Kolkata Metro: টোকেন ফিরতেই বাড়ছে যাত্রী, রীতিমত টক্কর স্মার্ট কার্ডকে

গত বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে কলকাতা মেট্রোতে (Kolkata Metro) টোকেন (Tokens)পরিষেবা। কোভিড ১৯ (Covid 19) -এর কারণে এতদিন বন্ধ ছিল টোকেন। প্রথম দিনই ৩৩ হাজার টোকেন বিক্রি হয়। আগামিতে তা আরও বাড়বে বলে আশাবাদী মেট্রো কর্তৃপক্ষ। 
 

Asianet News Bangla | Published : Nov 27, 2021 11:12 PM IST

কোভিড ১৯ (Covid 19) অতিমারীর কারণে দীর্ঘ দিন বন্ধ ছিল মেট্রো পরিষেবা  (Kolkata Metro) । সংক্রমণ কমার পর মেট্রো চালু হলেও তা শুধু  ছিল স্মার্ট কার্ড (Smart Card) ব্যবহারারীদের জন্য। গত ৯ নভেম্বর মেট্রোর জেনারেল ম্যানেজার মনোজ যোশী  আশ্বাস দিয়েছিলেনখুব শীঘ্রই মেট্রোতে শুরু হবে টোকেন (Token) ব্য়বস্থা। সেই কথাও রেখেছেন তিনি। গত বৃহস্পতিবার থেকে  ফের কলকাতা মেট্রোতে শুরু হয়ে গিয়েছে টোকেন দেওয়া। যারা দৈনন্দিন  যাত্রী তারা বেশিরভাগ ডিপোজিট মানি দিয়ে স্মার্ট কার্ড ব্যবহার করাই পছন্দ করেন। কিন্তু যারা দৈনিন্দিন  যাতায়াত করেন না তাদের কাছে টোকেনই একমাত্র পথ। ফলে দীর্ঘ ২০ মাস বন্ধ থাকার পর মেট্রোতে টোকেন পরিষেবা  চালু হওয়ায় খুশি মেট্রো যাত্রীরা। একইসঙ্গে প্রথম দিন থেকেই স্মার্ট কার্ডকে রীতিমত টেক্কা দিচ্ছে টোকেন। 

১ লক্ষ ২৫  হাজার টোকেন আগে থেকেই  ছিল মেট্রো রেল কর্তৃক্ষের কাছে। আরও ৭৫ হাজার নতুন টোকেন তৈরি করা হয়েছে। যার ফলে মোট সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে  ২ লক্ষ। মেট্রো রেলের তরফ থেকে জানানো  হয়েছে প্রথমদিনে বিভিন্ন স্টেশন মিলিয়ে মোট ৩৩ হাজার টোকেন বিক্রি হয়ছে। কোভিড অতিমারীর আগের সময়ের সঙ্গে এই সংখ্যাটা তুলনা করলে অনেকটাই কম, কিন্তু ২০ মাস পর প্রথমদিনই টোকেন পরিষেবা চালু হওয়ার পর ৩৩ হাজার টোকেন বিক্রিকে যথেষ্ট ইতিবাচকভাবেই দেখছে মেট্রো কর্তৃপক্ষ। প্রথম দিন সবচেয়ে বেশি টোকেন বিক্রি হয়েছে দমদম থেকে দক্ষিণেশ্বর মেট্রোয়। সাধারণত এই রুটের মেট্রোতে যাত্রীদের ভিড় বেশি থাকে।আগামি দিনে এই সংখ্যায় দ্রুত বাড়বে বলে মনে করছে মেট্রো রেল কর্তৃপক্ষ। 

প্রথম দিন ৩৩ হাজার টোকেন বিক্রিকে যথেষ্ট উল্লেখযোগ্য বলেই মনে করছে  মেট্রো কর্তৃপক্ষ।কারণ এই সময় দীর্ঘ দিন মেট্রো পরিষেবা পাওয়া গিয়েছে স্মার্ট কার্ডের মাধ্যমে এই সময় কালে অনেকেই স্মার্ট কার্ড করে নিয়েছেন যারা একটা সময় টোকেনে যাতায়াত করতেন। অনেকে আবার এখনও জেনেই উঠতে পারেনি যে ফের মেট্রোতে টোকেন পরিষেবা শুরু হয়েছে। একইসঙ্গে  টোকেন শুরু হওয়ার সঙ্গে সঙ্গে মেট্রোর যাত্রীর সংখ্যাও একদিনে অনেকটাই বৃদ্ধি পেয়েছে।বুধবার টোকেন  ছাড়া মেট্রোর যাত্রী সংখ্যা ছিল ৩ লক্ষ ৩১ হাজার ৯০৮। বৃহস্পতিবার সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লক্ষ ৪৭ হাজার ৩১৩। ফলে ১৫ হাজারেরও বেশি যাত্রী সংখ্যা বেড়েছে। যা আশার আলো দেখাচ্ছে মেট্রো রেল কর্তৃপক্ষকে। একইসঙ্গে যাত্রী সংখ্য়া বাড়ার সঙ্গে সঙ্গে যাত্রীরা যাতে কোভিড প্রোটোকল মেনে চলেন সেই দিকেও জোর দিচ্ছে মেট্রো রেল কর্তৃপক্ষ।  
 

Share this article
click me!