Covid in Kolkata : কলকাতায় করোনার বাড়বাড়ন্ত ঠেকাতে জরুরি বৈঠকের ডাক পৌরসভার, তৈরি রূপরেখা

কলকাতার করোনা চিত্র নিয়ে যে পৌরসভা উদ্বিগ্ন তা ভালো মতোই বোঝা যাচ্ছিল। আর সে কারণেই এবার তড়িঘড়ি কলকাতা পৌরসভার সমস্ত বিভাগই একযোগে বৈঠকে বসতে চলেছে।

Jaydeep Das | Published : Jan 17, 2022 9:26 AM IST

করোনার হাত থেকে যেন কিছুতেই নিস্তার নেই বঙ্গবাসীর। এদিকে লকডাউনের ঠেলায় প্রাণ ওষ্ঠাগত আম-আদমির। যদিও গত দুদিনে বাংলার করোনা গ্রাফ (West Bengal Corona Graph) অনেকটা নামলেও সবথেকে বেশি ভয় ধরাচ্ছে কলকাতা। এমতাবস্থায় কলকাতার করোনার সংক্রমণ (Corona infection in Kolkata) ঠেকাতে বৃহ:স্পতিবার জরুরি বৈঠক ডাকা হয়েছে কলকাতা পৌরসভায়। সোমবার একথা জানান কলকাতার ডেপুটি মেয়র অতীন ঘোষ (Kolkata Deputy Mayor Atin Ghosh)। এদিকে এবারের পুর নির্বাচনে জয়ের পর অতীন বাবুর কাঁধে এসে পড়ে একাধিক গুরু দায়িত্ব। তিনি বর্তমানে স্বাস্থ্য পরিষেবা, ভেজাল খাদ্য প্রতিরোধকরণ, আর্কাইভ, মেডিক্যাল স্টোর, টিবি হাসপাতাল বিভাগ সামলাচ্ছেন। এদিকে করোনার এই বাড়বাড়ন্তের সময়ে পৌরসভা কী কী নতুন ব্যবস্থা নিতে পারে তা নিয়েই কয়েক দিন ধরেই বিস্তর আলোচনা করছিলেন তিনি। অবশেষে ডাকা হল মিটিং।

এদিকে কলকাতার করোনা চিত্র নিয়ে যে পৌরসভা উদ্বিগ্ন তা ভালো মতোই বোঝা যাচ্ছিল। আর সে কারণেই এবার তড়িঘড়ি কলকাতা পৌরসভার সমস্ত বিভাগই একযোগে বৈঠকে বসতে চলেছে। এদিকে পৌরসভা আধিকারিকদের পাশাপাশি ২০ তারিখের বৈঠকে রাজ্যের একাধিক স্বাস্থ্য আধিকারিক, বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর, পুলিশ আধিকারিক সহ একাধিক আমলারাও উপস্থিত থাকবেন বলে জানা যাচ্ছে। তবে ওই দিন ১০ নম্বর বোরোতে এই বৈঠকে আয়োজন করা হতে পারে বলে জানা যাচ্ছে। এদিকে কলকাতার করোনা সংক্রমণ নিয়ে বলতে গিয়ে অতীন ঘোষ বলেন, আজকে যারা আক্রান্ত হচ্ছে দেখা যাচ্ছে ঠিক সাত থেকে ১০ দিন পর তাদের বাড়ির অন্যান্য সদস্যরাও করোনার কবলে পড়ছেন। এর কারণ হচ্ছে যারা আক্রান্ত হয়ে আছেন তারা কোভিড বিধি যথাযথ ভাবে মানছেন না। আর তাতেই বাড়ছে সমস্যা।

আরও পড়ুন-‘মমতাই ধ্যান, মমতাই জ্ঞান’, অভিষেক বিতর্কের মাঝেই ফের মমতার প্রশংসায় পঞ্চমুখ কল্যাণ

এই প্রসঙ্গে অতীন ঘোষ আরও যোগ করে বলেন, আক্রান্ত হোক বা সাধারণ সকলে যাতে যথাযথ ভাবে কোভিড বিধি মেনে চলেন সেই বিষয়ে নজরদারি বাড়ানোর পরিকল্পনা রয়েছে আমাদের। প্রতিটা ওয়ার্ডে যাতে তৃণমূল স্তরে এই নজরদারি চালানো হয়ে সেই চেষ্টা করা হবে। আর সেই কারণেই বোরো ভিত্তিক ভাবে কাউন্সিলারদের নিয়ে স্বাস্থ্য আধিকারিকদের নিয়ে আমরা মিটিয়ংয়ের ডাক দিচ্ছি।এদিকে স্বাস্থ্য দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা আক্রান্তদের মধ্যে ৩,৮৯৩ জন কলকাতারঅর্থাৎ দৈনিক সংক্রমণের নিরিখে গত ২৪ ঘণ্টায় ফের প্রথমে এই জেলা। এর পরেই রয়েছে উত্তর ২৪ পরগণা। গত ২৪ ঘণ্টায় সেখানে মোট করোনার কবলে পড়েছেন ২,৫৬৫ জন। তবে গত ২৪ ঘণ্টায় এক ধাক্কায় গোটা রাজ্যে অনেকটাই কমেছে করোনা সংক্রমণ ( daily Corona infection in west bengal)। একদিনে নতুন করে রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন, ১৪,৯৩৮ জন।

Share this article
click me!