নুন থেকে রান্নার তেলের দামে আগুন, খাদ্যপণ্যের আকাশ ছোঁয়া মূল্যবৃদ্ধিতে ভাঙল ১০ বছরের রেকর্ড

 রান্নার তেল থেকে নুন, আটা প্রায় সব খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধিতে ভাঙল ১০ বছরের রেকর্ড।  কংগ্রেস প্রধান মুখপাত্র রণদ্বীপ সিং সুরজেওয়ালা বলেন, 'মানুষের পকেট খালি করার পরে, এবার মোদী সরকার খাবারের থালিও খালি করে দিয়েছে।'

Web Desk - ANB | Published : May 11, 2022 4:01 AM IST / Updated: May 11 2022, 11:09 AM IST

খাদ্যপণ্যের দামে আগুন। মূল্যবৃদ্ধিতে ভাঙল ১০ বছরের রেকর্ড। রান্নার তেল থেকে নুন, আটা প্রায় সব খাদ্যপণ্যের দামই গত এক দশকের রেকর্ড ভেঙেছে। মোদী সরকারের উপভোক্তা বিষয়ক মন্ত্রক ২২ টি খাদ্যপণ্যের দামে নজরদারি করে। সরকারি পরিসংখ্যান বলছে এই ২২ টি খাদ্যপণ্যের মধ্যে ৯ টির মাসিক গড় দাম এপ্রিলে রেকর্ড ছাপিয়ে গিয়েছে। গম, আটা, বাদাম-সয়াবিন-সূর্যমুখীর মত ভোজ্য তেল , দুধ, নুনের দাম ২০১২ সালের পরে এতখানি বাড়েনি। 

কংগ্রেস প্রধান মুখপাত্র রণদ্বীপ সিং সুরজেওয়ালা বলেন, 'মানুষের পকেট খালি করার পরে, এবার মোদী সরকার খাবারের থালিও খালি করে দিয়েছে।' উল্লেখ্য, এমনিতেই পেট্রোল-ডিজেল থেকে শুরু করে রান্নার গ্যাসের দাম আকাশ ছোঁয়া। অনেকদিন আগেই কলকাতায় পেট্রোলের  প্রতি  লিটারের দাম  ১১৫ টাকা ১২ পয়সা। পাশাপাশি   প্রতি লিটার ডিজেলের দাম ৯৯ টাকা ৮৩ পয়সায় দাঁড়িয়েছে। পাশাপাশি আগুন লেগেছে রান্নার গ্যাসের দামেও। মধ্যবিত্তের নাভিশ্বাস বাড়িয়ে ফের ৫০ টাকা বেড়েছে রান্নার গ্যাসের দাম। একলাফেই ১০০০ টাকার গন্ডি পার করেছে এলপিজি গ্যাস।  কলকাতায় ১৪.২ কেজি ভর্তুকিহীন গ্যাস কিনতে এবার দিতে হবে ১০২৬ টাকা। গত দেড়মাসে রান্নার গ্যাসের দাম মূলত ১০০ টাকা বেড়েছে। এর সঙ্গে রোজকার খাদ্যপণ্যের মূল্যও বাড়ছে, তারই প্রতিফলন মিলেছে কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক মন্ত্রকের পরিসংখ্যানে।

আরও পড়ুন, অশনিকাণ্ড অন্ধ্র উপকূলে ? মায়ানমার-থাইল্যান্ড- মালয়েশিয়া, কোন দেশ থেকে ভেসে এল এই রথের মতো চূড়া

২২ টি খাদ্যপণ্য়ের দাম গত এক বছরে ৯.৭ হয়েছে। অর্থনীতিবিদরা বলেছেন, এমনিতে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে রিজার্ভ ব্যাঙ্কে নীতি বদলে সুদের হার বাড়াতে হয়েছে। খাদ্যপণ্যের দাম খুচরোপণ্য়ের মূল্যবৃদ্ধির হারে সবথেকে বেশি ধাক্কা দেয়। তা যদি এভাবে বাড়ে, তাহলে মূল্যবৃদ্ধির হারও বাড়বে। এই মূল্যবৃদ্ধির পিছনে অর্তনীতিবিদদের অনেকে, জ্বালানীর দামবৃদ্ধির কারণও দেখেছেন। মার্চ থেকে এপ্রিল ডিজেলের দাম ৯.৭ শতাংশ বেড়েছে। ফলে পণ্য পরিবহনের খরচও বেড়েছে। পেট্রোলের দাম বেড়েছে ৮.৯ শতাংশ। গত এক বছরে পেট্রোলের দাম ১৬ শতাংশের বেশি, ডিজেলের দাম ১৯ শতাংশেরও বেশি এং রান্নার গ্যাস ১৭ শতাংশেরও বেশি বেড়েছে।

আরও পড়ুন, আজ সকাল থেকেই বৃষ্টি শুরু দক্ষিণবঙ্গে, আগামী ২৪ ঘন্টায় প্রবল বর্ষণ উত্তরবঙ্গের ৫ জেলায়

মোদী সরকার উজ্জ্বলা প্রকল্পে ৮.৯৯ কোটি গরিব পরিবারকে নিখরচায় রান্নার গ্যাস সংযোগ দিয়েছিল। কংগ্রেস প্রধান মুখপাত্র রণদ্বীপ সিং সুরজেওয়ালা বলেন, নিরখরচায় গরিব পরবারকে রান্নার সংযোগ দিয়ে সরকার ঢাক পিটিয়েছিল। কিন্তু তারপরে ভর্তুর্কি তুলে দিয়ে, গ্যাসের দাম এতটাই বাড়িয়েছে যে, ৯০ লক্ষ পরিবার আর কখনও গ্যাস সিলিন্ডার কেনেনি।১.০৮ কোটি পরবার বছরে মাত্র একটি সিলিন্ডার নিয়েছেন। জ্লানীতে লুট, ভর্তুকি চুরির আর কত খেসারত জনতাকে দিতে হবে, বলে প্রশ্ন তুলেছেন সুরজেওয়ালা।

আরও পড়ুন, প্রবল বর্ষণে জলমগ্ন শহরে বিদ্যুৎস্পৃষ্ঠ হওয়ার আশঙ্কা, বড় পদক্ষেপ কলকাতা পুরসভার

Read more Articles on
Share this article
click me!