে সরকারি কর্মীদের ছুটি মঞ্জুর করা যেতে পারে। সেগুলি হল...

আর এই কারণগুলি ছাড়া যদি কোনও সরকারি কর্মী সোম ও মঙ্গলবার অনুপস্থিত থাকেন, তাহলে তাঁকে শোকজ নোটিস পাঠানো হবে। সেই নোটিসের উত্তর যদি প্রত্যাশামতো না হয় সেক্ষেত্রে এই কর্মীর একদিনের বেতন কাটা যাবে এবং কর্মজীবন থেকে বাদ যাবে একটি দিন।

আরও পড়ুন- মুখ্যমন্ত্রীর নির্দেশের পরেই রাজ্যজুড়ে পুলিশের জালে দুষ্কৃতিদের দল, উদ্ধার বিপুল আগ্নেয়াস্ত্র

দেশের শ্রম কোড বাতিল, অসংগঠিত ক্ষেত্রে কর্মরত শ্রমিক যারা পিএফ সুবিধার আওতায় নেই তাঁদেরকে সেই তালিকাভুক্ত করা, করোনাকালে কাজ হারানো পরিযায়ী শর্মিকদের জন্য আর্থিক সাহায্য থেকে দেশজুড়ে আকাশছোঁয়া মূল্যবৃদ্ধির প্রতিবাদ সহ একাধিক ইস্যু সামনে রেখে ২৮ মার্চ থেকে টানা ৪৮ ঘণ্টার জন্য ধর্মঘট ডেকেছে কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলি। 

আরও পড়ুন, সিবিআই-র ডিআইজির নের্তৃত্বে বগটুইয়ে ৩০ আধিকারিকের দল, তদন্ত শুরু হতেই এফআইআর দায়ের

এদিকে শুধুমাত্র ভারত বনধই নয়। সোমবার একাধিক মিছিল রয়েছে কলকাতায়। রামপুরহাটের বগটুই (Bagtui) কাণ্ডের প্রতিবাদে সোমবারই কলকাতায় মহামিছিলেপ ডাক দিয়েছে বিজেপি (BJP)। ওয়েলিংটন থেকে রানি রাসমণি অ্যাভিনিউ পর্যন্ত মিছিল করবে গেরুয়া শিবির। সব বিধায়কদের মিছিলে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়া সাতটি বিধানসভার লোকজন এবং বিজেপির রাজ্য স্তরের নেতাদেরও মিছিলে পা মেলাতে বলা হয়েছে। 

Share this article
click me!