KMC Election 2021: 'গণ উত্‍সবে গণতন্ত্রের জয়', কলকাতায় ফলাফল দেখে বললেন মমতা

কলকাতা পুরভোটের এই জয় জাতীয় রাজনীতির ক্ষেত্রেও যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করেন মমতা। এ প্রসঙ্গে তিনি বলেন, "এটা জাতীয় রাজনীতির ক্ষেত্রেও একটা বড় জয়। কারণ বিজেপি, সিপিএম ও কংগ্রেস একসঙ্গে আমাদের বিরুদ্ধে লড়াই করেছিল। কিন্তু, তাদের মানুষ হারিয়ে দিয়েছে।"

Web Desk - ANB | Published : Dec 21, 2021 8:17 AM IST / Updated: Dec 21 2021, 05:41 PM IST

'এই নির্বাচন (Election) হয়েছে উৎসবের (Festival) মতো করে। গণ উৎসবে গণতন্ত্রের (Democracy) জয়।' কলকাতা পুরভোটে (KMC Election) তৃণমূল কংগ্রেসের (TMC) ফলাফল দেখার পর এমনই মন্তব্য করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সেইসঙ্গে বিরোধীদের দিকে কটাক্ষ ছুড়ে দিয়েছেন তিনি। 

মঙ্গলবার কলকাতা পুরনিগমের ভোটের যে ট্রেন্ড রয়েছে, তাতে ১৩৩-১৩৪ টি ওয়ার্ডে জিততে চলেছে তৃণমূল। সেই পরিস্থিতিতে বেলার দিকে মমতা বলেন, "যেভাবে মানুষ আমাদের সমর্থন করেছেন, তাতে সকল মা-মাটি-মানুষ, ভাইবোনকে প্রণাম, অভিনন্দন জানাই। এটা গণতন্ত্রের জয়। গণ উত্‍সবে গণতন্ত্রের জয়। উত্‍সবের মতো ভোট হয়েছে। মানুষের জন্য আমরা আরও অনেক বেশি করে কাজ করব। কলকাতা আমাদের গর্ব। কলকাতা এবং বাংলা সারা দেশকে পথ দেখিয়ে, সারা দেশকে গর্বের দিকে নিয়ে যাবে এটাই আমি বিশ্বাস করি।"  

আরও পড়ুন- 'বাংলায় হিংসার স্থান নেই-আবার প্রমাণ করল কলকাতা', শহরবাসীকে শুভেচ্ছা অভিষেকের

কলকাতা পুরভোটের এই জয় জাতীয় রাজনীতির ক্ষেত্রেও যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করেন মমতা। এ প্রসঙ্গে তিনি বলেন, "এটা জাতীয় রাজনীতির ক্ষেত্রেও একটা বড় জয়। কারণ বিজেপি, সিপিএম ও কংগ্রেস একসঙ্গে আমাদের বিরুদ্ধে লড়াই করেছিল। কিন্তু, তাদের মানুষ হারিয়ে দিয়েছে। আর এই জয় মানুষের স্বার্থে, মানুষের জন্য।" এরপর বিরোধীদের কটাক্ষ করে তিনি বলেন, "আমরা মাটিতে নেমে মানুষের জন্য কাজ করি। হাওয়ায় ভেসে আমরা কোনও কাজ করি না। যে কাজ করি সেটাই একমাত্র বলি। কলকাতার অনেক উন্নতি হয়েছে। আর আগামীদিনে আরও উন্নতি হবে। আগামীদিনে গ্রাম থেকে শুরু করে শহর সব জায়গাতেই উন্নয়ন হবে। আর এই ফলাফল দেখে এটা পরিষ্কার হয়ে গিয়েছে যে মানুষ আমাদের কাজকে গ্রহণ করেছে। বাম, বিজেপি ও কংগ্রেস কোথাও নেই।"

টুইটারে তৃণমূল প্রার্থীদের শুভেচ্ছা জানিয়েছেন মমতা। তিনি লেখেন, "কলকাতা পুরভোটে জয়ের জন্য সব প্রার্থীকে আন্তরিকভাবে অভিনন্দন জানাচ্ছি। মানুষের জন্য কাজ করার কথা সব সময় মাথায় রাখবেন। আমাদের উপর আবার ভরসা রাখার জন্য কলকাতা পুরসভার সব মানুষকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি।"

 

 

রাজনৈতিক মহলের মতে, বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে জয়ের পরে কলকাতা পুরনিগমের ভোটে যে তৃণমূল ‘ওয়াকওভার’ পেতে চলেছে, তা আগে থেকেই স্পষ্ট ছিল। কিন্তু, সেক্ষেত্রে বিরোধীরা ঠিক কতগুলি করে আসন পাবে তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল। তবে এখনও পর্যন্ত যে ট্রেন্ড পাওয়া গিয়েছে তাতে দেখা যাচ্ছে, বিধানসভা ভোটের পর কলকাতায় আরও জমি হারিয়েছে বিজেপি। একাধিক আসনে দ্বিতীয় থেকে তৃতীয় স্থানে নেমে গিয়েছে গেরুয়া শিবির। সেক্ষেত্রে বামেরা উঠে এসেছে দ্বিতীয় স্থানে। 

Share this article
click me!