KMC Election 2021: বিধানসভার ভিত্তিতে কলকাতা পুরভোটে তৃণমূল প্রার্থীদের পূর্ণাঙ্গ তালিকা

তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, পুরভোটে ফের লড়বেন ফিরহাদ হাকিম, অতীন ঘোষ। কলকাতার ৬ বিধায়ক এবারের পুরভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন। প্রার্থীতালিকায় নাম রয়েছে তৃণমূল সাংসদ মালা রায়েরও।

Asianet News Bangla | Published : Nov 27, 2021 1:24 AM IST / Updated: Nov 27 2021, 08:04 PM IST

কলকাতা পুরসভা নির্বাচনে (Kolkata municipal elections) ১৪৪টি আসনে প্রার্থী তালিকা (candidate list) প্রকাশ করেছে তৃণমূল (TMC)। শুক্রবার কালীঘাটে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) দলীয় বৈঠকে করেন। তারপরেই আনুষ্ঠানিকভাবে প্রার্থীতালিকা প্রকাশ করা হয়। এবার তৃণমূলের প্রার্থীতালিকায় যুবক এবং মহিলাদের প্রাধান্য দেওয়া হচ্ছে। 

কালীঘাটে বৈঠকের পর তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, "মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্মতিতে কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডের প্রার্থী চূড়ান্ত। প্রার্থীতালিকায় জোর দেওয়া হয়েছে মহিলা ও সংখ্যালঘুদের উপর। গতবারের জয়ী ১২৬ জনের মধ্যে ৮৭ জনকে টিকিট দেওয়া হয়েছে। ৩৯ জনকে মনোনয়ন দেওয়া হয়নি। তৃণমূলের প্রার্থীতালিকায় ৪৫% মহিলা।" তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, পুরভোটে ফের লড়বেন ফিরহাদ হাকিম, অতীন ঘোষ। কলকাতার ৬ বিধায়ক এবারের পুরভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন। প্রার্থীতালিকায় নাম রয়েছে তৃণমূল সাংসদ মালা রায়েরও।

বিধানসভা কেন্দ্র অনুযায়ী কলকাতা পৌরনিগমের ওয়ার্ড বিন্যাস এক নজরে...

কলকাতা বন্দর বিধানসভা কেন্দ্র
২০০২ সালে গঠিত সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুযায়ী, কলকাতা পৌরনিগমের ৭৫, ৭৬, ৭৮, ৭৯, ৮০, ১৩৩, ১৩৪ ও ১৩৫ নম্বর ওয়ার্ড নিয়ে কলকাতা বন্দর বিধানসভা কেন্দ্রটি গঠিত হয়।

ভবানীপুর বিধানসভা কেন্দ্র
এই বিধানসভার অন্তর্গত কলকাতা পৌরনিগমের ওয়ার্ডগুলি হল ৬৩, ৭০, ৭১, ৭২, ৭৩, ৭৪, ৭৭ এবং ৮২। 

রাসবিহারী বিধানসভা কেন্দ্র
কলকাতা পৌরনিগমের ৮১, ৮৩, ৮৪, ৮৬,৮৭, ৮৮, ৮৯, ৯০ এবং ৯৩ নম্বর ওয়ার্ড নিয়ে তৈরি হয়েছে রাসবিহারী বিধানসভা কেন্দ্রটি। এটি কলকাতা দক্ষিণ লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

বালিগঞ্জ বিধানসভা কেন্দ্র 
সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুযায়ী, বালিগঞ্জ বিধানসভা কেন্দ্র কলকাতা পৌরনিগমের ৬০, ৬১, ৬৪, ৬৫, ৬৮, ৬৯ ও ৮৫ নম্বর ওয়ার্ডগুলি নিয়ে তৈরি হয়েছে। এই কেন্দ্রটিও কলকাতা দক্ষিণ লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

চৌরঙ্গি বিধানসভা কেন্দ্র
চৌরঙ্গি বিধানসভা কেন্দ্রটি তৈরি হয়েছে কলকাতা পৌরনিগমের ৪৪, ৪৫, ৪৬, ৪৭, ৪৮, ৪৯, ৫০, ৫১, ৫২, ৫৩ এবং ৬২ নম্বর ওয়ার্ড নিয়ে। এই বিধানসভা কেন্দ্রটি কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

এন্টালি বিধানসভা কেন্দ্র
সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুযায়ী, এন্টালি বিধানসভা কেন্দ্রটি কলকাতা পৌরনিগমের ৫৪, ৫৫, ৫৬, ৫৮ এবং ৫৯ নম্বর ওয়ার্ড নিয়ে তৈরি হয়েছে। এই বিধানসভা কেন্দ্রটিও কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

বেলেঘাটা বিধানসভা কেন্দ্র
কলকাতা পৌরনিগমের ২৮, ২৯, ৩০, ৩৩, ৩৪, ৩৫, ৩৬ এবং ৫৭ নম্বর ওয়ার্ড নিয়ে তৈরি হয়েছে এই বিধানসভা কেন্দ্র। এই বিধানসভা কেন্দ্রটি বর্তমানে কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রের অন্তর্গত। তবে ২০০৯ সালের সাধারণ নির্বাচনের পূর্বে এই কেন্দ্রটি কলকাতা উত্তর পূর্ব লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল।

