টানা বৃষ্টিতে জলমগ্ন হবে শহর, আশঙ্কার বার্তা হাওয়া অফিসের

  •  ২৪ শে অগস্ট উত্তর বঙ্গোপসাগরের উপর নতুন করে নিম্নচাপ
  • এর প্রভাবে দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই ২৪ থেকে ২৭ বৃষ্টি
  •  ভারী বৃষ্টি হবে ২৪ তারিখ উপকূলের জেলা দুই ২৪পরগনায়
  • উপকূলের দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে
     

Asianet News Bangla | Published : Aug 23, 2020 12:51 PM IST

আগামীকাল অর্থাৎ ২৪ শে অগস্ট উত্তর বঙ্গোপসাগরের উপর একটা নতুন করে নিম্নচাপ তৈরি হতে চলেছে। এর প্রভাবে দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই ২৪ তারিখ থেকে ২৭ তারিখ পর্যন্ত বৃষ্টি চলবে। ভারী বৃষ্টি হবে ২৪ তারিখ উপকূলের জেলা দুই ২৪পরগনায়, দুই মেদিনীপুর, হাওড়া,হুগলি, ঝাড়গ্রাম জেলায়। ২৫ তারিখ বৃষ্টি একটু বাড়বে। উপকূলের দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে।

কলকাতা-সহ বাদ বাকি জেলায় ভারী বৃষ্টি হবে। ২৬ তারিখ ভারী বৃষ্টি বজায় থাকবে। অতি ভারী বৃষ্টি হবে পশ্চিমের জেলা পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম. যেহেতু নিম্নচাপ আগামীকাল বঙ্গোপসাগরের উপর  তৈরি হতে চলেছে, তার জন্য মৎস্যজীবীদের ২৭ তারিখ পর্যন্ত সমুদ্র যেতে মানা করা হয়েছে। এই বৃষ্টিতে নদীতে জলোচ্ছ্বাস হতেপারে। কলকাতাতেও ভালো বৃষ্টি হবে। মহানগরী জলমগ্ন হওয়ার সম্ভাবনা রয়েছে আগামী দিনে।

হাওয়া অফিস সূত্রে খবর, শনিবার সর্বোচ্চ তাপমাত্রা  ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৪ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৮ শতাংশ এবং ন্যূনতম ৯৪ শতাংশ।  শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা  ২৯.০ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৩ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৭ শতাংশ এবং ন্যূনতম ৯৩ শতাংশ। বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা  ৩১.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৩ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৭ শতাংশ এবং ন্যূনতম ৮১ শতাংশ। 

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ২৪ তারিখ নাগাদ আবার একটা নিম্নচাপ তৈরি হবে বঙ্গোপসাগরে। এর ফলে ২৪, ২৫, ২৬ এই তিন দিন বৃষ্টির পরিমান আরও বাড়বে দক্ষিণবঙ্গে। কলকাতা সহ দক্ষিণ বঙ্গের সব জায়গায় ভারী বৃষ্টি হবে। ভারী বৃষ্টিতে ফের ফলে নিচু জায়গা গুলোতে জলমগ্ন হবে ২৪ তারিখ থেকে। উপকূলের জেলা বিশেষ করে পূর্ব মেদিনীপুর ও দুই ২৪ পরগনা বৃষ্টির পরিমাণ অনেক বেশি হবে । ভালোই থাকবে। উপকূলীয় জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভবনা। এবং উপকূলের জেলাগুলিতে হাওয়া  তাই মৎস্যজীবীদের ২৩ তারিখের পর থেকে সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে। 

অতি সক্রিয় মৌসুমী অক্ষরেখা। সুস্পষ্ট নিম্নচাপ পশ্চিমে সরে  মধ্যপ্রদেশ ও ছত্রিশগড় এলাকায় অবস্থান করছে। রবিবার নতুন করে একটি নিম্নচাপ তৈরি হবে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। জোড়া নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি চলবে। দক্ষিণবঙ্গের সব জেলাতে বিক্ষিপ্ত বৃষ্টি।  ভারী থেকে অতি ভারী বৃষ্টির ও পূর্বাভাস।  রবিবার থেকে ফের বৃষ্টির পরিমাণ বাড়বে। 

Share this article
click me!