আজ শুরু উচ্চ মাধ্যমিক, নিজের স্কুলে মিলবে না বাড়তি সুবিধা, স্পষ্ট বার্তা প্রধান শিক্ষকদের

শনিবার শুরু হচ্ছে রাজ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। চলতি বছরে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হোম সেন্টার বা নিজের স্কুলে হবে। অনেকেরই আশঙ্কা, কোনও কোনও কেন্দ্রের পরীক্ষার্থীরা শিক্ষকদের থেকে বাড়তি সাহায্য পেতে পারে। কী বলছেন প্রধান শিক্ষিকারা।

Web Desk - ANB | Published : Apr 2, 2022 4:47 AM IST / Updated: Apr 02 2022, 10:38 AM IST

শনিবার শুরু হচ্ছে রাজ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। চলতি বছরে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হোম সেন্টার বা নিজের স্কুলে হবে। অনেকেরই আশঙ্কা, কোনও কোনও কেন্দ্রের পরীক্ষার্থীরা শিক্ষকদের থেকে বাড়তি সাহায্য পেতে পারে। তবে বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষিকারা দাবি করেছেন, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সব নিয়মই কঠোরভাবে মানা হবে। প্রধান শিক্ষকদের একাংশের দাবি, হোম সেন্টার বলেই এবার আরও কড়া গার্ড দেওয়া হবে। 

নিজের স্কুলে পরীক্ষা বলে কি বাড়তি সুবিধা ?

উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে বালিগঞ্জ শিক্ষা সদনের প্রধান শিক্ষিকা সুনীতা সেন জানালেন, প্রতিবারের মতো এবারেও সংসদের নিয়ম মানা হবে। শুধু তাই নয়, প্রতিবারের মতো এবার দুজনকে একই বেঞ্চে বসানো হবে না। প্রতিটি বেঞ্চে একজন করে পরীক্ষার্থী বসবেন। বেথুন কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষিকা শাশ্বতী অধিকারি বলেছেন, আমাদের পড়ুয়ারা নিজেদের স্কুলে পরীক্ষা দেবে ঠিকই, কিন্তু সংসদের নিয়ম অনুযায়ী পরীক্ষা হবে। যেদিন যে বিষয়ের পরীক্ষা, সেই দিন ওই বিষয়ের শিক্ষক গার্ড দিতে পারবেন না।এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছি বলে জানান শাশ্বতী। 

আরও পড়ুন, ২ এপ্রিল থেকে উচ্চ মাধ্যমিক, খোলা হয়েছে হেল্প ডেস্ক, আরও কী কী বার্তা সংসদের

উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিজের স্কুলেই কেন ?

তবে চলতি বছরে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিজের স্কুলেই কেন, তার কারণ জানিয়ে উচ্চ মাধ্যমিকের শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জিব ভট্টাচার্য শুক্রবার বলেন, পরীক্ষার দিন প্রথম যখন ঘোষণা করা হয়, তখন করোনা পরিস্থিতি ভালো ছিল না। পরীক্ষার্থীদের কথা ভেবেই তখন হোম সেন্টারে পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চলিতে বছরে ৬৭২৭ টি কেন্দ্রে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হচ্ছে।

এপ্রিলে তীব্র দাবদাহ, অতিরিক্ত পাখা পরীক্ষাহলে

এদিকে চলতিবছরে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার আগেই এপ্রিলে  তীব্র দাবদাহ চলছে। তাই বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষিকারা জানিয়েছেন, পরীক্ষাহলের ভিতরে পাখা ঠিক রয়েছে কিনা ইতিমধ্যেই তা দেখে নেওয়া হয়েছে। খিদিরপুর অ্যাকাডেমির প্রধান শিক্ষিক মহম্মদ সালেহিন বলেন, 'গরমের মোকাবিলা করে পরীক্ষা দেওয়াটাও চ্যালেঞ্জ। কিছু ক্লাসে অতিরিক্ত পাখা লাগিয়েছি।'

আরও পড়ুন, উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত স্টপেজ লোকাল ট্রেনে, বড় সিদ্ধান্ত পূর্ব রেলের

কোভিড কমলেও কমে না যেনও সতর্কতা

পাশাপাশি স্বাস্থ পরিষেবাতেও নজর দেওয়া হয়েছে। বর্তমানে কোভিড সংক্রমণ কমে আসলেও স্কুলে স্কুলে জীবানুনাশের কাজ হয়েছে।মাধ্যমিকে মাস্ক পরে পরীক্ষা দিতে হয়েছিল, উচ্চ মাধ্যমিকে ক্ষেত্রে কী হবে, সংসদে চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, এই সময় রাজ্য সরকার যেকোনও করোনা বিধি মানতে বলেছে। পরীক্ষার্থীদেরও তা মানতে হবে। অধিকাংশ অভিভাবক বলেছেন, পরীক্ষার্থীদের মাস্ক এবং স্যানিটাইজার দিয়ে পাঠাবেন।

আরও পড়ুন, ছোটবেলায় গাছতলায় পড়েছেন, নোবেল সিলেকশন কমিটিতে ডাক পেলেন নদিয়ার বাসিন্দা

পরীক্ষার্থীদের জন্য খোলা হয়েছে হেল্প ডেস্ক

 চলতি বছরে ২ এপ্রিল অর্থাৎ শনিবার থেকে রাজ্যে  উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২৭ এপ্রিল। উচ্চ মাধ্যমিক পরীক্ষার মোট পরীক্ষার্থী প্রায় ৭ লক্ষ ৪৫ হাজার।চলতি বছরের সকল উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের আগাম শুভেচ্ছা জানানো হয়েছে সংসদের তরফে। যদিও কোনও রকম অসুবিধা হয়, তাহলে যোগাযোগ করতে বলা হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে। ইতিমধ্য়েই উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য খোলা হয়েছে হেল্প ডেস্ক। এই হেল্প ডেস্ক নাম্বারটি হল ০৩৪ ৬২২ ৫৫৭৮৫। এই হেল্প ডেস্ক নাম্বারে উচ্চ মাধ্যমিক সংক্রান্ত যে কোনও সমস্যার কথা তুলে ধরা হলে সমাধান করা হবে। 

আরও পড়ুন, কত সম্পত্তির মালিক তৃণমূল প্রার্থী বাবুল ও শত্রুঘ্ন, জানুন হলফনামায় কী জানালেন তাঁরা

পরীক্ষার মাঝে  উপনির্বাচনের প্রচারে নিষেধাজ্ঞা, নজরে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম

পরীক্ষাসূচির মধ্যে আসানসোল লোকসভা কেন্দ্র এবং বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন পড়ে যাওয়ায়, ৬ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত উচ্চ মাধ্যমিকের কোনও পরীক্ষা নেওয়া হবে না। একাধিকবার সূচি বদলের পর এবার শেষমেষ এদিন হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম জেলার স্কুলগুলিতে সেন্টার ইনচার্জ এবং সেন্টার সেক্রেটারিদের বাড়তি সজাগ থাকতে বলা হয়েছে। ঝাড়গ্রাম এবং পূর্ব বর্ধমানে এবার পরীক্ষার্থীদের মধ্য়ে ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা বেশি। আসানসোল উপনির্বাচনের প্রচার চলছে। পরীক্ষা চলাকালীন মাইক বাজিয়ে প্রচারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। প্রায় সব জেলাই পরীক্ষার সময় যান যট এড়াতে পর্যাপ্ত পুলিশি ব্যবস্থার আশ্বাস দিয়েছে প্রশাসন।

Share this article
click me!