Firhad Hakim: করোনা মোকাবিলায় একাধিক নতুন পদক্ষেপ, ঘোষণা মেয়র ফিরহাদ হাকিমের

করোনা ভাইরাস (Corona Virus) মোকাবিলায় তরফর কলকাতা পুরসভা (Kolkata Municipal Corporation)। টিকাদানে আরও জোর দিচ্ছে কেএমসি (KMC)। একাধিক পদক্ষেপ নেওয়ার কথা ঘোষণা করলেন মেয়র ফিরহাদ হাকিম (Mayor Firhad Hakim)। 
 

Asianet News Bangla | Published : Jan 17, 2022 11:32 PM IST

কোভিডের মোকাবিলা করতে হলে সকলের টিকাকারণ ও মাস্ক এক এবং অনন্য উপায় তা বারবার  বলেছেন চিকিৎসক ও বিশেষজ্ঞরা। কোভিডের তৃতীয় ঢেউ আছড়ে পপরার পর সথেকে বেশি প্রভাব পড়েছে  শহর কলকাতার উপর। ঝরের গতিতে বেড়েছে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা। এই পরিস্থিতি রাজ্য সরকারের পাশাপাশি কোমড় বেঁধে ময়দানে নেমেছে কলকাতা পুরসভাও। নব নির্বাচিত মেয়র ফিরহাদ হাকিমও বিষয়টি যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছেন। টিকাকরণের উপর সবথেকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে পুরসভার তরফে। আর যারা সুযোগ পেয়েও ইচ্ছাকৃত টিকা নিচ্ছেন না, টিক নিতে অনীহা রয়েছে তাদের জন্য কঠোর হওয়ার সিদ্ধান্তও নিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম (Mayor Firhad Hakim)ও তার পুরবোর্ড।

করোনা মোকাবিলায় কলকাতার  ১৪৪টি ওয়ার্ডেই প্রাইমারি হেল্থ সেন্টার রয়েছে। যেখান থেকে টিকাদানের পাশাপাশি কোভিড পরীক্ষা করারও ব্যবস্থা রয়েছে। ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকার জন্য বিভিন্ন স্কুলেও ক্যাম্প করা হচ্ছে। এই পরিস্থিতিত কলকাতা পুরসভা আর কী কীক ব্যবস্থা নিচ্ছে তা নিয়ে সাংবাদিক বৈঠকে মেয়ক ফিরহাদ হাকিম বলেন, সুযোগ পেয়েও যাঁরা ইচ্ছে করে টিকা নেননি, তাঁদের খোঁজ চালাচ্ছে কলকাতা পুরসভা। তাদের টিকাকরণ করতে সর্বোতভাবে চেষ্টা চালাচ্ছে পুরসভা (Kolkata Municipal Corporation)। এরপরই কেউ টিকা না নিলে তাদের বিরুদ্ধে কঠোর হওয়ারও কথা বলেছেন মেয়র।  কলকাতায় যেভাবে আক্রান্তের সংখ্যা বাড়ছে তাতে সকলের কোভিড ভ্যাকসিন  নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। যারা এখনও টিকা নেননি তাদের জন্য অনুরোধও করেছেন মেয়র।

এছাড়া যাঁরা বাড়ি থেকে বেরোতে অক্ষম বলে টিকা নিতে পারেননি, তাদের সাহায্য করা হবে পুরসভার তরফে। সোমবার কলকাতার মেয়র ফিরহাদ হাকিম এই ঘোষণা করেছেন। এই ধরনের ব্যক্তিদের সুবিধার্থে ৯৮৩০০৪৭৩৯৩-এ হোয়াটসঅ্যাপ নম্বরে যোগাযোগ করার পরামর্শ দিয়েছেন মেয়র। সেখানে আধারকার্ড, ফোন নম্বর এবং পরিবারের যে সদস্যের সঙ্গে যোগাযোগ করা হবে তার নাম দিলেই টিকা দেওয়ার ব্যবস্থা করা হবে। বাড়ি থেকে বার হতে পারছেন না যাঁরা, তাঁদের বাড়ি গিয়ে টিকা দেওয়া হবে। তবে এই টিকা দেওয়া হবে দিনের শেষে বা সন্ধ্যার দিকে টিকাকেন্দ্রে দিনের বেলার কাজ শেষ হওয়ার পর। মেয়র জানিয়েছেন, শহরের প্রত্যেকে যাতে টিকা পান তা নিশ্চিত করতেই এই উদ্যোগ।

এছাড়া করোনা মোকাবিলায় স্য়াটেলাইট স্বাস্থ্যকেন্দ্র খোলার কথাও বলেছেন মেয়র ফিরহাদ হাকিম।  প্রতিটি ওয়ার্ডে না হলেও অধিকাংশ ওয়ার্ডেস স্য়াটেলাইট স্বাস্থ্যকেন্দ্র পুরসভার তরফে খোলার ব্যবস্থা করা হবে। প্রতিটি ওয়ার্ডে স্বাস্থ্য়ে কেন্দ্রর পাশাপাশি ১৪০০ বর্গ ফুট জায়গা পেলেই এই দ্বিতীয় স্যাটেলাইট স্বাস্থ্যকেন্দ্র খোলার যেতে পারে। গরিব মানুষদের পরিষেবা দিতে এবং বড় ওয়ার্ডগুলিতে একটি স্বাস্থ্যকেন্দ্রে রোগীদের ভিড় এড়ানার জন্যও এই ব্যবস্থা। স্য়াটেলাইট স্বাস্থ্যকেন্দ্র খুলেল বহু মানুষ উপকৃত হবে বলেও জানিয়েছেন কলকাতার মেয়র।

Share this article
click me!