'আমি জীবনের শেষ প্রান্তে',মানব সেবায় ১ কোটি টাকা দান করে বলেছিলেন দিলীপ মহলানবিশ


শুধু চিকিৎসা নয়। মানব সেবাতেও বড় অবদান ছিল প্রয়াত সনামধন্য চিকিৎসক দিলীপ মহলানবিশের। তিনি উন্নত চিকিৎসা পরিষেবার জন্য প্রায় ১ কোটি টাকা দান করেছিলেন। এই কাজে তাঁর সঙ্গী ছিল তাঁর স্ত্রী। 

Web Desk - ANB | Published : Oct 16, 2022 11:09 AM IST

পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের মুক্তিযুদ্ধে এক অন্যতম যোদ্ধা ছিলেন চিকিৎসক দিলীপ মহলানবিশ। কিন্তু জীবন সায়ান্নে এসেও তিনি হাত গুটিয়ে নেন। যে ইনস্টিটিউট  অব চাইল্ড হেলথ থেকে তাঁর কর্মজীবন শুরু সেখানেই প্রায় এক কোটি টাকা দান করেন তিনি। হাসপাতালের উন্নয়নের জন্যই এই অর্থ প্রদান করেছিলেন বলেও জানিয়েছেন তিনি। এই মহৎ উদ্যোগে তাঁর সঙ্গে ছিলেন তাঁর স্ত্রী।  দিলীপ মহলানবিশ- বেলেঘাটা আইডিতেও দীর্ঘদিন করেছিলেন। পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি হয়েও একাধিক দেশে কাজের অভিজ্ঞতা ছিল তাঁর। তেমনভাবে কোনও দিনও প্রচারের আলোয় আসেননি মানব সেবায় ব্রতী দিলীপ মহলানবিশ। 

বিপুল আর্থিক সাহায্য দিয়ে তিনি বলেছিলেন তিনি জীবনের শেষপ্রাপ্তে দাঁড়িয়ে রয়েছেন। তাঁর তাই এই অর্থ সাহায্য। এর বন্ধু তাঁকে এই পরিমর্শ দিয়েছিল বলেও জানিয়েছেন তিনি। হাসপাতাল কর্তৃপক্ষ দিলীপ মহলানবিশের এই দান গ্রহণ করেছিল। সংস্থার পক্ষ থেকে জানান হয়েছিল, এই আর্থিক সাহায্য বাকিদেরও হাসপাতালের উন্নয়ন আর চিকিৎসার জন্য এগিয়ে আসতে সাহায্য করবে।  তাঁরা হাসপাতালের বাউন্ডারির মধ্যে একটি ১০ তলা বিল্ডিং করতে চান চিকিৎসার জন্য। 

 শনিবার রাতে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তাঁর মৃত্যু হয়। দিলীপ মহলানবিশের জন্ম হয় ১৬৩৪ সালে। ১৯৬৪ সাল থেকেই ওআরএস নিয়ে গবেষণার  কাজ শুরু করেন। ১৯৭৩ সালে জন হপকিনস মেডিক্যাল জার্নালে তাঁর প্রথম তাঁর গবেষণা পত্র প্রকাশিত হয়। পাশাপাশি ল্যানেসেট প্রত্রিকাও তাঁর গবেষণাকে স্বীকৃতি দেয়। তিনি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় রীতিমত সক্রিয় ছিলেন। সীমান্ত এলাকার ক্যাম্পগুলিতে কাজ করেছেন। সেই সময় তাঁর উদ্যোগেই বহু মানুষকে ওআরএস খাইয়ে কলেরার মত ভয়ঙ্কর রোগের হাত থেকে বাঁচানো হয়েছিল। এই সনামধন্য চিকিৎসকের মৃত্যুতে চিকিৎসক মহল রীতিমত শোকস্তব্ধ।  বাংলার চিকিৎসক মহলে রীতিমত আক্ষেপ রয়েছে তাঁর নোবেল পুরষ্কার না পাওয়া নিয়েও। অনেক চিকিৎসকের মতে তাঁর আবিষ্কার লক্ষ লক্ষ মানুষের প্রাণ বাঁচালেও তিনি তেমনভাবে কোনও দিনও প্রচারের আলোয় আসেননি। নীরবেই সেবা করে গেছেন। 

ORS আবিষ্কারের জনক তিনি, চলে গেলেন বিশ্বখ্যাত চিকিৎসাবিদ দিলীপ মহলানবিশ

Weight Loss tips: স্ন্যাক্স হিসেবে এই ৫টি খাবার খেতেই পারেন ক্যালোরির পরিমাণ ১০০র নিচে

বিশ্ব ক্ষুধা সূচক রিপোর্ট ভুল আর পক্ষপাতিত্বে ভরা, বিবৃতি দিয়ে জানাল কেন্দ্র
 

Share this article
click me!