জোড়াসাঁকো বিধানসভা কেন্দ্র
জোড়াসাঁকো বিধানসভা কেন্দ্রের মধ্যে রয়েছে কলকাতা পুরনিগমের ২২, ২৩, ২৫, ২৭, এবং ৩৭, ৩৮,৩৯, ৪০, ৪১, ৪২ ও ৪৩ নম্বর ওয়ার্ড

শ্যামপুকুর বিধানসভা কেন্দ্র
সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুযায়ী এই বিধানসভা কেন্দ্রটি কলকাতা পৌরনিগমের ৭, ৮, ৯, ১০, ১৭, ১৮, ১৯,২০, ২১, ২৪ এবং ২৬ নম্র ওয়ার্ড নিয়ে তৈরি হয়েছে। 

মানিকতলা বিধানসভা কেন্দ্র
কলকাতা পৌরনিগমের ১১, ১২, ১৩, ১৪, ১৫, ১৬, ৩১ এবং ৩২ নম্বর ওয়ার্ড অন্তর্ভুক্ত রয়েছে এই কেন্দ্রে। মানিকতলা বিধানসভা কেন্দ্রটি কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রের অংশ। ২০০৯ সালের সাধারণ নির্বাচনের আগে এটি কলকাতা উত্তরপূর্ব লোকসভা কেন্দ্রের অংশ ছিল।

কাশীপুর-বেলগাছিয়া বিধানসভা কেন্দ্র
কলকা পৌরনিগমের ১, ২, ৩, ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডগুলিকে নিয়ে এই বিধানসভা কেন্দ্রটি তৈরি হয়েছে।

মেটিয়াবুরুজ বিধানসভা কেন্দ্র
সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুযায়ী, মেটিয়াবুরুজ বিধানসভা কেন্দ্রটি কলকাতা পৌরনিগমের ১৩৬, ১৩৭, ১৩৮, ১৩৯, ১৪০ এবং ১৪১ নম্বর ওয়ার্ডগুলি নিয়ে তৈরি হয়েছে।

বেহালা পশ্চিম বিধানসভা কেন্দ্র
২০০২ সালে গঠিত ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে কলকাতা পৌরনিগমের ১১৮, ১১৯, ১২৫, ১২৬, ১২৭, ১২৮, ১২৯, ১৩০, ১৩১ ও ১৩২ নম্বর ওয়ার্ড নিয়ে এই বিধানসভা কেন্দ্র তৈরি হয়েছে। 

বেহালা পূর্ব বিধানসভা কেন্দ্র
কলকাতা পৌরনিগমের ১১৫ থেকে ১১৭ ও ১২০ থেকে ১২৪ নম্বর ওয়ার্ডগুলি বেহালা পূর্ব বিধানসভা কেন্দ্রে অন্তর্ভুক্ত রয়েছে। 

টালিগঞ্জ বিধানসভা কেন্দ্র
সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুযায়ী কলকাতা পৌরনিগমের ৯৪, ৯৫, ৯৭, ৯৮, ১০০, ১১১, ১১২, ১১৩ এবং ১১৪ নম্বর ওয়ার্ড নিয়ে তৈরি হয়েছে টালিগঞ্জ বিধানসভা কেন্দ্র। 

যাদবপুর বিধানসভা কেন্দ্র
কলকাতা পৌরনিগমের ৯৬, ৯৯, ১০১, ১০২, ১০৩, ১০৪, ১০৫, ১০৬, ১০৯ এবং ১১০ নম্বর ওয়ার্ড নিয়ে যাদবপুর বিধানসভা কেন্দ্রটি গঠিত হয়েছে।

কসবা বিধানসভা কেন্দ্র
কসবা বিধানসভা কেন্দ্রটি তৈরি হয়েছে কলকাতা পৌরনিগমের ৬৬, ৬৭, ৯১, ৯২, ১০৭ এবং ১০৮ নম্বর ওয়ার্ড। 

বিধানসভা কেন্দ্র অনুযায়ী কলকাতা পৌরনিগমের বিভিন্ন ওয়ার্ডে তৃণমূল প্রার্থীদের নাম...

কাশীপুর-বেলগাছিয়া বিধানসভা কেন্দ্র

শ্যামপুকুর বিধানসভা কেন্দ্র

মানিকতলা বিধানসভা কেন্দ্র

জোড়াসাঁকো বিধানসভা কেন্দ্র

বেলেঘাটা বিধানসভা কেন্দ্র

চৌরঙ্গি বিধানসভা কেন্দ্র

এন্টালি বিধানসভা কেন্দ্র

বালিগঞ্জ বিধানসভা কেন্দ্র 

ভবানীপুর বিধানসভা কেন্দ্র

কসবা বিধানসভা কেন্দ্র

কলকাতা বন্দর বিধানসভা কেন্দ্র

রাসবিহারী বিধানসভা কেন্দ্র

 

Read more Articles on
Share this article
click me!