নেগেটিভ হলেও রোগী ফেরাতে পারবে না হাসপাতাল, কোভিডে দাহ-কার্য বিনামূল্যে করবে পুরসভা

  • কোভিড উপসর্গের রোগী ফেরাতে পারবে না হাসপাতাল
  • নয়া নির্দেশিকা জারি করেছে রাজ্য়ের স্বাস্থ্য দফতর 
  • কোভিডে দাহ কার্য বিনামূল্যে করবে কলকাতা পুরসভা
  •  মৃতদেহ পূর্ণ মর্যাদার সঙ্গে দাহ এবং কবর দেওয়া হবে 

Asianet News Bangla | Published : Apr 30, 2021 6:57 AM IST

কোভিড পরিস্থিতিতে রিপোর্ট নেগেটিভ হলেও অসুস্থ রোগীকে আর ফেরাতে পারবে না হাসপাতাল, নয়া নির্দেশিকা জারি করেছে রাজ্য়ের স্বাস্থ্য দফতর।  পাশাপাশি,সরকারি হাসপাতাল এবং বাড়িতে যদি কোভিডে আক্রান্ত হয়ে কেউ মারা যান তবে তাঁর দাহ সম্পূর্ণ বিনামূল্যে করবে কলকাতা পুরসভা বলে জানিয়েছে রাজ্য সরকার।

 

আরও পড়ুন, কোভিডে বাংলায় রেকর্ড মৃত্যু বাংলায়, সংক্রমণে কলকাতাকে টপকে শীর্ষে উত্তর ২৪ পরগণা  

 

 


কোভিডের রেকর্ড মৃত্যু সঙ্গে প্রকট হচ্ছে অসহয়তা। কখনও  শহরের কোথাও কোভিড মৃতদেহ বাড়ির সামনে রেখে দিয়ে পালাচ্ছে অ্যাম্বুলেন্স। কোথাও বা প্রবীন নাগরিকের মৃত্যু পর জানতে পেরে এলাকাবাসীর মধ্যে ছড়াচ্ছে আতঙ্ক। এদিকে যারা কোভিডে আক্রান্তে বেঁচে রয়েছেন এবং বয়েস অনেকটাই বেশি , তাঁদেরকে নিয়ে দুশ্চিন্তায় চিকিৎসক থেকে পরিবার। তারই সঙ্গে অনেক ক্ষেত্রে এটাও দেখা যাচ্ছে তীব্র জ্বর -সহ শ্বাসকষ্ট এসেছে রোগীর। কোভিড উপসর্গ দেখা দিলেও কাছে নেই পজিটিভ রিপোর্ট। তাই অসুস্থ রোগীকে ফিরিয়ে দিচ্ছে হাসপাতাল। তাই এবার এই পরিস্থিতিতে নয়া নির্দেশিকা জারি করেছে রাজ্য়ের স্বাস্থ্য দফতর। রিপোর্ট নেগেটিভ হলেও অসুস্থ রোগীকে যেন অবিলম্বে চিকিৎসা দেওয়া হয় এনিয়ে নির্দেশিকা দেওয়া হয়েছে। রোগী স্থিতিশীল না হলে তাঁকে কোনও হাসপাতালে পাঠানো যাবে না। স্বাস্থ্য দফতরের নির্দেশ, বেড না থাকলে যদি রোগীকে অন্য হাসপাতালে পাঠানো হয়, সেক্ষেত্রে যে হাসপাতেল পাঠানো হচ্ছে, সেখানে বেড আছে কিনা নিশ্চিত করতে হবে।রাজ্যের স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা এই নির্দেশিকা দিয়েছেন। 

 

আরও পড়ুন, হাসপাতালে যাওয়ার পথে কোভিড রোগীর মৃত্যু, বেলঘড়িয়া ফিডার রোডে মৃতদেহ ঘিরে তীব্র চাঞ্চল্য  

 


অপরদিকে সরকারি হাসপাতাল এবং বাড়িতে যদি কোভিডে আক্রান্ত হয়ে কেউ মারা যান তবে তাঁর দাহ সম্পূর্ণ বিনামূল্যে করবে কলকাতা পুরসভা বলে জানিয়েছে রাজ্য সরকার। কোভিডের মৃতদেহ ধাপায় দাহ করার জন্য এবার বরোভিত্তিক একজন হেলথ অফিসারও নিয়োগ করল কলকাতা পুরসভা। বিজ্ঞপ্তিতে পুরসভা জানিয়েছে, কোভিডের মৃতদেহ পূর্ণ মর্যাদার সঙ্গে দাহ এবং কবর দেওয়া হচ্ছে।

 

Share this article
click me!