Containment Point: কলকাতায় ১৭ কনটেন্টমেন্ট পয়েন্ট চিহ্নিত পুরসভার, দ্রুত সিল করার সিদ্ধান্ত

নতুন বছরে লাগামছাড়া সংক্রমণ শুরু হতেই কলকাতায় ১৭ টি কনটেন্টমেন্ট পয়েন্ট করল পুরসভা।  জানা গিয়েছে, দ্রুত এই ১৭ টি কনটেন্টমেন্ট পয়েন্ট সিল করে দেওয়া হবে। 

 

Web Desk - ANB | Published : Jan 2, 2022 5:21 AM IST / Updated: Jan 02 2022, 10:57 AM IST

নতুন বছরে লাগামছাড়া সংক্রমণ শুরু হতেই কলকাতায় ১৭ টি কনটেন্টমেন্ট পয়েন্ট (17 Containment point) করল পুরসভা (KMC)। মূলত গত ৬-৭ দিনে ১০ দৈনিক আক্রান্তের সংখ্যা ৬ গুন বৃদ্ধি পেয়েছে। আর এরপরেই শহরকে নিয়ে আরও সতর্ক হয়েছে পড়ে কলকাতা পুরসভা। স্বাস্থ্য দফতরের বুলেটিনের রিপোর্ট অনুযায়ী, রাজ্যে একদিনে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৫১২ জন।জানা গিয়েছে, দ্রুত এই ১৭ টি কনটেন্টমেন্ট পয়েন্ট সিল করে দেওয়া হবে। 

মূলত গত একটা সপ্তাহে ৪৩৯ থেকে কোভিড সংক্রমণ আচমকাই পেরোল চার হাজারের গণ্ডী। এরপরেই দ্রুত এই ১৭ টি কনটেন্টমেন্ট পয়েন্ট সিল করে দেওয়া হবে সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা। এদিকে কলকাতায় এখনও অবধি কোভিডের প্রথম ডোজ পেয়েছেন ৯০ শতাংশ। দ্বিতীয় ডোজ পেয়েছে ৮০ শতাংশ কলকাতার বাসিন্দা। এবার দ্রুত ১০০ শতাংশ টিকাকরণে পদক্ষেপ নেবে কলকাতা পুরসভা। উল্লেখ্য রাজ্যে কোভিড পরিস্থিতি নিয়ে স্বাস্থ্যভবনে উচ্চ পর্যায়ের বৈঠক হবে। রাজ্যের বেসরকারি হাসপাতালগুলিকে এক সপ্তাহের মধ্যে কোভিড বেড বাড়াতে বলা হয়েছে। মোট বেডের ৩০ শতাংশ কোভিড আক্রান্তদের জন্য বরাদ্দ করতে বলা হয়েছে। প্রয়োজনে ৬০ শতাংশ বেড প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। কোভিড আক্রান্তদের পরিষেবায় স্বাস্থ্যকর্মীদের পুনরায় প্রশিক্ষন দেবার পরামর্শ দেওয়া হয়েছে। পাশপাশি করোনা চিকিৎসার সরঞ্জাম ১ সপ্তাহের মধ্যে মজুত করতে বলা হয়েছে। এবং অক্সিজেন দিতে প্রশিক্ষণের নির্দেশও দেওয়া হয়েছে। 

উল্লেখ্য, এই মুহূর্তে আর আহমেদ ডেন্টাল কলেজে ভয়াবহভাবে কোভিড ছড়িয়ে পড়েছে। অধ্যক্ষ সহ করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ২২ জন।করোনা আক্রান্ত হোস্টেল সুপার এং তার মেয়েও। ডেন্টাল কলেজের লেডিস হোস্টেলেও কোভিডের থাবা। ১৮ জন চিকিৎসক এবং একজন নার্স আক্রান্ত। ইতিমধ্যেই স্বাস্থ্যভবনকে চিঠি দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। রোগী পরিষেবা বন্ধ হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। রাজ্যের স্বাস্থ্য দফতরের বুলেটিনের রিপোর্ট অনুযায়ী, গত ৬ দিনে দৈনিক আক্রান্তের সংখ্যা ৬ গুন বৃদ্ধি পেয়েছে।  উল্লেখ্য, গত বুধবার সংক্রমণ ১ হাজারের গণ্ডী পেরিয়েছিল। বৃহস্পতিবার তা ২ হাজার এবং শুক্রবারে তা ৩ হাজারে পৌছে যায়। রাজ্যের স্বাস্থ্য দফতরের বুলেটিনে  শনিবারের বুলেটিন অনুযায়ী রাজ্যে একদিনে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৫১২ জন। যার মধ্য়ে শুধু কলকাতাতেই একদিনে আক্রান্ত হয়েছেন ২৩৯৮ জন।কলকাতার সঙ্গে পাল্লা দিয়ে একই হারে দৈনিক সংক্রমণ বেড়েছে হাওড়া, হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণায়।  

 

Share this article
click me!