পাতালরেলে বেরিয়ে এল ধোঁয়া, প্রবল বর্ষণের মাঝেই সাতসকালে মেট্রো বিভ্রাট

বুধবার প্রবল বর্ষণের মাঝেই সাতসকালে মেট্রো বিভ্রাট। এদিন সকালে দক্ষিণেশ্বরমুখী একটি মেট্রোর রেক থেকে ধোঁয়া বের হতে দেখা দেয়। চরম ভোগান্তির সম্মুখীন হয় যাত্রীরা।

Web Desk - ANB | Published : May 11, 2022 5:26 AM IST / Updated: May 11 2022, 07:16 PM IST

বুধবার প্রবল বর্ষণের মাঝেই সাতসকালে মেট্রো বিভ্রাট। এদিন সকালে দক্ষিণেশ্বরমুখী একটি মেট্রোর রেক থেকে ধোঁয়া বের হতে দেখা দেয়। মুহূর্তে আতঙ্ক ছড়িয়ে পড়ে, যাত্রীদের মধ্যে। থামিয়ে দেওয়া হয় ওই মেট্রো।  নিমেষেই আতঙ্ক ছড়ায় যাত্রীদের মনে। দ্রুত তাঁদের নিচে নামিয়ে আনার ব্যবস্থা করে মেট্রো রেল। তবে আগুন লাগার সঠিক কারণ জানা যায়নি। ইতিমধ্যেই কী কারণে এমন ঘটনা ঘটল, তা খতিয়ে দেখছেন রেলের ইঞ্জিনিয়াররা। এদিকে অফিস টাইমে মেট্রো বিভ্রাটে চরম ভোগান্তির সম্মুখীন হয় যাত্রীরা। পরিষেবা বেশ অনেকক্ষণের জন্য ব্যহত হয়।

প্রসঙ্গত, গত বছর এই মে মাসেই কলকাতায় মেট্রোয় আগুন আতঙ্ক ছড়ায়। দিনটা ছিল সেবার শুক্রবার। তবে অফিস টাইম নয়। দুপুর নাগাদ কলকাতা মেট্রো স্টেশনে প্রথমে ধোঁয়া দেখতে পান যাত্রী। তারপরেই নাকে আসে পোড়া গন্ধ। মুহূর্তেই তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে যাত্রীদের মধ্য়ে। এই ঘটনায় অনেকটা সময় কালীঘাট স্টেশনে দাঁড়িয়ে থাকে মেট্রোর ওই রেকটি। মেট্রো রেল সূত্রে পরে খবর পাওয়া যায় যে, আগুন নয়-যান্ত্রিক গলোযোগের জন্যই ওই পোড়া গন্ধ বেরোচ্ছিল। প্রায় ১০ মিনিট পরেই যান্ত্রিক ত্রুটি মেরামত করে চালানো হয় রেকটি। মুহূর্তেই এই ঘটনায় তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে মেট্রোর যাত্রীদের মধ্য়ে। কলকাতার মেট্রোর সিপিআরও ইন্দ্রানী মুখোপাধ্য়ায় বলেন,  মহানায়ক উত্তম কুমারগামী একটি মেট্রো রেক কালীঘাটে এসে পৌছয়। এরপরেই ৩০১৭ নম্বর রেকটি থেকে   পোড়া গন্ধ-ধোঁয়া বেরোতে দেখা যায়। এরপরেই আর কোনও ঝুঁকি না নিয়ে সব যাত্রীদের নামিয়ে  যান্ত্রিক ত্রুটি মেরামত করা হয়।' তবে এই ধোঁয়া বের হওয়ার ঘটনা বারবারই ফিরে আসছে কলকাতা মেট্রোয়।

আরও পড়ুন, আজ সকাল থেকেই বৃষ্টি শুরু দক্ষিণবঙ্গে, আগামী ২৪ ঘন্টায় প্রবল বর্ষণ উত্তরবঙ্গের ৫ জেলায়

আরও পড়ুন, নুন থেকে রান্নার তেলের দামে আগুন, খাদ্যপণ্যের আকাশ ছোঁয়া মূল্যবৃদ্ধিতে ভাঙল ১০ বছরের রেকর্ড

প্রসঙ্গত, শুধুই যে মেট্রোতে আগুন লাগার ঘটনাই ঘটছে বা বিভ্রাট ঘটছে, তা কিন্তু নয়। অপরদিকে, এর বিস্তৃতিও হচ্ছে। ভারতের প্রথম আন্ডার ওয়াটার মেট্রো টানেল ২০২৩ এর মধ্যে তৈরি হতে চলেছে কলকাতায়। প্রায় ১৬.৬ কিমি দীর্ঘ রাস্তা অতিক্রম করে কলকাতা ও হাওড়ার মাঝে হুগলি নদীর তলা দিয়ে সংযোগ স্থাপন করবে। এই টানেলটি নদীর ৩৩ মিটার গভীরে গিয়ে রয়েছে। ইস্ট-ওয়েস্ট মেট্রো এবার জুড়তে চলেছে কলকাতা-হাওড়াকে।এবং সবচেয়ে অবাক করা বিষয়টি হল এই ভারতের প্রথম আন্ডার ওয়াটার মেট্রো টানেল। জানা গিয়েছে ২০২৩ এর মধ্যে এর কাজ সম্পন্ন হবে। ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রান্তিক স্টেশন হাওড়া মেট্রো স্টেশনের কাজ শেষ পর্যায়ে চলছে। হাওড়া স্টেশনের মধ্যে এই স্টেশনের দৈর্ঘ্য ১১০ মিটার, চওড়া ৬৫ মিটার এবং গভীরতা ৩৩ মিটার। এটাই এশিয়ার গভীরতম মেট্রো স্টেশন হিসেবে তৈরি করা হয়েছে।

 আরও পড়ুন, গত ১ বছরে জ্বালানীর মূল্যবৃদ্ধিতে ১৫ শতাংশ পার, আজ পেট্রোল-ডিজেলের দাম ফের বাড়ল কি

Share this article
click me!